মশামুক্ত পরিচ্ছন্ন নগর হোক নগরপিতার ‘অঙ্গীকার’

, নির্বাচন

মানসুরা চামেলী, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 01:15:49

নানা আলোচনা-সমালোচনার জন্ম দিয়ে শেষ হলো ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন। প্রার্থীদের মাসব্যাপী দৌড়ঝাঁপ আর প্রচারণা শেষে নগরবাসী পেল পাঁচ বছরের জন্য তাদের নতুন দুই ‘অভিভাবক’। যাদের কাঁধে থাকবে জলজট-যানজটের এই নগরীর উন্নয়নের ভার।

তফসিল ঘোষণা পর থেকে ঢাকা দুই সিটি নির্বাচনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা, নগরবাসী মন কাড়তে দিয়েছেন ঝুড়ি ভরা প্রতিশ্রুতি। রাজধানীকে কেউ বানাতে চেয়েছেন ‘সিঙ্গাপুর’ আবার কেউ চেয়েছেন ‘দুবাই’! উন্নত নগরীর আশ্বাস দিয়ে কেউ কারো পিছনে ছিলেন না।

তবে নির্বাচন নিয়ে নানা প্রশ্ন থাকলেও নগরবাসীকে ‘নতুন ঢাকার স্বপ্ন’ দেখিয়ে উত্তর ও দক্ষিণ সিটির মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আতিকুল ইসলাম এবং ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

এখন দেখা যাক, নতুন মেয়রদের ‘নতুন ঢাকার স্বপ্ন’ পূরণে চ্যালেঞ্জ কী? নগরবাসীর মনে এমন প্রশ্ন আসলে প্রথমেই আসবে মশা, জলজট, ময়লা-আবর্জনা ও যানজটের ভোগান্তি। নগরবাসীও নগরের নতুন অভিভাবকদের কাছে চাইবেন ‘মশামুক্ত পরিচ্ছন্ন নগরী’ উপহার!

নানা সমস্যায় জর্জরিত ঢাকা সিটি কখনও ডেঙ্গু কখনও চিকুনগুনিয়া আক্রান্ত হয়। আবার কখনও নতুন রোগের আবির্ভাব ঘটে। এই তো ছয় মাস আগেও ভুগলো ডেঙ্গু ব্যাধিতে। সরকারি হিসেবে এই রোগে দেড়শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এই ব্যাধি মোকাবিলায় ব্যর্থ হওয়ার তকমা নিয়ে নগরপিতা হওয়ার দৌড় থেকে ছিটকে গেছেন সাবেক মেয়র সাঈদ খোকন। তাই মশা ও ডেঙ্গু মুক্ত নগর মেয়রদের বড় চ্যালেঞ্জ। এমন চ্যালেঞ্জ মোকাবিলা ব্যর্থ হলে নগরবাসী মাফ করলেও অবহেলার দরুন সৃষ্ট সমস্যা কখনই তাদের ক্ষমা করবেন না-তার বড় প্রমাণও সাঈদ খোকন।

ভয়াবহ ডেঙ্গুর অভিজ্ঞতার বছর পেরিয়ে নির্বাচিত হওয়া আওয়ামী লীগের দুই মেয়র তাদের নির্বাচনী ইশতেহারে অপরিকল্পিত ঢাকাকে পরিকল্পিত নগরীতে রূপান্তর এবং জনপ্রতিশ্রুতি- 'উন্নয়ন রূপরেখা' বাস্তবায়নই মূল চ্যালেঞ্জ বলে করেন। নগরের বিভিন্ন সমস্যা সমাধান, আধুনিক, সুশাসিত ও সচল ঢাকা গড়ার প্রত্যয় ব্যক্ত করেছেন তারা। স্বপ্ন দেখিয়েছেন বিশ্বের উন্নত নগরের আদলে ঢাকাকে রূপান্তরিত করার। ভবিষ্যৎ উন্নত-সমৃদ্ধ বাংলাদেশের রাজধানীকেও সেইভাবে সাজাতে কাজ করার অঙ্গীকারও করেছেন।

