আত্মহত্যা করতে চেয়েছিলেন এ আর রাহমান!

সুরতাল, বিনোদন

বিনোদন ডেস্ক | 2023-08-31 09:09:33

সংগীতের জাদুকর তিনি। সুরের মায়াজালে বেঁধে নিয়েছেন কোটি ভক্তকে। সংগীত দুনিয়ায় তিনি এক অপার বিস্ময়! তামিল থেকে শুরু করে হিন্দি গান সর্বত্রই তার অবাধ বিচরণ। পাঞ্জাবি, সুফি, পপ থেকে শুরু করে তার সংগীতায়োজনে মিলেছে বাংলা বাউল সুরের ছোঁয়া। ভারতের চলচ্চিত্র জগতে তিনি তারকাদের তারকা। শুধু ভারত নয়, তার খ্যাতি রয়েছে আন্তর্জাতিক অঙ্গনেও। কথা হচ্ছে এ আর রাহমানকে নিয়ে।

কিন্তু এই সফল ব্যক্তি একটা সময় নিজেকে ব্যর্থ মনে করতেন। এই ধারণা তার মনে এতোটাই প্রভাব ফেলেছিলো যে, তিনি আত্মহত্যার কথাও ভেবেছিলেন! এ আর রহমান নিজে মুখেই স্বীকার করলেন সে কথা।

নিজের আত্মজীবনী প্রকাশনা অনুষ্ঠানে এ আর রাহমান বলেছেন- “২৫ বছর পর‌্যন্ত আমি আত্মহত্যার কথা ভাবতাম। আমরা বেশিরভাগ মানুষ নিজেদের যোগ্য মনে করি না। ৯ বছর বয়সে বাবাকে হারানোর পর একটা শূন্যতা কাজ করতো আমার মাঝে। সেসময়টা অনেক কিছু ঘটেছিলো আমার জীবনে। কিন্তু একটা সময় সেসবই আবার সাহস জাগিয়ে তুলেছে। মৃত্যু সবার কাছে স্থায়ী বিষয়। সব সৃষ্টিরই যখন শেষ আছে, তখন কেনো কোনো একটি বিষয় নিয়ে উদ্বিগ্ন হবো?”

সাফল্যের পথে যাত্রার বিষয়ে জনপ্রিয় এই সংগীতশিল্পী বলেছেন- “চেন্নাইয়ে একটি রেকর্ডিং স্টুডিও খোলার পরই আমার জীবনের মোড় ঘুরে যায়। তার আগে পরিস্থিতি একেবারেই ভিন্ন ছিলো। বাবার মৃত্যুর পর আমি ৩৫টি ছবির প্রস্তাব পেলেও মাত্র ২টির কাজ করি। সবাই তখন একটাই প্রশ্ন করতো আমি কিভাবে বেঁচে থাকবো? সুযোগ কাজে লাগাতে বলতো সবাই। তখন আমার বয়স ছিলো ২৫ বছর। আমি সব প্রস্তাব গ্রহণ করতে পারিনি। কেননা ১২ থেকে ২২ বছর বয়সের মধ্যে আমি গানের বিষয়ে সবকিছু শিখে নিয়েছিলাম। তাই সংগীত পরিচালনা আমার কাছে সাধারণ বিষয় ছিলো। আমার একই কাজ করতে ভালো লাগতো না।”

১৯৬৭ সালের ৬ জানুয়ারি জন্মগ্রহণ করেছেন এ আর রহমান। তার পরিবারিক নাম দিলীপ কুমার। কিন্তু এই নামটি মোটেও পছন্দ নয় ৫১ বছর বয়সী এই তারকার।

এ প্রসঙ্গে এ আর রাহমান বলেছেন- আমি আমার আসল নামটি একদম পছন্দ করি না। কিন্তু কেনে এটি আমার এতোটাই অপছন্দ তাও জানি না। আমার মনে হয়, এটি আমার ব্যক্তিত্বের সঙ্গে মানানসই না।

১৯৯২ সালে ‘রোজা’ ছবির সংগীত পরিচালনার মধ্য দিয়ে অভিষেক হয় এ আর রাহমানের। এরপর আর পেছনে ফিরে তাকে হয়নি তাকে।

এ সম্পর্কিত আরও খবর