ম্যাড থেটার এর নতুন প্রযোজনা ‘আনা ফ্রাঙ্ক’

নাট্যশালা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-08-31 04:49:49

দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত কিশোরী অ্যানা ফ্রাঙ্কের ডায়েরি অবলম্বনে রচিত ম্যাড থেটার নির্মাণ করলো তাদের ৩য় প্রযোজনা ‘আনা ফ্রাঙ্ক’।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন আত্মরক্ষার জন্য অ্যানা ফ্রাঙ্ক ও তার পরিবার আশ্রয় নেয় একটি গোপন কুঠুরি ‘সিক্রেট অ্যানেক্স’-এ। যেখানে তারা ৭৬১ দিন অতিবাহিত করার পর ধরা পড়ে হিটলারের গেস্টাপো বাহিনীর হাতে। সিক্রেট অ্যানেক্সের বন্দি জীবনের রুদ্ধশ্বাস দিনগুলোতে অ্যানা ফ্রাঙ্ক তার ডায়েরিতে ফুটিয়ে তোলে যুদ্ধের বারুদমাখা ধূসরতা, তাঁর মানসিক বেদনার রঙ, ব্যক্তিগত স্বপ্ন ও সম্ভাবনার রংধনু।

নাটকটির উদ্বোধনী মঞ্চায় হতে যাচ্ছে আগামী ২২ ও ২৩ অক্টোবর। এদিন বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে সন্ধ্যা ৭টা অনুষ্ঠিত হবে এ মঞ্চায়ন।

ঐতিহাসিক চরিত্র অ্যানা ফ্রাঙ্ককে নিয়ে নির্মিত ম্যাড থেটারের প্রযোজনাটি একক নাটক হিসাবে ইতিহাসে প্রথমবার বাংলাদেশে মঞ্চস্থ হতে যাচ্ছে। ‘অ্যানা ফ্রাঙ্ক’ নাটকটিতে একক অভিনয় করবেন আর্য মেঘদূত।

নির্দেশক আসাদুল ইসলাম বলেন, মানুষের অবচেতনে এক ধরনের সূক্ষ্ম পাগলামি কাজ করে। এই পাগলামি ব্যবহার করে কেউ কেউ প্রথাগত যুক্তি বুদ্ধির দেয়াল ভেঙে নতুন সমীকরণ আমাদের সামনে দাঁড় করায়। যারা এই পাগলামি ব্যবহার করতে পারে তারা প্রচলিত ধারার বাইরে নতুন কিছু করার সম্ভাবনা তৈরি করে। সেই সম্ভাবনাকে থিয়েটারের মাধ্যমে প্রকাশ করার জন্য ম্যাড থেটার।

দুই দিনব্যাপী এই আয়োজনে অতিথি হিসাবে উপস্থিত থাকবেন বিশিষ্ট নাট্যজন নাসির উদ্দীন ইউসুফ, সারা যাকের, মঞ্চ, সারথী আতাউর রহমান, আবৃত্তিকার হাসান আরিফ, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি ও গবেষক মফিদুল হক, নিউ এইজের সম্পাদক নূরুল কবীর, প্রমুখ। নাটকটির প্লেরাইট আসাদুল ইসলাম ও ডিরেকশন কাজী আনিসুল হক বরুণ।

 

এ সম্পর্কিত আরও খবর