বুড়িগঙ্গা-শীতলক্ষ্যার তীর হবে মানুষের অবকাশের জায়গা

বিবিধ, নির্বাচন

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 04:01:54

রাজধানীর প্রাণভোমরা বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নদীর দু’পাশেই রয়েছে অবৈধ দখল। এছাড়া নদীতে প্রতিনিয়ত ফেলা হয় ময়লা আবর্জনা। শুকনো মৌসুমে নদীর কালো পানিতে ভেসে ওঠে দুর্গন্ধ। এসব কিছুকে পেছনে রেখে বুড়িগঙ্গা ও শীতলক্ষ্যা নদীর অববাহিকায় গড়ে ওঠা ঢাকার নদীর তীরগুলো মানুষের অবকাশ ও নিশ্চিন্তে হাঁটার জায়গা করে তোলার কথা জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (২৯ জানুয়ারি) দুপুর ১২টায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় নেতাদের উপস্থিতিতে ইশতেহার ঘোষণার সময় তিনি এ কথা জানান। ‘ঐতিহ্যে সুন্দর সচল সুশাসিত উন্নত ঢাকা’ এই স্লোগানে নগর গড়ার রূপরেখা নিয়ে নির্বাচনী ইশতেহার ঘোষণা করেন তাপস।

ইশতেহারে ঘোষিত তাপসের পাঁচ পরিকল্পনার মধ্যে রয়েছে- ঐতিহ্যের ঢাকা, সচল ঢাকা, সুন্দর ঢাকা, সুশাসিত ঢাকা ও উন্নত ঢাকা।

ঐতিহ্যের ঢাকা: চারশত বছরের পুরনো এই ঢাকার ইতিহাস ও ঐতিহ্যের গুরুত্ব বিবেচনা করে সেগুলো সংরক্ষণ করে ঐতিহ্যবাহী ঢাকার মর্যাদা পুনঃপ্রতিষ্ঠা করবেন।

সুন্দর ঢাকা: বুড়িগঙ্গা ও শীতলক্ষ্যা নদীর অববাহিকায় গড়ে উঠা এই ঢাকার নদীর তীরগুলো হবে মানুষের অবকাশ ও নিশ্চিন্তে হাঁটার জায়গা। পুরান ঢাকার নাজিমুদ্দিন রোড এলাকাকে করা হবে সবুজায়ন এবং বায়ু ও শব্দ দূষণ রোধ করে পরিবেশ বান্ধব শহর করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে জোর দেওয়া হবে। খেলার মাঠ, থিয়েটার হল এবং কমিউনিটি সেন্টার গড়ে তোলার প্রতিশ্রুতিসহ রয়েছে সঠিকভাবে বর্জ্য ব্যবস্থাপনা প্রতিশ্রুতি।

সচল ঢাকা: গণপরিবহন চলাচল নিয়ন্ত্রণ ও সুব্যবস্থাপনার মাধ্যমে কিছু রাস্তায় দ্রুত গতির যানবাহন, কিছু রাস্তায় ধীর গতির যানবাহন, আবার কিছু রাস্তায় শুধু পায়ে হাঁটার ব্যবস্থা করার কথা বলা হয়েছে। নদীর পারে থাকবে সুপ্রশস্ত রাস্তা যেখানে পায়ে হেঁটে চলা যাবে সাথে চালানো যাবে বাইসাইকেল। রাস্তা পারাপারের সুব্যবস্থাসহ থাকবে নগর ঘুরে দেখার জন্য থাকবে "হপ অন হপ অফ" পরিবহন ব্যবস্থা।

সুশাসিত ঢাকা: ঢাকার পুরনো পঞ্চায়েত আবার চালু করে এলাকা ভিত্তিক অপরাধ মূলক সমস্যার সমাধান করা হবে। মাদক, ইভটিজিং ও কিশোর অপরাধের মতো বিষয়গুলো সেখানে সমাধান করা হবে। রয়েছে হোল্ডিং ট্যাক্স না বাড়িয়ে মৌলিক সেবা শতভাগ নাগরিকদের দোরগোড়ায় পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি।

উন্নত ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার আদলে উন্নত ঢাকা গড়ার প্রতিশ্রুতি রয়েছে ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের নির্বাচনী ইশতেহারে।

এ সম্পর্কিত আরও খবর