অবৈধ নির্বাচনী ক্যাম্প ভাঙতে মাঠে নামছে রিটার্নিং কর্মকর্তারা

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 05:48:59

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে বিধি লঙ্ঘন করে অতিরিক্ত সংখ্যক নির্বাচনী ক্যাম্প উচ্ছেদে মাঠে নামছে রিটার্নিং কর্মকর্তারা।

জানা গেছে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটিতে বিভিন্ন জায়গায় আচরণবিধি লঙ্ঘন করে অতিরিক্ত সংখ্যক ক্যাম্প স্থাপনের অভিযোগ পেয়েছেন রিটার্নিং কর্মকর্তারা। তাই যেসব প্রার্থীরা নিয়ম না মেনে অবৈধভাবে ক্যাম্প স্থাপন করেছে তাদের আর্থিক দণ্ডসহ ব্যবস্থা নেবেন তারা।

নির্বাচনী আচরণ বিধি অনুযায়ী, মেয়র পদে প্রতিদ্বন্দ্বী কোনো প্রার্থী প্রতি থানায় একের অধিক নির্বাচনী ক্যাম্প বা অফিস স্থাপন করতে পারবে না। কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বী কোনো প্রার্থী ৩০ হাজার (ত্রিশ হাজার) ভােটারের হারে একের অধিক এবং সর্বোচ্চ তিনটির অধিক নির্বাচনী ক্যাম্প বা অফিস স্থাপন করতে পারবে না।

এছাড়াও নির্বাচনী ক্যাম্প বা অফিসে কোনো টেলিভিশন, ভিসিআর, ভিসিডি, ডিভিডি, ইত্যাদি ব্যবহার করা যাবে না।

তবে এসব নিয়ম মানছে না প্রার্থীরা। অনেক প্রার্থী একই থানায় একের অধিক নির্বাচনী ক্যাম্প করেছে। এবং সেখানে টেলিভিশন ব্যবহারসহ বিভিন্নভাবে বিধি ভঙ্গ করছে বলে অভিযোগ রয়েছে।

এ বিষয়ে ঢাকা উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম বার্তা২৪.কম-কে বলেন, আমি আজ বিকালে মাঠে নামব। কোনো প্রার্থী যদি একের অধিক ক্যাম্প স্থাপন করে তাহলে তা ভেঙে ফেলা হবে। একই সঙ্গে তাদের আর্থিক জরিমানাও করা হবে। কোনোভাবেই আচরণবিধি লঙ্ঘন করা যাবে না।

দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা আবদুল বাতেন বার্তা২৪.কম-কে বলেন, যারা বিধি ভেঙে অতিরিক্তি সংখ্যক অবৈধভাবে ক্যাম্প করেছেন, আমরা তা গুড়িয়ে দেব। আমি স্পষ্টভাবে জানিয়ে দিয়েছি কোনো ক্যাম্প করতে হলে আমাদের অনুমতি নিতে হবে, সেই অনুমতিপত্র ক্যাম্পের সামনে টাঙিয়ে রাখতে হবে। যারা নিয়ম মানেননি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর