আতিকই থাকলেন উত্তরের মেয়র

বিবিধ, নির্বাচন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 01:36:02

দ্বিতীয়বারের মতো ঢাকা উত্তরে বেসরকারিভাবে মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আতিকুল ইসলাম।

শনিবার (১ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১টায় বেসরকারিভাবে আতিকুল ইসলামকে মেয়র পদে বিজয়ী ঘোষণা করেন উত্তরের রিটার্নিং কর্মকর্তা ইসির যুগ্ম সচিব আবুল কাসেম।

নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী তাবিথ আউয়াল ধানের শীষ প্রতীকে পেয়েছেন ২ লাখ ৬৪ হাজার ১৬১ ভোট।

অন্যান্য প্রার্থীদের মধ্যে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির আহমেদ সাজেদুল হক কাস্তে প্রতীক নিয়ে পেয়েছেন ১ লাখ ৫১ হাজার ২২ ভোট। ন্যাশনাল পিপলস পার্টির আনিসুর রহমান দেওয়ান আম প্রতীক নিয়ে পেয়েছেন ৩ হাজার ৫২৯ ভোট। প্রগতিশীল গণতান্ত্রিক দল-পিডিপির শাহীন খান বাঘ প্রতীক নিয়ে পেয়েছেন ২ হাজার ১ শ' ১১ ভোট।  কেন্দ্রে মোট ভোট পড়েছে ২৫. ৩০ শতাংশ।

দ্বিতীয়বারের মতো উত্তরের মেয়র আতিকুল ইসলাম

এর আগে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে নির্বাচনের ফলাফল ঘোষণা কেন্দ্রে এসে আতিকুল ইসলাম বলেন, আপনারা অনেক নির্বাচন দেখেছেন আজকেও একটি নির্বাচন দেখেছেন। আমার মনে হয় এর থেকে একটি ক্লিন ভোটের ও হাড্ডাহাড্ডি লড়ায়ের নির্বাচন আমরা অনেকদিন পর দেখলাম। নির্বাচনে একটি দল জয়ী হবে আরেকটি দল পরাজয় হবে এটাই বাস্তবতা।

ঢাকা উত্তর সিটিতে মোট ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩ জন; এর মধ্যে পুরুষ ১৫ লাখ ৪৯ হাজার ৫৬৭ জন ও নারী ১৪ লাখ ৬০ হাজার ৭০৬ জন। উত্তর সিটিতে ১ হাজার ৩১৮টি ভোটকেন্দ্র ও ৭ হাজার ৮৫৭টি ভোটকক্ষ রয়েছে। ঢাকা উত্তর সিটিতে ৬৩৬টি শিক্ষা প্রতিষ্ঠানে এসব কেন্দ্র অবস্থিত।

উল্লেখ্য, পাঁচ বছর আগের ভোটে ঢাকা উত্তরে আওয়ামী লীগ প্রার্থী হিসেবে মেয়র নির্বাচিত হয়েছিলেন প্রয়াত পোশাক ব্যবসায়ী আনিসুল হক। তার মৃত্যুর পর গেল বছরের ফেব্রুয়ারিতে উপ-নির্বাচনে জিতে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়রের দায়িত্বে আসেন মো. আতিকুল ইসলাম। তৈরি পোশাক ব্যবসায়ীদের সংগঠন বিজিএমইএ'র সাবেক এই সভাপতি এর আগে ব্যবসায়ী হিসেবেই পরিচিত ছিলেন। 

এ সম্পর্কিত আরও খবর