আচরণবিধি লঙ্ঘনে এগিয়ে কাউন্সিলর প্রার্থীরা

, নির্বাচন

নাজমুল হাসান সাগর, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 04:17:26

সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে ঢাকা নগরীজুড়ে কাউন্সিলর ও মেয়র প্রার্থীরা দিন-রাত এক করে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছেন। আর প্রার্থীরা প্রচারণায় নামলেই লঙ্ঘন হচ্ছে নির্বাচনী আচরণবিধি।

প্রচারণা শুরুর দিন থেকে এ পর্যন্ত কোন প্রার্থীকেই আচরণবিধি মেনে নির্বাচনী প্রচারণা চালাতে দেখা যায়নি। আচরণবিধি লঙ্ঘনে সবচেয়ে এগিয়ে দুই সিটির কাউন্সিলর প্রার্থীরা।

রাজধানী ঘুরে দেখা গেছে সাধারণ ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলর প্রার্থীরা বেশির ভাগ ক্ষেত্রেই কোন ধরনের নিয়ম-নীতির তোয়াক্কা না করেই প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তারা পোস্টার থেকে শুরু করে গণসংযোগ ও নির্বাচনী অফিস স্থাপনেও করছেন নানা ধরনের অনিয়ম।

ঢাকা দক্ষিণ সিটির আওয়াতাধীন এলিফ্যান্ট রোড ও কাঁটাবন এলাকায় ১৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আ স ম ফেরদৌস আলম তার নির্বাচনী পোস্টারে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ব্যবহার করেছেন।

আ স ম ফেরদৌস আলমের পোস্টার

একই পোস্টারে তিনি লিখেছেন, ‘বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী’। নির্বাচনী আচরণবিধির ৮(৫) ধারায় বলা আছে, এমন কোন কিছু করা নির্বাচনী বিধিমালা লঙ্ঘন। শুধু মেয়র প্রার্থী বাদে অন্য কোন প্রার্থী দলীয় প্রধানের ছবি ব্যবহার করতে পারবেন না। কাউন্সিলর পদে নির্বাচন করা ফেরদৌসের নির্বাচনী পোস্টার ও স্টিকার দেওয়ালে সাঁটাতেও দেখা গেছে।

এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন ৩৩ নং ওয়ার্ডের আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর প্রার্থী আসিফ আহমেদ রাস্তা দখল করে নির্বাচনী ক্যাম্প করেছেন। যিনি ঘুড়ি মার্কা নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। মোহাম্মাদীয়া হাউজিং লিমিটেডের প্রধান সড়কের ৬ নং গলির সামনে গত সতের দিন ধরে নির্বাচনী ক্যাম্প করে রেখেছেন তার সমর্থকরা। তারও নির্বাচনী পোস্টারে লেখা আওয়ামী লীগ সমর্থিত কাউন্সিলর পদপ্রার্থী।

শুধু আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরাই নন, দলীয় প্রধানের ছবি ব্যবহার করেছেন বিএনপি সমর্থিত কাউন্সিলর প্রার্থীরাও। দুই সিটিতেই প্রায় একই চিত্র। আবার নিজেদের প্রচারণার জন্যে বানানো গান লাউড স্পিকারে বাজিয়ে রাত ৮টার পরে চলাচল করে রিকশা ও পিকাপ ভ্যান। এমন প্রচারণায় শব্দ দূষণে অতিষ্ট হয়ে পড়েছেন নগরবাসী।

আমেনা বেগম রানু নামে এক প্রার্থীর পোস্টার

এ ব্যাপারে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচন কমিশনার আবুল কাসেমের সঙ্গে কথা হলে তিনি বলেন, এটা নির্বাচনী বিধিমালার সম্পূর্ণ লঙ্ঘন। শুধু মেয়র প্রার্থী ছাড়া অন্য কোন প্রার্থী দলীয় পরিচয় দিতে পারবেন না।

বিধি লঙ্ঘন করলে শাস্তির আওতায় আনা হচ্ছে না কেন? এমন প্রশ্নের জবাবে আবুল কাসেম বলেন, এটা আমাদের এখতিয়ারে নেই। শাস্তির জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট আছেন। তারা কেন কোন ব্যবস্থা নিচ্ছেন না সেটা তারাই ভালো জানেন।

এ সম্পর্কিত আরও খবর