তাবিথের ওপর হামলার তদন্তের নির্দেশ

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 05:23:04

বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী তাবিথ আউয়ালের ওপর হামলার ঘটনায় রিটার্নিং কর্মকর্তাকে তদন্ত করে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (২১ জানুয়ারি) বিকালে আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে ৫৮তম বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে নির্বাচন কমিশন সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, তাবিথের ওপর হমলার বিষয়ে কমিশনের কাছে বিএনপি তাৎক্ষণিকভাবে অভিযোগ করেছে। কমিশন সেটি শুনেছে। এবং সঙ্গে সঙ্গে রিটার্নিং অফিসারকে দায়িত্ব দেওয়া হয়েছে, তদন্ত করে রিপোর্ট দেওয়ার জন্য।

এর আগে সকালে রাজধানীর গাবতলীতে ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির মনোনীত মেয়রপ্রার্থী তাবিথ আউয়ালের নির্বাচনী প্রচারণায় হামলার অভিযোগ করে বিএনপি। এ বিষয়ে কমিশনের সঙ্গে বৈঠকে তাৎক্ষণিক অভিযোগ জানায় বিএনপি।

বিএনপির সঙ্গে কমিশনের বৈঠক প্রসঙ্গে তিনি বলেন, কমিশনের সঙ্গে বৈঠক করতে বিএনপির প্রতিনিধি দল এসেছিল। তারা কিছু অভিযোগ করেছেন। নির্বাচন কমিশন ধৈর্যের সঙ্গে শুনেছে। চট্টগ্রামের নির্বাচন নিয়ে তাদের অভিযোগের কথা জানিয়েছে। কমিশন বলেছে সাধারণ যে অভিযোগ সেটি গেজেট হয়ে গেলে কমিশনের হাতে থাকে না, এ বিষয়ে আদালতের আশ্রয় নিতে পারেন। বিশেষ অভিযোগগুলোর বিষয়ে তদন্ত করে অভিযোগ প্রমাণ পেলে কমিশন ব্যবস্থা নেবে। বিশেষ অভিযোগ বলতে তারা বলেছে মৃত ভোটার, প্রবাসী ভোটার কিভাবে ভোট দিলেন?

মো. আলমগীর বলেন, ‘ইভিএমে মৃত ভোটার ভোট দিতে পারে না। অথবা বিদেশে আছেন, উনি কিভাবে ভোট দিলেন। একজন মৃত ভোটার কিংবা বিদেশে থেকে তো ইভিএমে ভোট দেওয়ার সুযোগ নাই। এ জন্য তাদেরকে একটা লিখিত অভিযোগ দিতে বলা হয়েছে। তারা দিয়েও গেছেন।’

সচিব আরও বলেন, ‘সেখানে যদি আমরা দেখি যে, প্রকৃতপক্ষেই মৃত এবং তার পক্ষে কেউ ভোট দিয়ে গেছে, তাহলে অবশ্যই বুঝতে হবে, সিস্টেমের কোথাও একটা ডিউ লার্ন। ইভিএম তো দোষ করতে পারে না, তাহলে এই দোষের সঙ্গে জড়িত কারা। আর যদি দেখা যায়, অভিযোগের প্রমাণ পাওয়া যায়নি, উনি জীবিতই আছেন, জাহির হয়ে যদি বলেন আমিই ভোট দিয়েছি। যাই হোক না কেন, সত্য বের করতে হবে। কমিশন বলেছে, এটার সত্যতা তারা বের করবে।

এ সম্পর্কিত আরও খবর