মিসির আলি চরিত্র নিয়ে আসাদুজ্জামান নূরের আফসোস!

সিনেমা, বিনোদন

বিনোদন ডেস্ক | 2023-09-01 13:45:22

বড় পর্দায় মিসির আলি হতে চেয়েছিলেন আসাদুজ্জামান নূর। কিন্তু তার ইচ্ছে অপূর্ণ রয়ে গেলো। প্রয়াত নন্দিত কথাশিল্পী হুমায়ূন আহমেদের ‘দেবী’ উপন্যাস অবলম্বনে নির্মিত ছবিতে এই চরিত্রে অভিনয় করে ফেলেছেন চঞ্চল চৌধুরী। তাকেই ফোন করে নিজের অপূর্ণ ইচ্ছের কথা জানান সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

সোমবার (১৫ অক্টোবর) রাতে ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারের মিলনায়তনে অনুষ্ঠিত ‘মিট দ্য প্রেস’-এ সঞ্চালক ‘দেবী’র বিপণন উপদেষ্টা রুম্মান রশীদ খান এই তথ্য উন্মোচন করেন। তিনি বলেন, ‘আমরা এ তথ্য জেনেছি। ঘটনাটা কী সত্যি?’

উত্তরে ‘মনপুরা’ ও ‘আয়নাবাজি’ খ্যাত এই তারকা বলেন, “হ্যাঁ, নূর ভাই আমাকে ফোন করে বলেছেন, ‘বড় পর্দায় মিসির আলি চরিত্রে অভিনয়ের ইচ্ছে ছিল আমার। হুমায়ূনকে বলেছিলামও। কিন্তু সেই সুযোগ আর হয়নি। তুমি মিসির আলি চরিত্রটা করছো, আমি জানি তুমি ভালো করবে। তোমার অভিনয় আমার ভালো লাগে।’ আমাকে উৎসাহ দেওয়ার জন্য নূর ভাইকে ধন্যবাদ।”

এদিকে ‘দেবী’ মুক্তির দিন যত ঘনিয়ে আসছে, নিজের রাতের ঘুম তত হারাম হয়ে যাচ্ছে বলে অনুভূতি জানালেন চঞ্চল চৌধুরী। কারণ মিসির আলি হুমায়ূন আহমেদের ভীষণ জনপ্রিয় একটি চরিত্র। ‘দেবী’ও অসংখ্য পাঠকের পড়া। তাই কিছুটা চাপ তো থাকছেই। চঞ্চলের কথাবার্তায় তা বোঝাও গেলো, ‘পরীক্ষার ফল প্রকাশের আগের দিন রাতে একজন পরীক্ষার্থীর যেমন লাগে, আমার ব্যাপারটাও অনেকটা তেমন। শেষ কবে ঠিকভাবে ঘুমিয়েছি জানি না। ঘুমাতে গেলে স্বপ্নেও দেখি, আমি বোধহয় এবার ধরা!’

তবে মিসির আলি চরিত্রে অভিনয় করাটা অনেক ভালো লাগার, সেটা জানাতে ভুললেন না চঞ্চল। এই সুযোগ দেওয়ার জন্য জয়াকে ধন্যবাদ দেন তিনি। তার আত্মবিশ্বাস, “সরকারি অনুদানে এ পর্যন্ত যত ছবি হয়েছে, ‘দেবী’ সেগুলোর মধ্যে সবার ওপরে থাকবে। এটি আন্তর্জাতিক মানের একটি ছবি হয়েছে।”

হুমায়ূন আহমেদের ‘কোথাও কেউ নেই’ ধারাবাহিক নাটকে আসাদুজ্জামান নূর অভিনীত বাকের ভাই চরিত্রটি আজও সমান জনপ্রিয়। প্রয়াত নির্মাতার পরিচালনায় ‘নয় নম্বর বিপদ সংকেত’, ‘আগুনের পরশমণি’ ও ‘চন্দ্রকথা’ ছবিতে অভিনয় করেন তিনি।

আগামী ১৯ অক্টোবর দেশব্যাপী মুক্তি পাবে ‘দেবী’। নিজের প্রতিষ্ঠান ‘সি-তে সিনেমা’ ও সরকারি অনুদানে ছবিটি প্রযোজনা করেছেন জয়া আহসান। পাশাপাশি এতে রানু চরিত্রে অভিনয় করেছেন জয়া আহসান। এছাড়াও আছেন ইরেশ যাকের (আহমেদ সাবের), অনিমেষ আইচ (আনিস), শবনম ফারিয়া (নীলু)। ‘দেবী’র শুটিং হয়েছে ঢাকার বেগুনবাড়ি, উত্তরা ও মানিকগঞ্জে।

হ‌ুমায়ূন আহমেদের ‘দেবী’ নিয়ে মঞ্চনাটক হয়েছে ঢাকায়। এবার আসছে চলচ্চিত্র। আগামী মাসে (নভেম্বর) অস্ট্রেলিয়ায় ও পরবর্তী সময়ে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশেও এর প্রদর্শনী হবে। ছবিটির জন্য গান করেছেন প্রীতম হাসান ও ভারতের অনুপম রায়।

এ সম্পর্কিত আরও খবর