‘বিএনপি’র নেতিবাচক প্রচারণার কারণে ভোটার উপস্থিতি কম ছিল’

, নির্বাচন

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 22:21:55

সিটি করপোরেশন নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য তোফায়েল আহমেদ।

তিনি বলেন, বিএনপি এক সঙ্গে দুটো পরাজয়ের গ্লানি নিল। একটা নির্বাচনের পরজায় আর একটা হরতাল দিয়ে ব্যর্থতা।

এছাড়াও সিটি করপোরেশন নির্বাচনে কম ভোটার উপস্থিতির তিনটি কারণ বের করেছেন এই প্রবীণ রাজনীতিবিদ।

কারণ তিনটি উল্লেখ করে তিনি বলেন,  ভোটের দিন গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা ছিল, সকালে ঠান্ডা ছিল এবং বিএনপি নেতিবাচক প্রচারণার কারণে ভোটার উপস্থিতি কম ছিল। তবে আগামীতে আর এমন হবে না বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

রোববার (০২ ফেব্রুয়ারি) বিকেলে নবনির্বাচিত মেয়র আতিকুল ইসলামের নির্বাচনী কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। বিজয়ী হওয়ার পর আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে এই সংবাদ সম্মেলন আয়োজন করেন মেয়র আতিক।

এ সময় উপস্থিত ছিলেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম, এ কে এম রহমতুল্লাহ, সংসদ সদস্য সাদেক খান, আসলামুল হক, ফারুক খান পাঠান, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এস এ মান্নান কচি।

তোফায়েল আহমেদ বলেন,  এবার ভোট কাস্টিং কম হয়েছে মূলত কয়েকটি কারণে। ভোটের দিন গাড়ি চলাচলে নিষেধাজ্ঞা ছিল। সত্যিকার অর্থে গাড়ি চলে নাই, কেউ গাড়ি বের করতে পারেন নাই। আমাদের সেলিম (শেখ সেলিম) সাহেব তিনিও অনুমতি নিয়ে গাড়ি বের করে, তারপর বাসা থেকে বের হয়েছেন।

তিনি বলেন, এবার কেন জানি রিকশা চালকরাও বের হননি। ভোটের দিন সকালে ঠান্ডাও ছিল। বিএনপি আগ থেকেই সন্ত্রাস হবে, গোলমাল হবে, আমাদের ভোট কেন্দ্রে যেতে দেবে না, পোলিং এজেন্ট থাকতে দেবে না এরকম নেগেটিভ প্রচার করেছে। তাই মানুষের ভেতর ধারণা হয়েছে বিশেষ করে যারা দল করে না সাধারণ মানুষ, তারা ভেবেছে শুধু শুধু ভোট দিতে যেয়ে ঝামেলায় পড়ার দরকার কি, বাসায় বসে আরাম করি। এরকম নানা কারণে ভোটার কম- নইলে এমন হতে পারে না।

ভোটার উপস্থিতি কম নিয়ে ব্যাখা দিতে গিয়ে তোফায়েল আহমেদ বলেন, আমার জানের জান বন্ধু, খুব আপন লোক তিনি গুলশান থাকেন, আর তার গাড়ি চালকের বাড়ি উত্তরা। চালক রাতে বাসায় গাড়ি রেখে যান। গাড়ি বন্ধ থাকায় কোন রকম একটা রিকশা পেয়ে ভোট দিতে যান। তাতে তার খরচ হয়েছে ৬০০ টাকা, এখন সবাই তো ৬০০ টাকা দিযে যাবে না, এটাই বাস্তবতা।

তোফায়েল বলেন, এবার ডিজিটাল পদ্ধতিতে নির্বাচন হয়েছে। নির্বাচন নিয়ে একজন বিদেশি পর্যবেক্ষকও বলে নাই নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়েছে। তবে একজন সাংবাদিক আহতের বিষয়টি দুঃখজনক, কলঙ্কজনক।

এ সম্পর্কিত আরও খবর