৯টি দেশ ও একটি সংস্থার ৭৪ পর্যবেক্ষককে নিরাপত্তা দিতে ইসির নির্দেশ

, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 18:02:32

আসন্ন ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে নয়টি দেশ ও একটি সংস্থার ৭৪ জনকে ভোটগ্রহণ কার্যক্রম পর্যবেক্ষণের অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এদের মধ্যে ৪৬জন বিদেশি ও ২৮ জন দেশি নাগরিক রয়েছেন। তাদের নিরাপত্তা দিতে জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে ইসি।

বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) রাতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে নির্দেশনা সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন ইসির জনসংযোগ পরিচালক মোহা. ইসরাইল হোসেন।

নির্দেশনায় বলা হয়েছে, চলতি বছরের ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ভোট অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে বিভিন্ন দেশের ঢাকায় হাইকমিশন ও অ্যাম্বাসির ৪৬ জন বিদেশি-দেশি নাগরিক ২৮ জন নাগরিক ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ভোটে পর্যবেক্ষণের জন্য বিদেশি পর্যবেক্ষক হিসেবে নির্বাচন কমিশন অনুমোদন দিয়েছেন। তাই নির্বাচন পর্যবেক্ষণকালে এসব পর্যবেক্ষকদের নিরাপত্তা দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছেন নির্বাচন কমিশন।

নির্দেশনার অনুলিপি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, ঢাকা বিভাগীয় কমিশনার, ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার, ঢাকা রেঞ্জের উপ-মহাপুলিশ পরিদর্শক, ঢাকার জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট সবাইকে পাঠানো হয়েছে।

বিদেশি পর্যবেক্ষকদের তালিকা থেকে জানা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের ২৭ জন, যুক্তরাজ্যের ১২ জন, ইউরোপীয় ইউনিয়নের ৫ জন, নেদারল্যান্ডের ৬ জন, সুইজারল্যান্ডের ৬ জন, জাপানের ৫ জন, ডেনমার্কের ৩ জন, নরওয়ের ৪ জন, অস্ট্রেলিয়ার ২ জন ও কানাডার ৪ জন পর্যবেক্ষণ করবেন।

নির্বাচনে ২২টি দেশি সংস্থার ১ হাজার ১৩ জন পর্যবেক্ষককেও ভোট পর্যবেক্ষণে অনুমতি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন ইসির জনসংযোগ পরিচালক মোহা. ইসরাইল হোসেন।

অনুমোদন পাওয়ায় ২২টি পর্যবেক্ষক সংস্থার মধ্যে আছে জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ, সার্ক মানবাধিকার ফাউন্ডেশন, এসডাপ, কর্মায়ন, ফোরাম ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন, সমাজ উন্নয়ন প্রয়াস, বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদ-বামাসপ, বিবি আছিয়া ফাউন্ডেশন, ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দ্য রুর‌্যাল পুওর-ডর্প ও আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন, রূপনগর শিক্ষা স্বাস্থ্য সহায়তা ফাউন্ডেশন (রিহাফ), ইয়ুথ ফর হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন, তৃণমূল উন্নয়ন সংস্থা, মানবাধিকার ও সমাজ উন্নয়ন সংস্থা, অ্যাসোসিয়েশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট অব বাংলাদেশ, হিউম্যান রাইটস ডিজঅ্যাবিলিটি অ্যান্ড ডেভেলপমেন্ট, মুভ ফাউন্ডেশন, লুৎফর রহমান ভূঁইয়া ফাউন্ডেশন, পিস অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা, ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট এবং কোস্ট ট্রাস্ট।

এ সম্পর্কিত আরও খবর