ফজলে নূর তাপস সংসদ সদস্য, আওয়ামী লীগ সমর্থক আইনজীবী সমিতির নেতৃত্ব দেওয়ার পর এবার হয়েছেন মেয়র। দলীয় সিদ্ধান্তে সংসদ সদস্য পদ ছাড়ার পর ভোটের প্রার্থী হন তিনি। তবে তার এই সিদ্ধান্তে অনেকেই অখুশি ছিলেন। মেয়র নির্বাচনকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে ঐতিহ্যের মোড়কে আধুনিক ঢাকা গড়ার স্বপ্ন দেখছেন তিনি।

ডিএনসিসি উপনির্বাচনে জিতে মেয়র হলেও আতিকুল ইসলাম পদে থাকতে পেরেছেন নয় মাস। এর মধ্যেই চলে আসে নির্বাচন। নির্বাচনে প্রার্থী হয়ে আতিক তার ওই নয় মাসকে ‘ওয়ার্মআপ’ হিসেবে অভিহিত করেন। এবারের নির্বাচনে জয়ী হলে ‘টেস্ট’ খেলতে চেয়েছিলেন তিনি। সেই ‘টেস্ট’ খেলতে ভোটে রায় পেয়েছেন আতিক।

ক্ষমতাসীন দলের হয়ে মেয়র নির্বাচিত হওয়া আতিক-তাপসের জন্য বাড়তি পাওয়া। এক্ষেত্রে নগরের উন্নয়নে সরকার ও নিজেদের সদিচ্ছা থাকতে হবে। তবে সবকিছু মিলে এখন সময়ই বলে দিবে নগরবাসীকে দেওয়া উন্নয়ন ফিরিস্তি ও প্রতিশ্রুতি কতটা-কিভাবে তারা বাস্তবায়ন করবেন।

সব চ্যালেঞ্জ মোকাবিলা করে বুড়িগঙ্গা নদীর তীরে গড়ে ওঠা ৪০০ বছরের পুরনো ঢাকা নগরী তার সদ্য নির্বাচিত মেয়রের কাঁধে ভর করে হয়ে উঠুক সমৃদ্ধ উন্নত। আর এই হোক নগরপিতাদেরও ‘অঙ্গীকার’।

ঢাকার দুই সিটিতে প্রথমবারের মতো ইভিএম প্রযুক্তিতে ভোটগ্রহণ হয়। নির্বাচনে আওয়ামী লীগ-বিএনপিসহ মোট নয়টি দলের ১৩ জন মেয়র প্রার্থী প্রতিযোগিতা করেন। উত্তরে মেয়র, ওয়ার্ড, এবং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে মোট ৩৩৪ জন প্রার্থী অংশগ্রহণ করেন। দক্ষিণে মেয়র, সাধারণ ওয়ার্ড কাউন্সিলর এবং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে মোট ৪২৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

শনিবার ( ১ ফেব্রুয়ারি) সকাল আটটা থেকেই ভোট শুরু হয়ে চলে বিকেল চারটা পর্যন্ত। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শেখ ফজলে নূর তাপস। নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ৪ লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী ইশরাক হোসেন ধানের শীষ প্রতীকে পেয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৫১২ ভোট। উত্তর সিটি করপোরেশনে ফের মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আতিকুল ইসলাম।নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ৪ লাখ ৪৭ হাজার ২১১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি মনোনীত প্রার্থী তাবিথ আউয়াল ধানের শীষ প্রতীকে পেয়েছেন ২ লাখ ৬৪ হাজার ১৬১ ভোট।


উল্লেখ্য, রাজধানীর বিপুল সংখ্যক নাগরিকের সেবা নিশ্চিত করার প্রয়োজনে ঢাকা সিটি করপোরেশনকে দু’ভাগে বিভক্ত করে আওয়ামী লীগ সরকার। এরপর ২০১৫ সালে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে ভোট অনুষ্ঠিত হয়। দুটোতেই জয় পায় আওয়ামী লীগ। উত্তর সিটি করপোরেশনে জয়ী হন আনিসুল হক এবং দক্ষিণ সিটি করপোরেশনে সাঈদ খোকন। আনিসুল হক ২০১৭ সালের ৩০ নভেম্বর মারা গেলে আদালতের ৬ মাসের স্থগিতাদেশ কাটিয়ে ২০১৯ সালের ২৮ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন ডিএনসিসিতে উপনির্বাচনের আয়োজন করে। ওই উপনির্বাচনে জয়ী হন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ও ব্যবসায়ী নেতা মো. আতিকুল ইসলাম।

এ সম্পর্কিত আরও খবর