এক নজরে ২ সিটির হেভিওয়েট মেয়র প্রার্থীরা

, নির্বাচন

নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-08-30 02:48:08

রাত পোহালে যানজট, জলজট, মশা, ধুলি-দূষণের ঢাকা সিটির মেয়র নির্বাচনে ভোট দিতে চলেছেন নগরবাসী। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

এবারেই প্রথম ঢাকা সিটি নির্বাচনে মেয়র প্রার্থীরা দলীয় প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। কাউন্সিলর প্রার্থীরা লড়ছেন নির্দলীয় প্রতীকে।

ডেঙ্গুর বিস্তারের ভয়াবহ এক বছর পেরিয়ে এই নির্বাচনে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে দুই সিটিতে। এরই মধ্যে নির্বাচনী প্রচারণায় মেয়র প্রার্থীরা ভালোই উত্তাপ ছড়িয়েছেন। নগর উন্নয়নে দিয়েছেন আশ্বাস ও প্রতিশ্রুতির ফুলঝুরি।

প্রথমবারের মতো ঢাকার দুই সিটির সবগুলো কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে। দুই সিটিতে মোট ৭৫৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে মেয়র পদে প্রার্থী ১৩ জন, কাউন্সিলর পদে ৭৪৪ জন।

ডিএনসিসিতে মেয়র পদে ছয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- নৌকা প্রতীকে আওয়ামী লীগের আতিকুল ইসলাম, ধানের শীষ প্রতীকে বিএনপির তাবিথ আউয়াল, বাঘ প্রতীকে পিডিপির শাহীন খান, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের ফজলে বারী মাসউদ, কাস্তে প্রতীকে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাজেদুল হক ও আম প্রতীক নিয়ে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আনিসুর রহমান দেওয়ান।

ডিএসসিসিতে মেয়র পদে সাত জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন- নৌকা প্রতীকে আওয়ামী লীগের শেখ ফজলে নূর তাপস, ধানের শীষ প্রতীকে বিএনপি’র ইশরাক হোসেন, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির মোহাম্মদ সাইফুদ্দিন, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. আবদুর রহমান, ডাব প্রতীক নিয়ে বাংলাদেশ কংগ্রেসের মো. আক্তারুজ্জামান ওরফে আয়াতউল্লাহ, আম প্রতীকে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) বাহরানে সুলতান বাহরান এবং মাছ প্রতীক নিয়ে গণফ্রন্টের আবদুস সামাদ সুজন।

এখন এক নজরে দেখে নেওয়া যাক হেভিওয়েট মেয়র প্রার্থীদের হালচাল

আতিকুল ইসলাম

আওয়ামী লীগের সমর্থনে নৌকা প্রতীকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে নির্বাচন করছেন পোশাক ব্যবসায়ী আতিকুল ইসলাম। পাঁচ বছর আগের ভোটে ঢাকা উত্তর সিটি করপোরেশনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে লড়ে মেয়র নির্বাচিত হয়েছিলেন প্রয়াত পোশাক ব্যবসায়ী আনিসুল হক। তার মৃত্যুর পর গত বছর অনুষ্ঠিত উপ-নির্বাচনে জয়ী হয়ে নয় মাস মেয়রের দায়িত্ব পালন করা আতিক এবারই প্রথম সব দলের অংশগ্রহণে প্রতিদ্বন্দ্বিতামূলক ভোটে লড়ছেন।

তাবিথ আউয়াল

বিএনপির প্রার্থী হয়ে ধানের শীষের প্রতীকে ডিএনসিসি নির্বাচনে লড়ছেন তাবিথ আউয়াল। পাঁচ বছর আগের ওই নির্বাচনেও লড়েছিলেন তিনি। সেবার ভোট শুরুর কয়েক ঘণ্টার মধ্যে নির্বাচন বর্জনের ঘোষণা দেওয়া তাবিথ এবার শেষ পর্যন্ত লড়াইয়ে থাকার ঘোষণা দিয়েছেন। মেয়র নির্বাচিত হলে সিটি করপোরেশনে দুর্নীতি রোধ করে নাগরিক সুবিধা নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

আহাম্মদ সাজেদুল হক রুবেল

ঢাকা উত্তরে মেয়র পদে লড়ছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবির প্রার্থী আহাম্মদ সাজেদুল হক রুবেল। পেশায় দন্ত্যচিকিৎসক। তিনি মেয়র নির্বাচিত হলে অনিয়ম-দুর্নীতি দমন করে নাগরিক সেবা নিশ্চিতে কাজ করার অঙ্গীকার করেছেন। এতদিন আওয়ামী লীগ ও বিএনপির মেয়ররা যেসব জায়গায় ব্যর্থ হয়েছেন, সেগুলো তুলে ধরে তাকে একবার ওই চেয়ারে বসিয়ে পরীক্ষা নিতে ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন।

ফজলে নূর তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে লড়ছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। এর আগে তিনি একাদশ সংসদের সদস্য নির্বাচিত হয়েছিলেন। তবে মেয়র নির্বাচনে লড়াইয়ের জন্য তাকে সংসদ সদস্য থেকে পদত্যাগ করতে হয়। কারণ মেয়র সাঈদ খোকনকে রেখে এবার মেয়র প্রার্থী করা হয়েছে তাকে। তিনি ভবিষ্যৎ উন্নত-সমৃদ্ধ বাংলাদেশের রাজধানীকে সাজাতে কাজ করার অঙ্গীকার করেছেন।

ইশরাক হোসেন

এই সিটি করপোরেশনে পরিবর্তন এসেছে আওয়ামী লীগের প্রধান প্রতিপক্ষ বিএনপির প্রার্থীর ক্ষেত্রে। পাঁচ বছর আগে ভোটের দিন মাঝপথে নির্বাচন বর্জন করে পরাজিত মির্জা আব্বাসের জায়গায় এবার প্রার্থী করা হয়েছে তরুণ ইশরাক হোসেনকে। অবিভক্ত ঢাকার সাবেক মেয়র প্রয়াত সাদেক হোসেন খোকার ছেলে ইশরাক পুরান ঢাকার ঐতিহ্য সমুন্নত রেখে উন্নয়নের অঙ্গীকার করেছেন।

উল্লেখ্য, ঢাকা উত্তর সিটি, তথা ডিএনসিসিতে মোট ভোটার সংখ্যা ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন। এই সিটিতে ওয়ার্ড ৫৪টি, সংরক্ষিত মহিলা ওয়ার্ড ১৮টি। মোট ভোটকেন্দ্র ১ হাজার ৩৪৯টি, ভোটকক্ষ ৭ হাজার ৫১৬টি।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, তথা ডিএসসিসি’তে মোট ভোটার ২৩ লাখ ৬৭ হাজার ৪৮৮ জন। এই সিটিতে ভোটকেন্দ্র ১ হাজার ১২৪টি, ভোটকক্ষ রয়েছে পাঁচ হাজার ৯৯৮টি। দক্ষিণ সিটিতে মোট ওয়ার্ড সংখ্যা ৭৫টি, সংরক্ষিত মহিলা ওয়ার্ড ২৫টি।

এ সম্পর্কিত আরও খবর