আতিকের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ তাবিথের

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 18:35:38

আসন্ন উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচনে আওয়ামী লীগে মনোনীত মেয়র প্রার্থীর বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের লিখিত অভিযোগ করেছেন বিএনপি সমর্থিত প্রার্থী তাবিথ আউয়াল।

শনিবার (০৪ জানুয়ারি) বিকালে ইটিআই ভবনে উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেমের অফিসে তাবিথ আউয়ালের লিখিত অভিযোগ জমা দেন তার প্রতিনিধি মো: জুলহাস উদ্দিন।

অভিযোগ প্রসঙ্গে মো: জুলহাস উদ্দিন বার্তা২৪.কমকে বলেন, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আতিকুল ইসলাম শনিবার সকালে গুলশান-১ পার্কে নির্বাচনী মঞ্চ করে মাইক এবং সাউন্ড সিস্টেম ব্যবহার করে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছে। এ বিষয়ে বিএনপি প্রার্থী তাবিথ আউয়ালের পক্ষ থেকে আমরা রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছি।

তাবিথের অভিযোগের কপি

অভিযোগ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম বার্তা২৪.কমকে বলেন, আমরা কিছুক্ষণ আগে বিএনপি প্রার্থীর পক্ষ থেকে অভিযোগটি পেয়েছি। সেই এলাকায় ম্যাজিস্ট্রেট যিনি আছেন আমি তার কাছে এটি পাঠাব, সেটি তদন্ত করে প্রতিবেদন দিতে বলব। প্রতিবেদন পাওয়ার পর আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

অভিযোগপত্রে তাবিথ আউয়াল বলেন, ৪ জানুয়ারি শনিবার সকাল ৮ থেকে ৯ টার মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরোশন নির্বাচন-২০২০ মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আতিকুল ইসলাম ঢাকা উত্তর নির্বাচনী এলাকার মধ্যে গুলশান-১ এলাকার গুলশান পার্কে দলীয় নেতা কর্মী ও সমর্থকদের সঙ্গে নিয়ে একটি নির্বাচনী মঞ্চ করে, মাইক এবং সাউন্ড সিস্টেম ব্যবহার করত নিজের পক্ষে ভোট প্রার্থনা করেন ও কর্মীদেরকে ভোটারদের কাছে যাওয়ার জন্য দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন যা সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর স্পষ্ট লঙ্ঘন ও গর্হিত অপরাধ বটে। নির্বাচন কমিশন আমাদের আশ্বাস দিয়েছিল যে নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড বিদ্ধমান থাকবে এবং নির্বাচন আচরণবিধি সকল প্রার্থীর জন্য সমভাবে প্রয়োগ করা হবে এবং তা তদারকির জন্য মাঠ পর্যায়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতায়েন থাকবে।

অভিযোগের কপির সঙ্গে আচরণবিধি লঙ্ঘনের স্থিরচিত্রও জমা দেন তাবিথ আউয়াল

চিঠিতে আরও বলা হয়, দুঃখের বিষয় আজ আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী আতিকুল ইসলাম সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ লঙ্ঘন করে একটি নির্বাচনী জনসভা করলেন, কিন্তু আপনার অধীনস্ত কোন আইন প্রয়োগকারী সংস্থা বা কোন নির্বাহী ম্যাজিস্ট্রেট এই বিধিমালা লঙ্ঘনকারী প্রার্থীকে আইনের আওতায় আনার চেষ্টাও করেননি। আমার এই অভিযোগের সপক্ষে কিছু স্থির চিত্র সংযোজন করলাম। সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি-৫ অনুসারে প্রতীক বরাদ্দের পূর্বে প্রার্থী বা তার পক্ষে কোন রাজনৈতিক দল, অন্য কোন ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান নির্বাচনী প্রচারণা করতে পারবে না।

রিটার্নিং কর্মকর্তার উদ্দেশ্য চিঠিতে বলা হয়, আনিত অভিযোগের প্রমাণাদি বিশ্লেষণ করে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আতিকুল ইসলামের উক্ত আচরণবিধি লঙ্ঘনের কারণে তাঁর বিরুদ্ধে সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ অনুযায়ী দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণ করে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সকল প্রার্থীর জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করবেন বলে আমি আশাবাদী। অন্যথায় এই নির্বাচন কমিশনের অধীনে অনুষ্ঠিতব্য নির্বাচনসমূহ কখনই জনগণের আস্থা অর্জন করবে না।

এ সম্পর্কিত আরও খবর