নির্বাচনে কোনো লেভেল প্লেয়িং ফিল্ড নেই: মোশারফ

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 03:43:49

আসন্ন সিটি নির্বাচনের মাত্র তিন দিন বাকি থাকলেও এখন পর্যন্ত নির্বাচনে কোনো লেভেল প্লেয়িং ফিল্ড নেই বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন।

বুধবার (২৯ জানুয়ারি) দুপুরে রাজধানীর গোপীবাগে ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনে বিএনপির মনোনীত মেয়র প্রার্থী ইশরাক হোসেনের বাসায় এক সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

মোশাররফ হোসেন বলেন, আওয়ামী লীগ সরকারের আমলে নির্বাচন মানেই বাংলাদেশের মানুষের ভোটের অধিকার নিয়ে তামাশা, প্রশাসনিকভাবে কেন্দ্র দখল করে সিল মারার উৎসব। কখনো কখনো দিনের ভোট আগের রাতেই সম্পন্ন করে ফেলা। হরেক রকম কারসাজি ও তামাশা পরিপূর্ণ এখন বাংলাদেশের নির্বাচন। তাই নির্বাচন নিয়ে কোন মানুষের মধ্যে তেমন কোনো আগ্রহ নেই।

তিনি বলেন, ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়ন জমাদান এবং প্রচার প্রচারণার শুরু থেকেই আওয়ামী লীগের প্রার্থীরা ক্ষমতার অপব্যবহার করে অব্যাহতভাবে আচরণবিধি লংঘন করছে। আর আমাদের নির্বাচনী প্রচারাভিযানে হামলাসহ নানাভাবে প্রতিবন্ধকতা সৃষ্টি করা হচ্ছে। শুধু তাই নয় আমাদের দলীয় নেতাকর্মীদের নামে মামলা দেয়া হচ্ছে, গ্রেফতার করা হচ্ছে। আমরা বারবার নির্বাচন কমিশনে অভিযোগ করার পরও কমিশন থেকে কোনো কার্যকর ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না। বরং তারা বরাবরের মতোই নির্বিকার। নির্বাচনের লেভেল প্লেয়িং ফিল্ড এখনো ঠিক হয়নি।

মোশাররফ হোসেন বলেন, তফসিল ঘোষণার পর থেকেই নৌকার প্রার্থীরা নানাভাবে আমাদের নেতাকর্মীদের হয়রানি করছে, আমাদের প্রচার-প্রচারণায় প্রতিবন্ধকতা সৃষ্টি করছে এত কিছুর পরও নির্বাচন কমিশন থেকে ন্যূনতম কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। গত ২৬ জানুয়ারি গোপীবাগে আমাদের প্রচারণায় হামলা হয়েছে। এই ঘটনায় উল্টো আমাদের ২০০ নেতাকর্মীদের মামলা দেয়া হয়েছে, তাদেরকে বাড়ি ঘর ছাড়ার ব্যবস্থা করা হয়েছে। এটাই হলো নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ডের বাস্তবতা।

ইভিএম প্রসঙ্গে বিএনপির এই সিনিয়র নেতা বলেন, নির্বাচনের শুরু থেকেই বলেছি যে, আমরা ইভিএমের পক্ষে নই। কারণ পৃথিবীর কোনো দেশেই ইভিএমকে গ্রহণ করে নাই। কারণ এর মাধ্যমে ভোটে কারচুপি করা সম্ভব। ভোটের ফলাফল বানচাল করা যায়। আমরা এখনো দাবি করছি ইভিএম নয় ব্যালটের মাধ্যমে নির্বাচন পরিচালনা করার ব্যবস্থা করা হোক।

তিনি বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির দায়িত্বে থাকা দলটির প্রেসিডিয়াম সদস্য আমির হোসেন আমু গতকাল বলেছেন বৃহস্পতিবার (২৯ জানুয়ারি) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগ গণসমাবেশ করবে এবং সেখান থেকে গণমিছিল নিয়ে শাপলা চত্বরে যাবেন। এখানে বলতে চাই এটা নির্বাচনের আচরণবিধির পরিষ্কার লংঘন। আপনারা এ সমাবেশ করা থেকে বিরত থাকুন।

সংবাদ সম্মেলনে দক্ষিণের মেয়র প্রার্থী ইশরাক হোসেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, উপদেষ্টা আব্দুস সালাম, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, সহ-সাংগঠনিক আব্দুস সালাম আজাদ, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাসসহ বিএনপি এবং অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর