ভোট পেছাতে ইসিকে দক্ষিণের রিটার্নিং কর্মকর্তার চিঠি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 08:29:09

সরস্বতী পূজার কারণে সিটি করপোরেশন নির্বাচন পেছাতে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দিয়েছেন দক্ষিণ সিটির রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন। 
 
শুক্রবার (১০ জানুয়ারি) ১৩ মেয়র পদপ্রার্থীসহ প্রায় সাড়ে সাতশ কাউন্সিলর প্রার্থী প্রতীক পেয়ে ইতিমধ্যে নির্বাচনী প্রচারে নেমেছেন। প্রচারের প্রথমদিন তিনি নির্বাচন কমিশন সচিব বরাবর চিঠিটি লিখেছেন।
 
গত ৯ জানুয়ারি বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিহির লাল সাহা এক চিঠিতে পূজার জন্য ভোট পেছাতে দক্ষিণের রিটার্নিং কর্মকর্তাকে চিঠি দেন। এই পত্র আবেদনের ভিত্তিতেই নির্বাচন পেছানোর জন্য ১০ জানুয়ারি পত্রযোগে নির্বাচন কমিশনকে সুপারিশ করেন রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন।
 
চিঠির অনুলিপি তিনি ঢাকা মেট্রোপলিট্রন পুলিশ কমিশনার, ঢাকা বিভাগীয় কমিশনার, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, ইসির নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম সচিবসহ সংশ্লিষ্টদের পাঠিয়েছেন।
 
চিঠিতে বলা হয়েছে- ‘নির্বাচন কমিশন সচিবালয় ২২ ডিসেম্বর ২০১৯ তারিখের ১৭.০০.০০০০.৩৪.৩৭.০০৯.১৯-৪৮৪ নং প্রজ্ঞাপনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ০১-২৫ নং ওয়ার্ড এবং সাধারণ আসনের কাউন্সিলর ০১.৭৫ নং ওয়ার্ডের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ জানুয়ারি ২০২০ তারিখ নির্বাচন অনুষ্ঠিত হবে। কিন্তু আগামী ৩০/০১/২০২০ তারিখে সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বিদ্যার দেবী শ্রীশ্রী সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। উক্ত পূজা লগ্ন বা তিথির মধ্যে সম্পন্ন করতে হয় বিধায় পূজার তারিখ পরিবর্তন করা সম্ভব নয়।’
 
‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এর অধিভুক্ত এলাকাসমূহে ব্যাপক সংখ্যক সনাতন ধর্মালম্বীদের বসবাস। এখানে সনাতন ধর্মালম্বীদের সর্ববৃহৎ পূজা মণ্ডপ রামকৃষ্ণ মিশন অবস্থিত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল ও উক্ত এলাকাতে অবস্থিত। উক্ত রামকৃষ্ণ মিশন ও জগন্নাথ হলে অত্র এলাকার আশপাশের অনেক প্রতিষ্ঠান থেকে পূজা উপলক্ষে প্রচুর সনাতন ধর্মালম্বী লোকের সমাগম ঘটে। এছাড়া নির্বাচন উপলক্ষে যে সকল প্রতিষ্ঠানে ভোটকেন্দ্র হিসেবে উল্লেখ করা হয়েছে তাদের মধ্যে বেশ কিছু প্রতিষ্ঠানে পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। যেহেতু পুরাতন ঢাকা একটি ঘন জনবসতি এলাকা। সেহেতু উক্ত এলাকার সনাতন ধর্মালম্বীদের এসকল প্রতিষ্ঠান ছাড়া উক্ত পূজা পালন করা অনেকাংশেই সম্ভব হবে না।’
 
‘এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হল শাখা নির্বাচনের তারিখ পরিবর্তনের জন্য একটি পত্র অত্র কার্যালয়ে দাখিল করেছে। সার্বিক বিবেচনায় সনাতন ধর্মালম্বীদের ধর্মীয় কাজ সুচারুরূপে পালন করার স্বার্থে নির্বাচনের তারিখ পরিবর্তন করার সুপারিশের যৌক্তিকতা বিবেচনায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নিমিত্ত আবেদন পত্রটি মহোদয়ের নিকট প্রেরণ করা হলো।’
 
রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন তার সুপারিশের সঙ্গে ঢাবির জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিহির লাল সাহার আবেদনপত্রটিও জুড়ে দিয়েছেন।
 
মিহির লাল সাহা গত ৯ জানুয়ারি রিটার্নিং কর্মকর্তাকে লিখেছেন, ‘আগামী ৩০/০১/২০২০ তারিখ বৃহস্পতিবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন ২০২০ অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনের দিন ঢাকা শহরের সকল নাগরিক একযোগে ভোটকেন্দ্রে উপস্থিত হয়ে তাদের পছন্দের প্রতিনিধিকে ভোট দিবেন। কিন্তু আগামী ৩০/০১/২০২০ তারিখ সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বিদ্যার দেবী শ্রীশ্রী সরস্বতী পূজা সমগ্র দেশে অনুষ্ঠিত হবে। বাংলাদেশের মধ্যে সর্ববৃহৎ পরিসরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী জগন্নাথ হলে শ্রীশ্রী সরস্বতী পূজা উদযাপিত হয়ে থাকে। পূজার দিন পূজামণ্ডপে লাখ লাখ ভক্ত ও দর্শনার্থী উপস্থিত হয়ে থাকেন। ৩০/০১/২০২০ তারিখ বৃহস্পতিবার একই দিনে নির্বাচন কেন্দ্রে এবং পূজা মণ্ডপে উপস্থিত হওয়া সনাতন ধর্মাবলম্বীদের বাস্তব পক্ষে কষ্টকর হয়ে পড়বে। অনেকেই নির্বাচন এবং পূজা অনুষ্ঠানের দুইটিতেই উপস্থিত হতে পারবেন না।
 
‘একটি স্বাধীন রাষ্ট্রের প্রত্যেক ব্যক্তির ভোটকেন্দ্রে উপস্থিত থেকে ভোট দেওয়া যেমন তার গণতান্ত্রিক অধিকার, তেমনি নিজ নিজ ধর্ম পালন করাও তার ধর্মীয় অধিকার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার ‘ধর্ম যার যার, উৎসব সবার’ নীতিকে ধারণ করে অসাম্প্রদায়িক দেশ গড়ার লক্ষ্যে যখন এগিয়ে যাচ্ছে, সে সময় শ্রী শ্রী সরস্বতী পূজার দিন ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের তারিখ ঘোষণা হওয়ায় আমরা স্বতঃস্ফূর্তভাবে ভোট প্রদানে সক্ষম হবো না।’
 
এখানে উল্লেখ্য যে, ধর্মীয় অনুষ্ঠান লগ্ন বা তিথির মধ্যেই সম্পন্ন করতে হয় এবং সে সময় পরিবর্তন করা যায় না। এক্ষেত্রে নির্বাচনের তারিখ পরিবর্তন করলে প্রত্যেকেরই দুইটি অনুষ্ঠানে অংশগ্রহণের সমানভাবে সুযোগ সৃষ্টি হবে। উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণের তারিখ পরিবর্তন করলে সনাতন ধর্মাবলম্বীদের সুবিধা হবে। এমতাবস্থায়, শ্রী শ্রী সরস্বতী পূজা ২০২০ উদযাপন উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পরিবর্তন করে সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপনসহ সকলের ভোট প্রদানের সুযোগ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আপনাকে বিশেষভাবে অনুরোধ করছি।
 
এ বিষয়ে জানতে আবদুল বাতেনকে একাধিবার মোবাইলফোনে যোগাযোগ করা হলেও তার বক্তব্য পাওয়া যায়নি।

এর আগে সরস্বতী পূজার কারণে নির্বাচন পেছানোর জন্য দু’দফা ‍আবেদন করেছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ ও বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ। এছাড়া নির্বাচন পেছানোর জন্য প্রধানমন্ত্রী এবং নির্বাচন কমিশনের কাছে আবেদন জানিয়েছে শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ বাংলাদেশ। এছাড়া একই কারণে হাইকোর্টে একটি রিট আবেদনও করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ।

এ সম্পর্কিত আরও খবর