নির্বাচন পর্যবেক্ষণে ব্রিটিশ হাইকমিশনার ও মার্কিন রাষ্ট্রদূত

, নির্বাচন

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 02:17:35

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন পর্যবেক্ষণ করতে ভোটকেন্দ্র পরিদর্শন করেছেন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন ও মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার। কেন্দ্র পরিদর্শন করলেও নির্বাচন নিয়ে সাংবাদিকদের কাছে কোন প্রতিক্রিয়া ব্যক্ত করেননি তারা।

শনিবার (০১ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর বনানী বিদ্যানিকেতন ভোটকেন্দ্র পরিদর্শন করেন ব্রিটিশ হাইকমিশনার।

এ সময় সাংবাদিকরা তার প্রতিক্রিয়া জানতে চাইলে রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেন, নির্বাচন নিয়ে কোন মন্তব্য করতে চাই না, পর্যবেক্ষণ করতে এসেছি।

অন্যদিকে শনিবার সকালে রাজধানীর রামপুরায় ইকরামুন্নেসা হাইস্কুল ভোটকেন্দ্র এবং তেজগাঁওয়ে মনু মিয়া সরকারি উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্র পরিদর্শন করেন মার্কিন রাষ্ট্রদূত রবার্ট মিলার।

মনু মিয়া হাইস্কুলের খেলার মাঠে কিছুক্ষণ দাঁড়িয়ে থেকে ভোটকেন্দ্র পরিদর্শন করেন মার্কিন রাষ্ট্রদূত। এ সময় রৌদ্রজ্জ্বল আকাশের দিকে তাকিয়ে তিনি বলেন, আজকের দিনটা খুব সুন্দর! এ সময় স্কুলটি কোন সালে প্রতিষ্ঠিত তাও জানতে চান রবার্ট মিলার।

এ সময়ে ওই ভোটকেন্দ্রে মোহাম্মদ শাহজালাল নামে ৭২ বছর বয়সী এক ভোটার তার সহযোগীকে নিয়ে ভোটকেন্দ্রে প্রবেশ করছিলেন। এ দৃশ্য দেখে রবার্ট মিলার তা ভিডিও ধারণের অনুরোধ করেন এক সাংবাদিককে।

গত বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) সিটি নির্বাচন নিয়ে বিদেশি কূটনীতিকদের কর্মকাণ্ডের সমালোচনা করে তাদের দেশে ফেরত যাওয়ার পরামর্শ দিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

তিনি বলেন, ‘আচরণবিধি না মেনে চললে আপনাদের বলবো দেশ থেকে চলে যান।’

সম্প্রতি ঢাকার সিটি নির্বাচন নিয়ে বিদেশি কূটনীতিকরা ব্রিটিশ হাইকমিশনে মিলিত হয়েছিলেন। কূটনীতিকরা বিরোধী দল বিএনপির সঙ্গে বৈঠক করা ছাড়াও ঢাকার দুই সিটির মেয়র প্রার্থীদের সঙ্গেও দেখা করেছিলেন। এরপরেই কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন।

এ সম্পর্কিত আরও খবর