ইভিএমে ভোটের পদ্ধতি জেনে গেলেন চার দেশের রাষ্ট্রদূত

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 04:31:53

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটের পদ্ধতি জেনে গেলেন চার দেশের রাষ্ট্রদূত।

রোববার (২৬ জানুয়ারি) বিকেলে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা ও নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিবের সঙ্গে সাক্ষাৎ করে এসব বিষয় জেনে নেন তারা।

এ বিষয়ে ইসি সচিব মো. আলমগীর জানান, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত রেনে হলেনস্টেইন, ডেনমার্কের রাষ্ট্রদূত মাইকেইল হেমনিটি উইনথার, সুইডেনের রাষ্ট্রদূত সার্লোট্ট স্লাইটার ও নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন সিইসির সঙ্গে মতবিনিময় করতে এসেছিলেন। আমরা আমন্ত্রণ করিনি। তারা নিজ থেকেই এসেছিলেন।

সচিব বলেন, উনারা আসছিলেন ভোট কেমন হচ্ছে, সিস্টেম কেমন, আইন শৃঙ্খলা কেমন, ইভিএমে কিভাবে ভোট হয়, না হয় জানতে। ইভিএমের সিস্টেমটা কেমন, ট্রেনিং কত মানুষকে দেওয়া হচ্ছে এগুলোই কথা হয়েছে। দু'জন আবার চলে গেলেন। দু'জন ইভিএম দেখতে গেলেন।

তিনি বলেন, নির্বাচনী পরিস্থিতি নিয়ে মতবিনিময় হয়েছে। ইভিএমের বিষয়ে জানতে চাইলেন- কিভাবে ভোট হয়, কতটুকু নিরপেক্ষভাবে ভোট দেওয়া যায়, সমস্যা আছে কি না, টেকনিক্যাল সমস্যা হলে কিভাবে সমাধান করা যায়, সাপোর্টিং স্টাফ কত থাকবে ইত্যাদি।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যও নির্বাচন পরিস্থিতি নিয়ে ইসির সঙ্গে বৈঠক করেছে। মার্কিন রাষ্ট্রদূত ইভিএম দেখে সাংবাদিকদের কাছে বলেছেন-ইভিএম ভালো লেগেছে, আশাকরি সকলেই নির্বাচনে অংশ নেবেন।

প্রসঙ্গত আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা দুই সিটির ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

 

এ সম্পর্কিত আরও খবর