হংকং উৎসবেও সেরা, দেশের পর্দায় চলছে সগৌরবে

সিনেমা, বিনোদন

বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম | 2023-08-25 05:26:30

হংকং এশিয়ান ফিল্ম ফেস্টিভালে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতলো ‘রেহানা মরিয়ম নূর’। উৎসবের ‘নিউ ট্যালেন্ট’ বিভাগে প্রতিযোগিতা করে সেরা নির্বাচিত হয়েছে চলচ্চিত্রটি। তথ্যটি বার্তা ২৪.কমকে নিশ্চিত করেছেন চলচ্চিত্রটির প্রযোজক এহসানুল হক বাবু।

তিনি বলেন, কিছুদিন আগেই অ্যাপসায় আমরা সেরা মনোনীত হয়েছি। এবার হংকংয়ের উৎসবটিতেও একটি পুরস্কার জিতলাম। আমরা পুরো টিম দারুণ আনন্দিত। আন্তর্জাতিক অঙ্গনে দেশের জন্য বয়ে আনা যে কোন অর্জনই গর্বের।”

গত ২৭ অক্টোবর থেকে শুরু হয় হংকং এশিয়ান ফিল্ম ফেস্টিভাল। উৎসবে আরো ছয়টি সিনেমার সাথে ‌‘নিউ ট্যালেন্ট অ্যাওয়ার্ড’ বিভাগে লড়াই করে জিতেছে ‘রেহানা মরিয়ম নূর’। প্রতিযোগিতা ছাড়াও ছবিটি দুটি প্রদর্শনীতে অংশ নেয়। উ’সবের জুরিরা চলচ্চিত্রটির প্রশংসা করে বলেছেন, “রেহানা মরিয়ম নূর একটা দমবন্ধকর পরিস্থিতির সূচনা করে যেখানে একজন ব্যক্তি তার মানসিক সুস্থ্যতার শেষ প্রান্তে গিয়ে পৌঁছায়। এর ক্যামেরার কাজ এমনই যাতে দর্শককে চরিত্রের জটিল পরিস্থিতির ভেতর নিমজ্জিত করে ফেলে নিমিষেই। ”

১৯ দেশের অংশগ্রহণে হংক এশিয়ান ফিল্ম ফেস্টিভাল শেষ হয় গতকাল (১৪ নভেম্বর)।

এদিকে, স্যোসাল মিডিয়ায় দর্শক ও সমালোচকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে চলচ্চিত্রটি। প্রযোজক বাবু বললেন, “যতটুকু হল রিপোর্ট পাওয়া যাচ্ছে তাতে দর্শক সাড়া একদম কমও না আবার বেশিও না। নি:সন্দেহে আমরা পরের সপ্তাহেও চলচ্চিত্রটি টেনে নেয়ার চেষ্টা করবো। এছাড়াও দর্শকের কাছে চলচ্চিত্রটি পৌঁছে দিতে আমরা নতুন কিছু পদক্ষেপও নিতে যাচ্ছি।”

‘রেহানা মরিয়ম নূর’ ছবির গল্প আবর্তিত হয়েছে বেসরকারি মেডিক্যাল কলেজের শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে। সেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক। ঝঞ্জাবিক্ষুব্ধ তার জীবন৷ এক সন্ধ্যায় কলেজ থেকে বের হয়ে তিনি এমন এক ঘটনা প্রত্যক্ষ করেন, যা তাকে প্রতিবাদী করে তোলে। এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে দাঁড়াতে বাধ্য হন রেহানা। একই সময়ে তার ৬ বছরের মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে রূঢ় আচরণের অভিযোগ করা হয়।এমন অবস্থায় রেহানা তথাকথিত নিয়মের বাইরে থেকে সেই ছাত্রী ও তার সন্তানের জন্য ন্যায় বিচার খুঁজতে থাকেন।

ছবির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন আবদুল্লাহ মোহাম্মদ সাদ। ছবিতে রেহানা চরিত্রে অভিনয় করছেন আজমেরী হক বাঁধন। ছবিতে আরো অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ণ, ইয়াছির আল হক, সাবেরী আলম। পোটোকল ও মেট্রো ভিডিও'র ব্যানারে ছবিটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের জেরেমি চুয়া। নির্বাহী প্রযোজক এহসানুল হক। সিনেমাটোগ্রাফি করেছেন তুহিন তুমিজুল। সহ প্রযোজনা করেছে ‘সেন্সমেকারস প্রোডাকশন'।



আরও পড়ুন
অ্যাপসায় সেরা ‘রেহানা মরিয়ম নূর’ ও বাঁধন
এর চাইতেও আরও ভালো কিছু হয়তো করতে পারতাম: সাদ
এবার দেশের দর্শকের কাছে সুযোগ চাইলো ‌‘রেহানা মরিয়ম নূর’

এ সম্পর্কিত আরও খবর