তাপস মেয়র হলে চালু করবেন ‘হপ অন/ হপ অফ’ বাস

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 04:01:46

নতুন একটি শহরে কেউ এসেছেন, ঘুরে দেখানোর লোক নেই। অথবা এক পরিবহনে বসে পুরো শহরটার দর্শনীয় স্থানগুলো ঘুরে দেখতে চান, তাদের জন্য বিশ্বের অনেক উন্নত শহরে রয়েছে ঝামেলাবিহীন সিটি সাইট সিয়িং বাস ‘হপ অন/হপ অফ’।

ঢাকা শহরে এমন পরিবহন সেবার স্বপ্ন দেখাচ্ছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

"ঐতিহ্যে সুন্দর সচল সুশাসিত উন্নত ঢাকা" এমন নগর গড়ার রূপরেখা নিয়ে বুধবার (২৯ জানুয়ারি)  নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন তিনি। ইশতেহারে পর্যটকদের নগর ঘুরে দেখার জন্য ‘সচল ঢাকার’ পরিকল্পনায় ‘হপ অন/হপ অফ’ পরিবহন চালু করার প্রতিশ্রুতি দিয়েছেন এই মেয়র প্রার্থী।

‘হপ অন/হপ অফ’ পরিবহন সেবায় পর্যটকরা খোলা বাসে শহর ঘুরে দেখতে পারেন। ভ্রমণকারীরা উপভোগ করতে পারে শহরের দর্শনীয় স্থান, দোকান পাঠ, বিভিন্ন প্রতিষ্ঠান। এছাড়া শহরের দর্শনীয় স্থানগুলোতে নামিয়ে কিছু সময়ের জন্য ঘুরে দেখার ব্যবস্থা করা হয়। বাসে একজন অভিজ্ঞ ট্যুর গাইডও থাকেন।

মেয়র প্রার্থী তাপসের নির্বাচনী অন্যান্য পরিকল্পনাগুলো হলো-  

ঐতিহ্যের ঢাকা: চারশত বছরের পুরনো এই ঢাকার ইতিহাস ও ঐতিহ্যের গুরুত্ব বিবেচনা করে সেগুলো সংরক্ষণ করে ঐতিহ্যবাহী ঢাকার মর্যাদা পুনঃপ্রতিষ্ঠা করবেন।

সুন্দর ঢাকা: বুড়িগঙ্গা ও শীতলক্ষ্যা নদীর অববাহিকায় গড়ে উঠা এই ঢাকার নদীর তীরগুলো হবে মানুষের অবকাশ ও নিশ্চিন্তে হাঁটার জায়গা। পুরান ঢাকার নাজিমুদ্দিন রোড এলাকাকে করা হবে সবুজায়ন এবং বায়ু ও শব্দ দূষণ রোধ করে পরিবেশ বান্ধব শহর করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে জোর দেওয়া হবে। খেলার মাঠ, থিয়েটার হল এবং কমিউনিটি সেন্টার গড়ে তোলার প্রতিশ্রুতিসহ রয়েছে সঠিকভাবে বর্জ্য ব্যবস্থাপনা প্রতিশ্রুতি।

সচল ঢাকা: গণপরিবহন চলাচল নিয়ন্ত্রণ ও সুব্যবস্থাপনার মাধ্যমে কিছু রাস্তায় দ্রুত গতির যানবাহন, কিছু রাস্তায় ধীর গতির যানবাহন, আবার কিছু রাস্তায় শুধু পায়ে হাঁটার ব্যবস্থা করার কথা বলা হয়েছে। নদীর পারে থাকবে সুপ্রশস্ত রাস্তা যেখানে পায়ে হেঁটে চলা যাবে সাথে চালানো যাবে বাইসাইকেল। রাস্তা পারাপারের সুব্যবস্থাসহ থাকবে নগর ঘুরে দেখার জন্য থাকবে "হপ অন হপ অফ" পরিবহন ব্যবস্থা।

সুশাসিত ঢাকা: ঢাকার পুরনো পঞ্চায়েত আবার চালু করে এলাকা ভিত্তিক অপরাধ মূলক সমস্যার সমাধান করা হবে। মাদক, ইভটিজিং ও কিশোর অপরাধের মতো বিষয়গুলো সেখানে সমাধান করা হবে। রয়েছে হোল্ডিং ট্যাক্স না বাড়িয়ে মৌলিক সেবা শতভাগ নাগরিকদের দোড় গোড়ায় পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি।

উন্নত ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিকল্পনার আদলে উন্নত ঢাকা গড়ার প্রতিশ্রুতি রয়েছে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের নির্বাচনী ইশতেহারে।

এ সম্পর্কিত আরও খবর