নতুন আন্তর্জাতিক উৎসবে ‘নো ল্যান্ডস ম্যান’, জুরি হলেন ফারুকী

সিনেমা, বিনোদন

বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম | 2023-08-26 14:32:43

ফের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে স্থান করে নিলো মোস্তফা সরয়ার ফারুকীর নো ল্যান্ড ম্যান। এবার উত্তর ইউরোপের টেলিন ব্ল্যাক নাইট ফিল্ম ফেস্টিভালে ‘কারেন্ট ওয়েভ’ বিভাগে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে চলচ্চিত্রটি। শুধু তাই নয়, এ উৎসবটিতে জুরি হিসেবেও দায়িত্ব পালনের আমন্ত্রণ পেয়েছেন বাংলাদেশের এ নির্মাতা। তথ্যটি বার্তা ২৪.কমকে উৎসব অভিমূখী বিমানে বসে নিশ্চিত করেছেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী নিজেই।

দক্ষিণ কোরিয়ার বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হওয়ার পর ‘নো ল্যান্ডস ম্যান’ এর আন্তর্জাতিক যাত্রা যে অব্যাহত রয়েছে তা ইঙ্গিত করে ফারুকী লেখেন “ ‘নো ল্যান্ডস ম্যান’ এর পরবর্তী গন্তব্য ‘টেলিন ব্ল্যাক নাইট ফিল্ম ফেস্টিভাল’। আসরের ‘কারেন্ট ওয়েভ’ বিভাগে কিছু ভালো সিনেমার সঙ্গী হতে যাচ্ছে এটি। আমি উপস্থিত থাকবো এ উৎসবে। প্রশ্নোত্তর পর্বেও অংশ নিচ্ছি।”

উত্তর ইউরোপের সর্ববৃহৎ উৎসব বলা হয় এই ‘টেলিন ব্ল্যাক নাইট ফিল্ম ফেস্টিভাল’কে। এবারের আসরটি বসেছে ১২ নভেম্বর থেকে। চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। প্রতি বছর নভেম্বরে বিশ্ব চলচ্চিত্রের নতুন ও দুর্দান্ত সব চলচ্চিত্র আন্তর্জাতিক পর্যায়ের নির্মাতাদের সামনে হাজির করা হয় এ উৎসবে। প্রতি বছর সারা বিশ্বের প্রায় চার হাজার চলচ্চিত্র এই উৎসবে জমা পড়ে। যা থেকে শুধুমাত্র ১৫টি চলচ্চিত্র ‘ইন্টারন্যাশনাল প্রডিউসার ফেডারেশন ইউনিয়ন’-এর মাধ্যমে এ ক্যাটাগরির সনদ পায়। কান, বার্লিন কিংবা ভেনিসের মতোই বিশ্বের মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবগুলোর তালিকায় আছে এ উৎসবটির নামও।

এমন মর্যাদাপূর্ণ উৎসবে জুরি হিসেবে ডাক পেয়েছেন ফারুকী। তিনি বলেন, “আমি এবারের উৎসবে জুরি হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছি। ভবিষ্যতেও জুরি হিসেবে তাদের সঙ্গে দায়িত্ব পালনের কথা রয়েছে। তবে এবার ‘ফার্স্ট ফিচার’ বিভাগের প্রতিযোগিতার বিচারক হিসেবে দেখা যাবে তাকে। উৎসবের ওয়েবসাইটেও তাকে বাংলাদেশের গুরুত্বপূর্ণ নির্মাতা হিসেবে পরিচয় করিয়ে দেয়া হয়েছে।

পৃথিবীতে চলমান অভিবাসন ও পরিচয় সঙ্কটের গল্পে যুক্তরাষ্ট্র, ভারত ও বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত ‘নো ল্যান্ডস ম্যান’ চলচ্চিত্রে অভিনয় করছেন বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী; অভিনয়ের সঙ্গে চলচ্চিত্রের সহপ্রযোজনায়ও আছেন তিনি। সিনেমার সংগীত পরিচালনা করেছেন অস্কারজয়ী ভারতীয় সংগীত পরিচালক, সুরকার এ আর রহমান; পাশাপাশি সহপ্রযোজক হিসেবে যুক্ত আছেন তিনি। এতে বাংলাদেশের অভিনয়শিল্পীদের মধ্যে আছেন তাহসান খান; গুরুত্বপূর্ণ একটি চরিত্রে অভিনয় করেছেন অস্ট্রেলিয়ান অভিনেত্রী মিশেল মেগান।

ফারুকী জানান, শিগগিরই সিনেমাটি বাংলাদেশে মুক্তির পরিকল্পনা করছেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর