করোনা আক্রান্ত সৌমিত্রর শারীরিক অবস্থার অবনতি

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 18:07:46

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ওপার বাঙলার জনপ্রিয় অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। চিকিৎসা নিচ্ছেন কলকাতার বেলভিউ ক্লিনিকে।

কিন্তু ৮৫ বছর বয়সী এই তারকার শারীরিক অবস্থার অবনতি হয়েছে বলে সম্প্রতি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

প্রকাশিত ওই প্রতিবেদনে জানানো হয়, শুক্রবার সকালেও সৌমিত্রর শারীরিক পরিস্থিতি স্থিতিশীল ছিলো। তবে বিকেল থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। অনিয়মিত রক্তচাপ এবং শ্বাসকষ্টজনিত সমস্যা বেড়ে যাওয়ায় আইটিইউ-তে স্থানান্তরিত করা হয়েছে তাঁকে।

১৯৩৫ সালের ১৯ জানুয়ারি কলকাতার মির্জাপুরে জন্মগ্রহণ করেন সৌমিত্র চট্টোপাধ্যায়। কলকাতা বিশ্ববিদ্যালয়ের আমহার্স্ট স্ট্রিট সিটি কলেজে সাহিত্য নিয়ে পড়াশোনা করেছেন।

১৯৫৯ খ্রিস্টাব্দে অস্কারজয়ী পরিচালক সত্যজিৎ রায়ের ‘অপুর সংসার’-এর মধ্য দিয়ে অভিনয় জগতে পা রাখেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এরপর তিনি সত্যজিৎ রায়ের ৩৪টি সিনেমার ভিতর ১৪টিতে অভিনয় করেছেন। পরবর্তীতে তিনি মৃণাল সেন, তপন সিংহ, অজয় করের মত জনপ্রিয় পরিচালকদের সঙ্গে কাজ করেছেন।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিনীত সিনেমাগুলোর মধ্যে ‘ক্ষুধিত পাষাণ’, ‘দেবী’, ‘স্বরলিপি’, ‘সমাপ্তি তিনকন্যা’, ‘আগুন’, ‘বেনারসি’, ‘অভিযান’, ‘শেষ প্রহর’, ‘চারুলতা’, ‘বাক্স বদল’, ‘কাপুরুষ’, ‘কাচ কাটা হীরে’, ‘বেলাশেষে’, ‘প্রাক্তন’ উল্লেখযোগ্য।

শুধু সিনেমা নয়, অসংখ্য নাটক, যাত্রা এবং টিভি ধারাবাহিকে অভিনয় করেছেন। অভিনয় ছাড়া তিনি নাটক ও কবিতা লিখেছেন। করেছেন পরিচালনার কাজটিও।

ভারত সরকার কর্তৃক সৌমিত্র চট্টোপাধ্যায় ২০০৪ সালে ‘পদ্ম ভূষণ’ ও ২০১২ সালে ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’ লাভ করেন। এছাড়া ২০১৭ সালে তিনি ফ্রান্স সরকার কর্তৃক ‘লিজিওন অফ অনার’ লাভ করেন। একই বছর পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক ‘বঙ্গবিভূষণ’ পুরস্কার অর্জন করেন। যদিও ২০১৩ সালে তিনি একই পুরস্কার প্রত্যাখ্যান করেছিলেন।

** করোনায় আক্রান্ত সৌমিত্র চট্টোপাধ্যায়

এ সম্পর্কিত আরও খবর