নির্বাচন প্রতিযোগিতামূলক হবে: সিইসি

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 03:09:19

আগামী শনিবার (১ ফেব্রুয়ারি) অনুষ্ঠিতব্য ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি ও ডিএসসিস) নির্বাচন অত্যন্ত প্রতিযোগিতামূলক হবে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

তিনি বলেছেন, ‘প্রথমবারের মতো ডিএনসিসি ও ডিএসসিস নির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নতুন এই পদ্ধতির জন্য ভোট গ্রহণ কর্মকর্তাদের যথেষ্ট প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এখন ভোটকেন্দ্রে ভোটারদের সর্বাত্মক সহযোগিতা করতে পারবেন তারা। এ পদ্ধতিতে ভোটগ্রহণে কোনো ধরনের কারচুপির সুযোগ নেই। সে হিসেবে আগামী শনিবারের নির্বাচন অত্যন্ত প্রতিযোগিতামূলক হবে।’

ভোটের একদিন আগে শুক্রবার (৩১ জানুয়ারি) ডিএনসিসিতে ইভিএম মেশিন বিতরণ কার্যক্রম পরিদর্শনে এসে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল ও কলেজে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি এসব কথা।

পর্যাপ্ত নিরাপত্তার মধ্যে ভোটাররা নির্বিঘ্নে ভোট দিতে পারবেন এবং নির্বাচনে কোনো ধরনের পক্ষপাতিত্বের সুযোগ নেই বলেও মন্তব্য করেন তিনি।

ইভিএম মেশিন বিতরণ কার্যক্রম পরিদর্শন করেন সিইসি কেএম নূরুল হুদা, ছবি: শাহরিয়ার তামিম

এ ভোটের মাধ্যমে নির্বাচন কমিশনের ওপর রাজনৈতিক দলগুলোর আস্থা ফিরে আসবে কিনা এমন প্রশ্নের জবাবে প্রধান নির্বাচন কমিশনার বলেন, ‘কমিশনের ওপর রাজনৈতিক দলগুলোর আস্থা ফিরে আসবে কিনা সেটা আমি জানি না। আস্থার বিষয়টা নির্ভর করে মানুষের মন মানসিকতার ওপর। বাংলাদেশে নির্বাচন কমিশনের ওপর সব রাজনৈতিক দলের আস্থা ছিল এমন ইতিহাস নেই‌। তাই সেসব নিয়ে আমরা ভাবছি না।’

সকাল থেকে ঢাকা উত্তর সিটির ১ হাজার ৩১৮টি কেন্দ্রে ১৫ হাজার ৭০০ ইভিএম মেশিন বিতরণ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর