শুভ জন্মদিন মিশুক মুনীর

সিনেমা, বিনোদন

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 00:41:54

মিশুক মুনীরকে বলা হয় বাংলাদেশে টেলিভিশন সাংবাদিকতার পথিকৃৎ। আজকের এই দিনে জন্মগ্রহণ করেছিলেন এই বিশিষ্ট চিত্রগ্রাহক।

মিশুক মুনীরের পুরো নাম আশফাক মুনীর চৌধুরী। তিনি শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর মেজ ছেলে। তার জন্ম নোয়াখালী জেলায়। তিনি একাধারে ছিলেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, সাংবাদিক, চিত্রগ্রাহক ও চলচ্চিত্র ভিডিওগ্রাহক।

মিশুক মুনীর ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর (১৯৭৯-১৯৮৩) পাস করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা শেষ করে একই বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিক বিভাগে শিক্ষকতা শুরু করেন মিশুক মুনীর। তিনি প্রথম ১৯৯৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ‘ভিডিও জার্নালিজম কোর্স’-এর সূচনা করেন। ১৯৯৮ সালে শিক্ষকতা ছেড়ে পুরোদস্তুর সাংবাদিকতায় যুক্ত হন।

মিশুক মুনীর ১৯৯৯ সালে একুশে টেলিভিশনের প্রথম যাত্রায় হেড অব নিউজ অপারেশনের দায়িত্ব নিয়ে দেশে আন্তর্জাতিক ধারার টেলিভিশন সাংবাদিকতার জন্ম দেন। নিজ হাতে গড়ে তোলেন একুশে টেলিভিশনের সংবাদ টিম। ২০০১ সাল পর্যন্ত একুশে টিভির বার্তাপ্রধান (পরিচালনা) হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

২০০২ সালে দেশের গণ্ডি ছাপিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পা রাখেন মিশুক মুনীর। আফগানিস্তানে চিত্রায়িত প্রামাণ্যচিত্র ‘রিটার্ন টু কান্দাহার’-এর প্রধান চিত্রগ্রাহক ছিলেন তিনি। এরপর কাজ করেছেন বিশ্ব নির্মাতাদের সঙ্গে।

২০০৭ সালে কানাডিয়ান সাংবাদিক পল জেয়োর সাথে মিশুক মুনীর প্রতিষ্ঠা করেন আন্তর্জাতিক সংবাদ টেলিভিশন রিয়েল নিউজ নেটওয়ার্ক। তিনি এর সম্প্রচার প্রধান ও পরিচালক হিসেবে কাজ করেছেন দীর্ঘ আট বছর। এর আগে টরন্টোর ব্রেকথ্রো ফিল্মস, জে ফিল্মস ইত্যাদি প্রতিষ্ঠানে ফ্রিল্যান্স ক্যামেরাপারসন ও প্রযোজক হিসেবে কাজ করেছেন।

সবশেষ ২০১০ সালে এটিএন নিউজে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে যোগ দেন মিশুক মুনীর। এটিএন নিউজের প্রধান হওয়া সত্ত্বেও তিনি লিবিয়া সংকটের সময় সেদেশে কর্মরত বাংলাদেশিদের সংবাদ সংগ্রহ করতে নিজেই ছুটে যান।

মিশুক মুনীর একাডেমি অব কানাডিয়ান সিনেমা অ্যান্ড টেলিভিশন এবং কানাডিয়ান ইনডিপেন্ডেন্ট ক্যামেরাম্যান অ্যাসোসিয়েশনের সদস্য এবং কানাডিয়ান সোসাইটি অব সিনেমাটোগ্রাফির সহযোগী সদস্য ছিলেন। তিনি দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে বিবিসির ভিডিওগ্রাহক হিসেবে কাজ করেছেন দীর্ঘদিন।

বাংলাদেশের খ্যাতিমান চলচ্চিত্রকার তারেক মাসুদ পরিচালিত ‘রানওয়ে’ ছবির প্রধান চিত্রগ্রাহক হিসেবে কাজ করেন মিশুক মুনীর। ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত হন তারা।

এ সম্পর্কিত আরও খবর