দলীয় টিকিট নাকি ভোটারের মূল্য বেশি!

বিবিধ, নির্বাচন

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:28:06

চলতি মাসের শেষান্তে শুরু হতে যাচ্ছে ঢাকা দুই সিটি করপোরেশনের নির্বাচন। এই নির্বাচনকে ঘিরে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও বিএনপি দলীয় প্রার্থীরা নিজ নিজ প্রচারণা শুরু করেছেন। তবে আনুষ্ঠানিক প্রচার প্রচারণা শুরু হবে ১০ জানুয়ারির পর।

প্রাথমিক অবস্থায় সব দলের প্রার্থীর মূল লক্ষ্য দলীয় টিকিট বাগিয়ে নেওয়া। যারাই প্রার্থী হচ্ছেন তাদের প্রধান টার্গেট দলের সমর্থন। অনেকে দলীয় সমর্থন পাওয়াকে নির্বাচনে বিজয় হিসেবে নিয়েছেন। বিশেষ করে ক্ষমতাসীন দলের প্রার্থীরা।

এই চিন্তাধারা থেকে দলীয় প্রতীক নিয়ে খোশ মেজাজে আছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র ও কাউন্সিলর প্রার্থী। কাউন্সিলর প্রার্থীদের মধ্যে এক ধরনের উইন উইন ভাব চলে এসেছে। এজন্য অনেকে ভোটারদের সেভাবে মূল্যায়ন করছেন না বলে অভিযোগ উঠেছে।

বিএনপি মনোনীত মেয়র প্রার্থীরা ভোটে আসলেও তাদের মূল লক্ষ্য রাজনীতিতে টিকে থাকা। আর নির্বাচন নিয়ে প্রশ্ন তোলা এমনটাই মনে করছেন আওয়ামী লীগ নেতারা। এই অবস্থায় দুই দলের প্রার্থীদের কথার যুক্তিতে চলছে ভোটের হিসাব নিকাশ।

ভোটের বাকি ২৮ দিন হলেও এখনো কাউন্সিলর বা মেয়র প্রার্থীদের কেউ ভোটারদের দৃষ্টি আকর্ষণ করে কোনো কথা বলেননি বলেও অভিযোগ তুলেছেন ধানমন্ডির বাসিন্দা আবু হোসেন। তিনি বার্তা২৪.কমকে বলেন, “টিভিতে দেখি আর পত্রিকায় পড়ি নির্বাচন হচ্ছে। কিন্তু কোনো প্রার্থীকে তো দেখি না ভোটের জন্য আলাপ করতে। আসলে এখন ভোটারের চেয়ে দলের টিকিটের মূল্য বেশি।”

তার এই কথার সঙ্গে কিছুটা মিল পাওয়া যায় আওয়ামী লীগ মনোনীত উত্তর সিটি করপোরেশনের মেয়র প্রার্থী মো. আতিকুল ইসলামের বক্তৃতায়। তিনি বলেছেন, “ব্যক্তি আতিক বড় কথা নয়, আমি আওয়ামী লীগের মনোনীত প্রার্থী।”

আরও পড়ুন- ব্যক্তি আতিক বড় কথা না, আমি আ.লীগের প্রার্থী

প্রার্থীদের এমন কথায় সাধারণ ভোটারদের মনে প্রশ্ন উঠেছে আসলে ভোট নাকি দলীয় টিকিট বেশি মূল্যবান। এ নিয়ে চায়ের দোকান থেকে শুরু করে সর্বত্র এখন আলোচনা হচ্ছে।

বিষয়টি জানতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বার্তা২৪.কমকে বলেন, “এই সংস্কৃতি আসলে গণতন্ত্রের জন্য ভাল লক্ষণ না। এটা শুধু সিটি নির্বাচনেই নয় বিগত নির্বাচনে জনগণের ভোটাধিকার নিয়ে যেটা করা হয়েছে তারই প্রতিফলন। আসলে রাজনৈতিক দলগুলো সুষ্ঠু নির্বাচন চায় কি না তার ওপর নির্ভর করছে সুষ্ঠু নির্বাচন। প্রার্থীদের প্রধান লক্ষ্য হওয়া উচিত ভোটার কিন্তু সেটা না হয়ে হচ্ছে দলীয় টিকিট।”

তিনি বলেন, নির্বাচনে বিজয়ের জন্য ভোটারদের সমর্থন পর্যন্ত অপেক্ষা করতে হবে। কিন্তু এখন দলীয় প্রার্থীতা পাওয়া তাদের প্রাথমিক বিজয় হতে পারে কিন্তু অপেক্ষা করতে হবে ভোট পর্যন্ত। সেই সংস্কৃতি নষ্ট হচ্ছে, যা সার্বিক গণতান্ত্রিক পরিবেশকে নষ্ট করছে।”

এ সম্পর্কিত আরও খবর