অনলাইনে স্বপ্নদলের ‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব’

নাট্যশালা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 14:14:00

নাট্যাচার্য সেলিম আল দীন-এর ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে নন্দিত নাট্যসংগঠন স্বপ্নদল আগামী ১৮-১৯ আগস্ট অনলাইনে আয়োজন করছে দু’দিনব্যাপী ‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোাৎসব’।

নাট্যাচার্যের জন্ম ও প্রয়াণদিবস স্মরণে স্বপ্নদলের নিয়মিত উৎসব-আয়োজনের ২৪তম এ আসরের স্লোগান ‘বন্দনার গান আর শিল্পের সুনীল আখ্যান, নাট্যাচার্যের প্রেরণায় আজ নবীন ধাবমান’।

প্রয়াত নাট্যজন এস এম মহসীনের স্মৃতির উদ্দেশে আয়োজনটি উৎসর্গ করছে স্বপ্নদল।

উৎসবের প্রথম দিন ১৮ আগস্ট সকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাট্যাচার্যের সমাধিতে পুষ্পঞ্জলি অর্পণ করবে স্বপ্নদল। এরপর রাত ৮টায় ফেসবুক লাইভে নাট্যাচার্যের জীবন-কর্ম-দর্শন সম্পর্কিত আলোচনা, ‘অপরিহার্য সেলিম আল দীন ও স্বপ্নদলের বন্ধুর অভিযাত্রা’ প্রামাণ্যচিত্র প্রদর্শনসহ ‘নাট্যাচার্য সেলিম আল দীন: নবীন প্রজন্মে প্রেরণা-প্রভাব’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হবে।

এতে মূল-আলোচনা উপস্থাপন করবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক নাট্যজন জাহিদ রিপন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের চেয়ারম্যান নাট্যজন ড. সোমা মুমতাজের সভাপতিত্বে অতিথি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করবেন নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ, নাট্যজন ড. আফসার আহমদ, ভারতের নির্দেশক-অভিনেতা-লেখক নাট্যজন আশিস চট্টোপাধ্যায়, ভারতের নাট্যগবেষক-সমালোচক নাট্যজন অংশুমান ভৌমিক প্রমুখ।

সঞ্চালনা করবেন স্বপ্নদলের জ্যেষ্ঠ সদস্য নাট্যজন জুয়েনা শবনম ও নাট্যজন শিশির সিকদার।

দ্বিতীয় দিন ১৯ আগস্ট রাত ৮টায় ‘অপরিহার্য সেলিম আল দীন ও স্বপ্নদলের বন্ধুর অভিযাত্রা’ প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং স্বপ্নদল প্রযোজনা জাহিদ রিপনের নির্দেশনায় নাট্যাচার্য সেলিম আল দীন-এর কালজয়ী সৃষ্টি ‘হরগজ’-এর অনলাইন ডিজিটাল সম্প্রচার অনুষ্ঠিত হবে।

‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোাৎসব ২০২১্’এর দু’দিনের অনুষ্ঠানমালা ফেসবুকে জাহিদ রিপন আইডি (https://www.facebook.com/zahid.repon ) থেকে সম্প্রচার হবে।

প্রসঙ্গত, দীর্ঘদিন পূর্বে মানিকগঞ্জের হরগজে প্রলয়ংকারী টর্নেডোর অভিজ্ঞতা নিয়ে সেলিম আল দীন রচিত ‘হরগজ’ নাটকটি প্রায়-আণবিক বিস্ফোরণতুল্য ঐ ঝড়ের পরে প্রথম-উদ্ধারকারী দলের ভাঙ্গাভুবনের রূপক হরগজে গমন এবং আকৃতির জগৎ থেকে তাদের হঠাৎ নিরাকৃতির জগতে উপস্থিত হওয়ার প্রতিক্রিয়া ও পরিণতি নিয়ে আবর্তিত।

ধর্মগ্রন্থের আদলে রচিত ‘হরগজ’-এ নাট্যকার ত্রাণদল প্রধান আবিদের মাধ্যমে এক নব্যকালের যিশুখ্রিস্টকে দৃশ্যমান করেছেন। যে ত্রাণদাতা রূপে উপস্থিত হয়ে দুর্গত মানুষের প্রতি সহমর্মিতায় সময়ের ব্যবধানে নিজেই যেন আর্তে পরিণত হয়। আর পাশাপাশি দর্শক মুখোমুখি হয় এক অভূতপূর্ব অভিজ্ঞতার! ‘হরগজ’ প্রযোজনাটি ঐতিহ্যের ধারায় আধুনিক ‘বাঙলা নাট্যরীত’ অনুসরণের মাধ্যমে নির্মিত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর