শুভ জন্মদিন আবুল হায়াত

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 07:00:25

ভারতের পশ্চিমববঙ্গে জন্ম হলেও, দেশ বিভাগের পর চলে আসেন চট্টগ্রামে। ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশুনার পাঠ চুকিয়ে প্রকৌশলী হিসেবে নিযুক্ত হন ওয়াসায়। এরপর হঠাৎ করেই ১৯৬৯ সালে ‘ইডিপাস’ নাটকের মধ্য দিয়ে টেলিভিশন জগতে আত্মপ্রকাশ। ধীরে ধীরে তিনি হয়ে উঠেন টিভি নাটকের নিয়মিত অভিনেতা, প্রধান চরিত্রে অভিনয় না করেও জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে যান তিনি। কথা হচ্ছে- আবুল হায়াতকে নিয়ে।

আজ (৭ সেপ্টেম্বর) গুণী এই অভিনেতার ৭৬তম জন্মদিন। ১৯৪৪ সালের আজকের এইদিনে জন্মগ্রহণ করা এই কিংবদন্তি তারকা।

‘ইডিপাস’-এর পর ‘এইসব দিনরাত্রি’, ‘বহুব্রীহি’, ‘অন্য ভুবনের ছেলেটা’, ‘দ্বিতীয় জন্ম’, ‘শেখর’, ‘অয়োময়’, ‘নক্ষত্রের রাত’, ‘আজ রবিবার থেকে জোছনার ফুল’, ‘শুকনো ফুল রঙ্গিন ফুল’, ‘আলো আমার আলো’, ‘নদীর নাম নয়নতারা’, ‘খেলা’, ‘শনিবার রাত ১০টা ৪০ মিনিট’, ‘হাউজফুল’, ‘এফ এন এফ’সহ অসংখ্য দর্শকনন্দিত নাটকে অভিনয় করে নিজেকে সুপ্রতিষ্ঠিত করেছেন। তাকে বলা হয় টিভি নাটকের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় ‘বাবা’।

আবুল হায়াত

শুধু অভিনয়েই নয়, নাট্যকার হিসেবেও নিজের প্রতিভার আলো ছড়িয়েছিলেন। পরিচালনা করেছেন উন্মেষ, দিল দরিয়া, জোছনার ফুল, মন+হৃদয়, হারানো সুর, শুকনো ফুল রঙ্গিন ফুল সহ, মধাহ্ন ভোজ কি হবে, হাত বাড়িয়ে দেও-এ মত বহু আলোচিত নাটক। সম্প্রতি ‘উপহার’ নাটকেও ছড়িয়েছেন নিজের দ্যুতি।

নাট্যজগতের পাশাপাশি চলচ্চিত্র জগতেও নিজেকে করেছেন সমৃদ্ধ। ১৯৭৩ সালে ঋত্বিক ঘটকের ‘তিতাস একটি নদীর নাম’ ছবিতে স্বল্প উপস্থিতির চরিত্রে প্রথম অভিনয় করেন। একই বছর ‘অরুণোদয়ের অগ্নিসাক্ষী’তেও অভিনয় করেন। তবে নব্বইয়ের দশকে রূপালি পর্দায় নিয়মিত হন। কেয়ামত থেকে কেয়ামত, স্বপ্নের ঠিকানা, প্রানের চেয়ে প্রিয়, প্রেমের তাজমহল থেকে শঙ্খনীল কারাগার,আগুনের পরশমনি, জয়যাত্রা, দারুচিনি দ্বীপ, থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার, অজ্ঞাতনামা, ফাগুণ হাওয়ায়সহ অসংখ্য ছবিতে অভিনয় করেছেন।

স্ত্রী, কন্যা, জামাতা ও নাতি-নাতনিদের সঙ্গে আবুল হায়াত

সাহিত্য জগতেও নিজের নাম লিখিয়েছেন, এছাড়া তিনি বিজ্ঞাপনের মডেল হিসেবেও বেশ জনপ্রিয়তা পেয়েছিলেন, উপস্থাপক হিসেবেও প্রশংসিত হয়েছিলেন।

বর্ণিল ক্যারিয়ারে দেশের সর্বোচ্চ সম্মাননা একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, মেরিল প্রথম আলো পুরস্কারসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

ব্যক্তিজীবনে বিয়ে করেন ১৯৭০ সালে, স্ত্রীর নাম মাহফুজা খাতুন শিরিন। তার দুই মেয়ের মধ্যে বড় মেয়ে নাট্যজগতের অত্যন্ত জনপ্রিয় টিভি অভিনেত্রী বিপাশা হায়াত, ছোট মেয়েও অভিনেত্রী নাতাশা হায়াত। জনপ্রিয় অভিনেতা ও নির্দেশক তৌকির আহমেদ ও মডেল অভিনেতা শাহেদ উনার জামাতা।

এ সম্পর্কিত আরও খবর