‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবে না’

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 18:26:27

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আচরণ বিধিমালা অনুযায়ী সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম।

শুক্রবার (১০ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউট (এনআইএলজি) ভবনে উত্তর সিটির মেয়র প্রার্থীদের প্রতীক বরাদ্দ শেষে তিনি একথা জানান।

সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, "এটা আমি বলেছি, পারবেন না"।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার সংসদ সদস্যদের নির্বাচনী প্রচার বন্ধে ইউ নোট দিয়েছেন। এ বিষয়ে তিনি বলেন, "তিনি কেনো দিলেন সেটা তার বিষয়। উনি যেটা দিয়েছেন সেটা আচরণ বিধির মধ্যে আছে, সে সম্পর্কেই উনি লিখেছেন। আমরা যেহেতু আচরণ বিধি মানার কথাই বলছি, অতএব নির্বাচন কমিশনার মহাদয় যেটা বলেছেন এই আচরণ বিধিমালার মধ্যেই সেটা আছে। আচরণবিধিমালা বাস্তবায়ন করতে বলা মানেই নির্বাচন কমিশনার আমাদের যে নির্দেশনা দিয়েছেন সেটা মেনে চলা"।

এর আগে বৃহস্পতিবার (৯ জানুয়ারি) আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি ও ডিএসসিসি) নির্বাচনের কার্যক্রম ও প্রচারকার্যে সংসদ সদস্যরা অংশ নিলে লেভেল প্লেয়িং ফিল্ড নষ্ট হবে বলে উল্লেখ করে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), দুই রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম (উত্তর) ও আব্দুল বাতেনের (দক্ষিণ) কাছে ইউ নোট (আন-অফিসিয়াল নোট) দেন নির্বাচন কমিশনার (ইসি) মাহবুব তালুকদার। এতে তিনি বলেন, 'সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬-এর লঙ্ঘন। উক্ত বিধিমালায় উল্লেখ করা হয়েছে অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি 'নির্বাচন-পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচারণা বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না। সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি এই নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করলে নির্বাচন কমিশনের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হবে। নির্বাচন আচরণ বিধিমালা কঠোরভাবে পরিপালন করা একান্ত আবশ্যক।'

আবুল কাসেম বলেন, আজ থেকে ভোটের যুদ্ধ চলে যাচ্ছে মাঠে। এই মাঠকে কোনোক্রমেই আমরা ঘোলাটে করতে দেবো না। নির্বাচন একটি উৎসব, এই উৎসবকে কোনোভাবেই আমরা সংঘর্ষের রূপ দিতে দেবো না। যে রাজনৈতিক দলেরই হন না কেনো আচরণ বিধিমালার বাইরে কাউকে যেতে দেবো না, যদি যান তাহলে যে আইনানুগ ব্যবস্থা রয়েছে তা আমরা গ্রহণ করব।

প্রার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত মাইক ব্যবহার করতে পারবেন। আগামী ফেব্রুয়ারির ২ তারিখ থেকে এসএসসি পরীক্ষা শুরু হবে, অতএব ছেলেমেয়েদের পরীক্ষার কথা চিন্তা করে আপনারা নির্ধারিত সময়ের বেশি মাইক ব্যবহার করবেন না। আমরাও দেখব এবং বিজ্ঞ ম্যাজিস্ট্রেটরাও দেখবেন, যদি নির্ধারিত সময়ের বেশি মাইক চলে আমরা কিন্তু শুধু জরিমানাই করব না প্রয়োজনে প্রার্থিতা বাতিল করব। নিয়ম অনুযায়ী কাউন্সিলরদের দলীয়ভাবে মনোনয়ন দেওয়ার সুযোগ নেই। ফলে কোনো মেয়র প্রার্থীসহ কারো ছবি পোস্টারে ব্যবহার করা যাবে না। আর কোনো প্রার্থী বা তার পক্ষে রাজনৈতিক দল, অন্য কোনো ব্যক্তি সংস্থা বা প্রতিষ্ঠান মসজিদ, মন্দির, গির্জা বা অন্য কোনো ধর্মীয় উপাসনালয়ে কোনো প্রকার নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন না। আজকে থেকে আপনারা ভোটের মাঠে যাবেন, মাঠের পরিবেশ কোনোক্রমেই ঘোলাটে করবেন না।

এ সম্পর্কিত আরও খবর