২০টি সিনেমার প্রস্তাব ফিরিয়েছেন শাহরুখ খান

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 04:00:18

আনন্দ এল রাই পরিচালিত ‘জিরো’ প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিলো ২০১৮ সালের ডিসেম্বরে। যেখানে প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন শাহরুখ খান, আনুশকা শর্মা ও ক্যাটরিনা কাইফ। অতিথি চরিত্রে উপস্থিত হয়েছিলেন- শ্রীদেবী, কাজল, রানী মুখার্জি, দীপিকা পাড়ুকোন। কিন্তু এতো তারকার উপস্থিতও বক্স অফিসে মুখ থুবড়ে পড়া থেকে বাঁচাতে পারেনি সিনেমাটিকে।

‘জিরো’র আগে শাহরুখ খান অভিনীত আরও বেশ কয়েকটি সিনেমা বক্স অফিসে সফলতার মুখ দেখেনি। যেমন- ‘দিলওয়ালে’ ও ‘রইস’। ফলে ‘জিরো’র ব্যর্থতায় একেবারেই ভেঙে পড়েছিলেন কিং খান। তাইতো প্রায় তিন বছর হয়ে যাচ্ছে, কিন্তু এখনও পর্যন্ত মুক্তি পায়নি ৫৪ বছর বয়সী এই তারকার কোন সিনেমা।

‘জিরো’র পর শাহরুখের পরবর্তী সিনেমা কোনটি হবে তা নিয়ে চলছিলো বেশ জল্পনা-কল্পনা। সম্প্রতি ভারতীয় সংবাদমাধ্যম বলিউড হাঙ্গামায় প্রকাশিত এক প্রতিবেদনে জানা গেছে- ‘জিরো’ মুক্তির পর থেকে এখনও পর্যন্ত ৫০টি সিনেমার চিত্রনাট্য পড়েছেন শাহরুখ খান। যার মধ্যে ২০টির প্রতি আগ্রাহ দেখিয়েছিলেন তিনি। তবে শেষমেষ চারটি তার পছন্দ হয়।

শাহরুখ খান

এই চারটি সিনেমার মধ্যে একটি ছিলো- সিদ্ধার্থ আনন্দর অ্যাকশন থ্রিলার ‘পাঠান’, ‘রাজকুমার হিরানির সোশ্যাল কমেডি, নির্মাতা আটলের বাণিজ্যিক সিনেমা এবং রাজ-ডিকে জুটির একটি অ্যাকশন কমেডি। কিন্তু শেষ পর্যন্ত এই চার নির্মাতাকেও ফিরিয়ে দেন বলিউড বাদশা।

‘জিরো’র মুক্তির পরই ভারতের প্রথম মহাকাশচারী রাকেশ শর্মার জীবনী নিয়ে নির্মিত ‘স্যালুট’-এ কাজ ‍শুরু করার কথা ছিলো শাহরুখ খানের। কিন্তু সিনেমাটির শুটিং শুরু হওয়ার মাস খানেক আগেই শাহরুখ জানান তিনি এতে অভিনয় করতে পারবেন না। এরপরই বলিউডের এই সুপারস্টারের কাছে দেশি অ্যাকশন ফিল্ম ‘গালীব’-এর প্রস্তাব নিয়ে হাজির হন মধুর ভান্ডারকর। যার গল্প এবং চরিত্র দুটোই পছন্দ হয় শাহরুখের। কিন্তু বলিউডের এই নির্মাতাকেও ফিরিয়ে দিয়েছেন তিনি।

এখানেই শেষ নয়, সঞ্জয়লীলা বানসালি শাহরুখ খানকে নিয়ে শাহির লুধিয়ানভির জীবনী নির্মাণ করতে চেয়েছিলেন। তবে শাহরুখের মনে হয়েছে এই সিনেমাটি তার জন্য একটু সিরিয়াস এবং ঝুঁকির হয়ে যাবে। এমনকি বন্ধু সালমান খানের থেকেও সিনেমার প্রস্তাব পেয়েছিলের শাহরুখ। আয়ুশ শর্মা অভিনীত ‘গান অব নর্থ’-এ পুলিশের চরিত্রে অভিনয়ের জন্য তাকে প্রস্তাব দিয়েছিলেন সালমান।

তবে শাহরুখ খান কোনো সিনেমায় ক্যামিও নয় বরং এই সুপারস্টার বড় ধরণের সিনেমার কাজ করতে চাইছেন। তাইতো বন্ধুর থেকে পাওয়া প্রস্তাবটিও নাকোচ করে দেন।

শাহরুখ খান

উপরের বর্ণিত নির্মাদের ছাড়াও করণ জোহর, কবির খান, আদিত্য চোপড়ার সঙ্গে সিনেমা নিয়ে আলোচনা করেছেন শাহরুখ খান। কিন্তু ব্যাটে বলে কারও সঙ্গেই মিলছে না। তাইতো চূড়ান্ত ছবিটি নির্বাচন করতে এখনও পর্যন্ত ২০টির বেশি ছবির প্রস্তাব তিনি ফিরিয়ে দিয়েছেন।

তবে অনেকেই ধারণা করছেন ‘পাঠান’ দিয়েই হয়তো আবার বলিউড ইন্ডাস্ট্রিতে কামব্যাক করবেন শাহরুখ খান। তবে এটি জানার জন্য অপেক্ষা করতে হবে আগামী ২৭ সেপ্টেম্বর। সেদিন যশচোপড়ার জন্মদিন। ওই দিনই নাকি সিনেমাটির অভিনেতার নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর