ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব প্রস্তুতি শুরু

, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-08-26 03:32:38

রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে ১৫ জানুয়ারি শুরু হতে যাচ্ছে ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগান নিয়ে নয় দিনব্যাপী এ উৎসবে অফিসিয়াল পোস্টার উন্মোচিত হয়েছে গতকাল (২৬ অক্টোবর) রাতে। পোস্টারে জায়গা করে নিয়েছে প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা জহির রায়হানের ‘স্টপ জেনোসাইড’ তথ্যচিত্রের স্থিরচিত্র।

উৎসবের ফেইসবুক পেজে এক ঘোষণার মধ্য দিয়ে জানানো হয়, এবারের উৎসবেও এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ট্রিবিউট, ওয়াইড অ্যাঙ্গেল, বাংলাদেশ প্যানোরমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্মমেকার বিভাগে চলচ্চিত্র প্রদর্শিত হবে। ৩০ সেপ্টেম্বর ছিল সিনেমা জমা নেওয়ার শেষ সময়। উৎসবের অফিশিয়াল সূত্রে জানা যায়, সিনেমা জমা নেওয়া শেষ। এখন সিনেমাগুলো বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে জমা দেওয়ার প্রক্রিয়া চলছে।

৯ দিনের এই উৎসবের চলচ্চিত্রগুলো এখনো চূড়ান্ত হয়নি। সিনেমাগুলো বাছাই ও সেন্সর পাওয়া সাপেক্ষে ডিসেম্বরে এই তথ্য জানা যাবে। এবারের উৎসবের সিনেমাগুলো জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, অলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন, মধুমিতা সিনেমা হল এবং বসুন্ধরা সিটি ও সীমান্ত স্কয়ারের স্টার সিনেপ্লেক্সে দেখা যাবে।

এর আগে, চলতি বছরের জানুয়ারিতে করোনার মধ্যেই সতর্কতা মেনে ৯ দিনব্যাপী এই উৎসবে বাংলাদেশসহ ৭৩টি দেশের ২২৭টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। গত বছর সেরা সিনেমা হয় কাজাখস্তানের ‘দ্য রোড টু দ্য ইডেন’।

এ সম্পর্কিত আরও খবর