দক্ষিণ এশিয়ায় বার্লিন স্পটলাইটে কামার আহমাদ সাইমন

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 16:51:44

কামার আহমাদ সাইমনের সঞ্চালনায় হতে যাচ্ছে বার্লিনের ওয়ার্ল্ড সিনেমা ফান্ড (ডব্লিউ সি এফ) বিজয়ী ছবির একটি বিশেষ অনলাইন প্রদর্শনী।

'বার্লিনালে স্পটলাইট: ওয়ার্ল্ড সিনেমা ফান্ড' শিরোনামে দক্ষিণ এশিয়ার চারটি দেশে (ভারত, পাকিস্তান, শ্রীলংকা এবং বাংলাদেশ) একযোগে অনলাইনে প্রথমবারের মতো এইরকম একটি প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশের গ্যোথে ইন্সটিউট।

প্রথম সারির আন্তর্জাতিক উৎসবগুলায় আলোচিত বা পুরস্কৃত মোট চারটি ছবি অনলাইনে দেখা যাবে চার মাসে। প্রায় দুইশ ছবি থেকে এই চারটি ছবি এই স্পটলাইট গ্যোথের জন্য কিউরেট করেছেন প্রযোজক সারা আফরীন।

কামার আহমাদ সাইমন তার নির্মিতব্য 'শিকলবাহা'র জন্যও বার্লিন থেকে পেয়েছিলেন ওয়ার্ল্ড সিনেমা ফান্ড (ডব্লিউ সি এফ)। শ্যুটিং শেষে 'শিকলবাহা' এই মূহূর্তে পোস্ট-প্রোডাকশনে আছে। এই মাসের ২৯ তারিখ বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায় মিশয়রীয় নির্মাতা তামের আল সাইদের "আখের আয়াম এল মদিনা" (ইন দ্য লাস্ট ডেইজ অফ দ্য সিটি) দিয়ে উদ্বোধন হতে যাচ্ছে এই আয়োজন।

বার্লিনে ক্যালগারি ফিল্ম প্রাইজ এবং বুয়েনা আইরিস আন্তর্জাতিক চলচ্চিত্র পুরস্কার বিজয়ী নির্মাতা তামেরের সঙ্গে ছবির শেষে প্রশ্নোত্তর পর্বে লাইভ আড্ডা দিবেন কামার আহমাদ সাইমন। 'দুনিয়ার নানান দেশে সমসাময়িক আর্ট হাউজ নির্মাতাদের সাথে লাইভ আড্ডা দেওয়ার সুযোগ শুনেই আমি 'হ্যাঁ' বলে দিয়েছিলাম', জানিয়েছেন কামার। কিউরেটর সারা আফরীন জানিয়েছেন, 'আমি ছবি বাছাই করেছি সিনেম্যাটিক ব্রিলিয়ান্স আর দেশে দেশে মানুষের কথা মাথায় রেখে।'

এ সম্পর্কিত আরও খবর