আরেফিনের ফ্রেমে বাংলাদেশের পরম বন্ধু ‌‘জ্যাঁ কুয়ে’

সিনেমা, বিনোদন

বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম | 2023-08-29 14:56:20

১৯৭১ সালের ৩ ডিসেম্বর বেলা ১১টা ৫৫ মিনিটে ফ্রান্সের প্যারিসের আর্লি বিমান বন্দরে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) একটি বিমান ছিনতাই করে ফরাসী এক তরুণ। নাম জ্যাঁ কুয়ে।

আজ থেকে প্রায় ৫০ বছর আগে পাকিস্তানের সেই বিমান ছিনতাই করে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ঐতিহাসিক বন্ধুতে পরিণত হন তিনি। বিমানটি ছিনতাই করার একটাই উদ্দেশ্য ছিল- যুদ্ধের সময় পূর্ব পাকিস্তান তথা বাংলাদেশের শরণাথী শিশুদের চিকিৎসার জন্যে ২০ টন ওষুধ ওই বিমানে তুলে দিতে হবে, তাহলেই কেবল মুক্তি পাবে বিমানের সব যাত্রী।

এমন একজন স্বাধীনতাকামী মানুষের ত্যাগ তুলে ধরতে সত্য ঘটনাটা অবলম্বনে নির্মিত হচ্ছে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’। চলচ্চিত্রটি নির্মাণ করছেন ‘ভুবন মাঝি’ ও ‘গণ্ডি’খ্যাত নির্মাতা ফাখরুল আরেফীন খান। চলতি বছরের ১৮ সেপ্টেম্বর থেকে পশ্চিমবঙ্গের পৈলান স্টুডিওতে সেট ফেলে শুরু হয় ‘জ্যাঁ কুয়ে ১৯৭১’ ছবির দৃশ্যধারণ। জানা গেছে, দুই দফায় প্রায় এক মাসের দৃশ্যধারণে ছবির চিত্রায়ন শেষ হয়। নির্মাতা এখন ছবির এডিটিং ও ডাবিংএর কাজে ব্যস্ত।


আরেফীন খান বলেন, “১৯৭১ সালের ৩ ডিসেম্বর প্যারিসের আর্লি বিমানবন্দরে বাংলাদেশের জন্য জ্যাঁ কুয়ে পাকিস্তানের পিআইএ-৭১১ বিমানটি যাত্রীসহ ছিনতাই করেছিলেন। সেদিন কুয়ে কেমন করে কোন ভাবনা থেকে বিমানটি ছিনতাই করলেন। কী ঘটেছিল বিমানের ভেতরে। পুরো বিষয়টি আমরা পর্দায় তুলে ধরতে চেয়েছি। আর সেই লক্ষ নিয়েই আমরা এরইমধ্যে সিনেমার চিত্রায়ন শেষ করে শুটিং পরবর্তী কাজগুলো করছি।”

মহান মুক্তিযুদ্ধ নিয়ে এটিই প্রথম আন্তর্জাতিক সিনেমা। ‌এমনটা জানিয়ে ফাখরুল আরেফীন খান আরও বলেন, “এটা আমাদের গড়াই ফিল্মসের প্রথম আন্তর্জাতিক কাজ। মুক্তিযুদ্ধের সময় দেশের বিপদে পড়া মানুষদের সাহায্য করার জন্যই জ্যা কুয়ে বিমান ছিনতাই করেছিলেন। যদিও অফিসারদের চালাকির কারণে তিনি আটকা পড়েছিলেন সেদিন। কিন্তু ঠিকই তার শর্ত ধরে ২০ টন ওষুধ কলকাতায় এসেছিল। আশা করছি বাংলাদেশের এই পরম বন্ধুকে নিয়ে নির্মিত সিনেমাটি দর্শকদের কাছে ভালো লাগবে।”

নির্মাতা ফাখরুল আরেফিন

জ্যাঁ কুয়ে ১৯৭১' সিনেমাটি যৌথভাবে প্রযোজন করছেন মোহাম্মাদ ফরিদ খান ও ফাখরুল আরেফীন খান। জ্যা কুয়ে ১৯৭১ ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন পশ্চিমবঙ্গের সৌরভ শুভ্র দাশ। এছাড়াও অভিনয় করছেন যুক্তরাষ্ট্রের ফ্রান্সিসকো রেমন্ড, রাশিয়ার ডেরিয়া গভ্রুসেনকো, নিকোলাই নভোমিনাস্কি,সব্যসাচী চক্রবতী, ইন্দ্রনীলসহ আরও প্রায় ৩৬ জন অভিনয়শিল্পী।

 

 

এ সম্পর্কিত আরও খবর