ঢাকা সিটির ভোট পেছাতে প্রধানমন্ত্রীর কাছে চিঠি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 14:20:37

আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নির্বাচন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচন পেছাতে প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন সনাতন ধর্মাবলম্বীরা।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ বাংলাদেশ জানায়, ৩০ জানুয়ারি সিটি নির্বাচনের দিনই সরস্বতি পূজা। ওই দিন সনাতন ধর্মাবলম্বীরা সরস্বতি পূজা নিয়ে ব্যস্ত থাকবেন। তাই তারা যাতে সিটি নির্বাচনে ভোট দিতে পারেন, সেজন্য নির্বাচন পেছানোর দাবি জানানো হয়েছে।

সংগঠনের সভাপতি গৌরাঙ্গ দে ও সংগঠনের ঢাকা মহানগরের সভাপতি ইঞ্জিনিয়ার সহদেব বৈদ্য স্বাক্ষরিত চিঠিতে এ আবেদন জানানো হয়। এরপর একই দাবি নির্বাচন কমিশনেও জানানো হয়। এর আগে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ এবং হিন্দু, বৈদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদও একই দাবি জানিয়েছে ইসির কাছে।

প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে উল্লেখ করা হয়, আমরা জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সবাই ভোট উৎসবে সমবেত হই। কিন্তু ৩০ জানুয়ারি ঢাকাসহ দেশের বিভিন্ন স্কুল,
কলেজ, বিশ্ববিদ্যালয়, ক্লাব, পাড়া, মহল্লাসহ বিভিন্ন স্থানে ও বাড়িতে পূজা হবে। ওই দিন ভোট হলে পূজা উদযাপনের স্থান সমস্যা হবে এবং পূজা নিয়ে ব্যস্ত থাকায় অনেকেই ভোট দিতে পারবে না। এজন্য ভোটের দিন পরিবর্তন করার অনুরোধ
জানাচ্ছি।

এদিকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার কাছে লেখা চিঠিতেও নির্বাচন পেছানোর অনুরোধ করা হয়।

সিইসির চিঠি ইসি সচিব মো. আলমগীরের কাছে জমা দেওয়ার পর গৌরাঙ্গ দে বলেন, আমরা নির্বাচন পেছানোর দাবির চিঠি প্রধানমন্ত্রী ও সিইসি বরাবর দিয়েছি। এছাড়া নির্বাচন পেছানোর জন্য আদালতে একটি রিট আবেদন হয়েছে। আদালত কী সিদ্ধান্ত দেন, তা দেখে কমিশন সিদ্ধান্ত নেবে।

এ সম্পর্কিত আরও খবর