তাপসের বিরুদ্ধে ফের আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ইশরাকের

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-04 22:35:59

আসন্ন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী শেখ ফজলে নূর তাপসের বিরুদ্ধে ফের নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করে নির্ধারিত সময়ের (দুপুর ২টা থেকে রাত ৮টা) আগে মাইক ব্যবহারের অভিযোগ এনে রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেনের কাছে অভিযোগ করেছেন বিএনপির প্রার্থী ইশরাক হোসেন।

শুক্রবার (১০ জানুয়ারি) বিকেলে ইশরাক হোসন স্বাক্ষরিত অভিযোগটি রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে পৌঁছে দেয়া হয়। একইসঙ্গে সকল এক্সিকিউটিভ মেজিস্ট্রেটদের কাছে অভিযোগের অনুলিপি পাঠানো হয়েছে।

অভিযোগের চিঠিতে বলা হয়েছে, "আওয়ামী লীগ মনোনীত ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র প্রার্থী শেখ ফজলে নূর তাপস ১০ জানুয়ারি প্রচার শুরুর প্রথম দিনই আচরণবিধি লঙ্ঘন করে। সকাল পৌনে ১১টায় মাইক ব্যবহার করে দক্ষিণ সিটি করপোরেশনের ৭০ নম্বর ওয়ার্ড ডেমরা, আমুলিয়া মডেল টাউন, মেহেন্দীপুর বাজার, মীরবাগ থেকে নৌকা মার্কার প্রচার শুরু করেন। প্রচারণার সময় দুপুর ২টা থেকে ৮টা পর্যন্ত মাইক ব্যবহারের কথা থাকলেও তিনি আইনের তোয়াক্কা না করে সকাল পৌনে ১১টায় মাইক ব্যবহার শুরু করেন। যা সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা-২০১৬ এর বিধি ২১(২) ধারা সুস্পষ্ট  লঙ্ঘন।"

"অভিযোগ বিবেচনা করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শেখ ফজলে নূর তাপসের উক্ত আচরণ বিধি লঙ্ঘনের কারণে সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা-২০১৬ অনুযায়ী যথাযথ ব্যবস্থা গ্রহণ করে সকল প্রার্থীর জন্য লেভেল প্লেয়িং ফিল্ড ও অবাধ সুষ্ঠু পরিবেশ তৈরি করবেন বলে আশা করছি।"

প্রসঙ্গত সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা-২০১৬ এর বিধি ২১(২) এ বলা হয়েছে- কোন নির্বাচনী এলাকায় মাইক বা শব্দের মাত্রা বর্ধনকারী অন্যবিধ যন্ত্রের ব্যবহার দুপুর ২ ঘটিকার পূর্বে এবং রাত ৮ ঘটিকার পরে করা যাইবে না।

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ছিল ৯ জানুয়ারি। এরপর আজ ১০ জানুয়ারি প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হয়। আর ভোটগ্রহণ করা হবে আগামী ৩০ জানুয়ারি।

এ সম্পর্কিত আরও খবর