নির্বাচনী ক্যাম্প উদ্বোধন: আতিক বললেন মিলাদ মাহফিল

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-16 23:44:09

নির্বাচনী প্রচার-প্রচারণা শুরুর আগে সংসদ সদস্য সাহারা খাতুনকে নিয়ে উত্তরায় নির্বাচনী ক্যাম্প উদ্বোধন করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওয়ামী লীগ প্রার্থী আতিকুল ইসলাম। এ কারণে দুটি ধারায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনে রিটার্নিং কর্মকর্তার দেওয়া কারণ দর্শানোর (শোকজ) নোটিশের জবাব দিয়েছেন তিনি।

নির্বাচনী ক্যাম্পের উদ্বোধনের অভিযোগে শোকজ নোটিশ দেওয়া হলেও জবাবে আতিকুল ইসলাম বলেছেন, মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছিল, তাই আচরণবিধি লঙ্ঘন হয়নি। জবাবে নির্বাচনী ক্যাম্প উদ্বোধনের বিষয়টি উল্লেখ করেননি তিনি।

বুধবার (৮ জানুয়ারি) বিকেলে উত্তরের রিটার্নিং কর্মকর্তার কাছে আতিকুল ইসলামের শোকজের জবাব পৌঁছে দেওয়া হয়।

রিটার্নিং কর্মকর্তার শোকজের জবাবে আতিকুল ইসলাম বলেছেন, আমি গত ৩১ ডিসেম্বর সকাল ১১টা ৫৫ মিনিটে আপনার নিকট মনোনয়নপত্র দাখিল করি। আইনের প্রতি শ্রদ্ধাশীল বলেই আইনানুযায়ী আমি মনোনয়ন দাখিলের আগের দিন ৩০ ডিসেম্বর বিকেলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে পদত্যাগ করি।

মনোনয়নপত্র সংগ্রহের সময় ৫ জন সমর্থকসহ উপস্থিত থাকার বিধান থাকলেও একজন মাত্র প্রতিনিধি আমার পক্ষে মনোনয়নপত্র সংগ্রহ করেন। আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল বলেই আওয়ামী লীগের অগণিত নেতা-কর্মী থাকা সত্ত্বেও মনোনয়নপত্র দাখিলের সময় সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ১১-তে বর্ণিত বিধান অনুসরণ করে ৩৫ জন সমর্থক নিয়ে মনোনয়নপত্র দাখিল করি।

প্রতীক বরাদ্দ করার আগে কোন ধরনের নির্বাচনী প্রচার করা যাবে না, সে সম্পর্কে অবগত আছেন জানিয়ে আতিকুল বলেন, আমার মনোনয়ন উপলক্ষে উত্তরা থানা আওয়ামী লীগ একটি মিলাদ মাহফিলের আয়োজন করে। ওই মিলাদ মাহফিল অনুষ্ঠানে আমি যোগদান করি, কিন্তু কোন প্রকার নির্বাচনী প্রচরণামূলক বক্তব্য দেইনি। এতে সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর কোন বিধি লঙ্ঘিত হয়েছে বলে মনে হয় না।

শোকজের জবাবে আওয়ামী লীগের এই মেয়র প্রার্থী আরও বলেছেন, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯, স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) বিধিমালা, ২০১০ এবং সিটি কর্পোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬- তে বর্ণিত আইন ও বিধিতে নির্দেশিত ধারা ও বিধি বিধানগুলো মেনে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে আমি প্রতিশ্রুতিবদ্ধ। আমার দ্বারা আচরণবিধি লঙ্ঘন হয় নাই, হবেও না।

এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম বার্তা২৪.কমকে বলেন, আমরা আওয়ামী লীগ প্রার্থী আতিকুল ইসলামকে যে শোকজ নোটিশ দিয়েছিলাম সেটির জবাব পেয়েছি। আমরা ক্যাম্পের বিষয়টি জানতে চেয়েছিলাম, তবে জবাবের চিঠিতে সেটি উল্লেখ নেই। তবে আতিকুল ইসলাম জবাবে বলেছেন আচরণবিধি মেনে চলতে তিনি প্রতিশ্রুতিবদ্ধ এবং ভবিষ্যতে এ জাতীয় কাজ আর করবেন না। তিনি জবাব দিয়েছেন এবং বলেছেন আইনের প্রতি তিনি শ্রদ্ধাশীল।

গত ০৬ জানুয়ারি সোমবার রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম স্বাক্ষরিত চিঠিতে আতিকুল ইসলামকে দুই দিনের মধ্যে ক্যাম্প উদ্বোধনের বিষয়ে জবাব দিতে নির্দেশ দেওয়া হয়।

চিঠিতে বলা হয়, আপনি গত ৫ জানুয়ারি একজন সংসদ সদস্যকে সাথে নিয়ে উত্তরা নির্বাচনী ক্যাম্প উদ্বোধন করেছেন, যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা ২০১৬ এর বিধি ৫ ও বিধি ২২ এর সুস্পষ্ট লঙ্ঘন বিধায় কেন আপনার বিরুদ্ধে নির্বাচন আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে না তা আগামী দুই কর্মদিবসের মধ্যে লিখিতভাবে জানানোর জন্য অনুরোধ করা হলো।

এর আগে গত ৫ জানুয়ারি সকালে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আতিকুল ইসলামের উত্তরা শাখার নির্বাচনী অফিস উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য সাহারা খাতুন মেয়রপ্রার্থীর জন্য দোয়া চান। এ সময় আতিকুল ইসলামও উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর