বাবার স্মরণে আর্কাইভ গড়তে চান সৌমিত্র কন্যা

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 17:10:44

কলকাতার বেলভিউ হাসপাতালে টানা ৪০ দিন জীবন-মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ে গত ১৫ নভেম্বর না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। একইদিন সন্ধ্যায় পশ্চিমবঙ্গ সরকারের গার্ড অব অনারের পর/কলকাতার কেওড়াতলা মহাশ্মশানে সম্পন্ন হয় ৮৫ বছর বয়সী এই তারকার শেষকৃত্য।

শেষবার বাবাকে ক্যামেরাবন্দি করে রাখছেন পৌলমী বোস

কিন্ত টানা ৪০ দিনের লড়াইটা হয়তো সৌমিত্র চট্টোপাধ্যায়ের একার ছিলো না। ছিলো তার মেয়ে পৌলমী বোসেরও। হাসপাতালে প্রতিটা মুহূর্ত থেকে শুরু করে সেদিন (১৫ নভেম্বর) যখন টেকনিশিয়ান স্টুডিও হয়ে রবীন্দ্র সদনে শায়িত ছিলো সৌমিত্র চট্টোপাধ্যায়ের মরদেহ, তখন অবধি পাশে থেকেছেন পৌলমী। রাষ্ট্রীয় মর্যাদা দেওয়ার পর শেষকৃত্য সম্পন্ন হওয়ার আগেও বাবার বুকে, কপালে হাত বুলিয়ে আদর করে দিয়েছেন তিনি।

দীর্ঘ ৪০ দিনের সংগ্রামের পর এখন অনেকটাই ক্লান্ত পৌলমী বোস। তাইতো বাবুঘাটে বাবার অস্থি বিসর্জন করে এসে সোশ্যাল মিডিয়ায় আবেদন জানিয়ে পৌলমী লিখেছিলেন, এখন তাকে যেনো কেউ ফোন না করেন।

শেষ বিদায়ের সময় বাবার কপালে চুমু ও হাত বুলিয়ে দিচ্ছেন পৌলমী বোস

তবে পিতৃহারার শোকের মধ্যেও কিন্তু ‘বাপী’ সৌমিত্রের অনুরাগীদের প্রতি কর্তব্যে অবিচল তিনি। তাইতো তিনি বাবার স্মরণে তৈরি করতে চান একটি পূর্ণাঙ্গ আর্কাইভ।

বাবা যখন হাসপাতালের বেডে প্রকৃত যোদ্ধার মতো লড়ছিলেন, তখনই মনে মনে আর্কাইভ গড়ার সিদ্ধান্তটা নিয়ে ফেলেছিলেন পৌলমী। আর সেই আর্কাইভ গড়াটাই হবে সৌমিত্র কন্যা পৌলমির পিতৃতর্পন।

সিনেমা, থিয়েটার, কবিতা লেখা নানা দিকে পারদর্শী ছিলেন সৌমিত্র চট্টোপাধ্যায়। শেষের দিকটায় বাড়ির আউটহাউসকে নিজের হাতে রাঙানো ক্যানভাসে আর্টগ্যালারি তৈরি করে তুলেছিলেন। তার নানা সময়ের লেখালেখি, ডায়েরি অনেক কিছুই রয়েছে। আর্কাইভে সেগুলোই থাকবে অনুরাগীদের জন্য।

পৌলমী বোসের দেওয়া ফেসবুক পোস্ট

পৌলমী বোসের কথায়, বাবার সব কাজ যেখানে সহজেই পাওয়া যাবে, এমন কিছু করার ভাবনা দিন কয়েক ধরেই ঘুরছিল তার মাথায়, খুব শিগগিরি সেই পরিকল্পনাটাও গুছিয়ে ফেলবেন তিনি বলে জানিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর