সিজেএফবি অ্যাওয়ার্ড-এ বিশেষ সন্মাননা পাচ্ছে গানবাংলার ‘উইন্ড অব চেঞ্জ’

অ্যাওয়ার্ড, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম | 2024-01-08 01:01:08

টিএম রেকর্ডস-সিজেএফবি পারফর্মেন্স অ্যাওয়ার্ডের ২০তম আসরে সঙ্গীতে বিশেষ সম্মাননা পাচ্ছে উইন্ড অব চেঞ্জ। বাংলা গানকে বিশ্ব দরবারে অনন্য উচ্চতায় পৌঁছে দেয়ার ক্ষেত্রে ভূমিকা রাখায় সিজেএফবি এই সম্মাননা প্রদান করছে সংশ্লিষ্টদের। এছাড়াও ২৪ ডিসেম্বর অনুষ্ঠিতব্য ২০ তম আসরে সংগীতে বিশেষ অবদান রাখায় আজীবন সন্মাননা পাচ্ছেন বিশিষ্ট সংগীতশিল্পী রফিকুল আলম।

আন্তর্জাতিক গানের মঞ্চ হিসেবে গানবাংলার জনপ্রিয় গানের অনুষ্ঠান ‘উইন্ড অব চেঞ্জ’ দেশে-বিদেশে দারুণ প্রশংসিত হয়েছে। বিশ্বের ৩০ দেশের শতাধিক খ্যাতনামা মিউজিশিয়ানের অংশগ্রহণে ‘উইন্ড অব চেঞ্জ’-এ দেশিয় বিভিন্ন ধারার জনপ্রিয় গানগুলো পেয়েছে নতুন মাত্রা। যুদ্ধ-বিগ্রহের বর্তমান পৃথিবীতে ‘উইন্ড অব চেঞ্জ’-এর মাধ্যমে বিশ্বময় শান্তির বার্তা ছড়িয়ে দিতে দেশি-বিদেশি খ্যাতনামা শিল্পীরা কণ্ঠে স্লোগান তুলে নিয়েছেন ‘মিউজিক ফর পিস’। সংগীতে এমন অবদান রাখায় গানবাংলা টেলিভিশনের চেয়ারপার্সন ফারজানা মুন্নী ও প্রধান নির্বাহী কৌশিক হোসেনের হাত ধরে গানবাংলার প্রাপ্তির খাতায় ইতিমধ্যেই যোগ হয়েছে দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ডসহ মাদার তেরেজা ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড।

অন্যদিকে, রফিকুল আলম ১৯৭১ সালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র এর শিল্পী ছিলেন। ২০১৩ সাল পর্যন্ত তিনি চলচ্চিত্রের জন্য ৩০০ এর অধিক প্লেব্যাক গান রেকর্ড করেছেন। রফিকুল আলম দু’বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পুরস্কার পেয়েছেন। রফিকুল আলম বেড়ে ওঠেছেন রাজশাহী তে। তার বড় ভাই সরোয়ার জাহান স্থানীয় খ্যাতিমান গায়ক ছিলেন। তিনি পণ্ডিত হরিপদ দাশ, আবদুল জব্বার এবং কলকাতার ওস্তাদ সাগীরউদ্দিন খানের অধীনে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। তিনি রবীন্দ্রসংগীত এবং কণিকা বন্দোপাধ্যায় এবং অজিত রায় এর কাছ থেকে অতুলপ্রসাদ সেন এর গান শিখেছেন।

দেশের প্রধান জাতীয় দৈনিক, টেলিভিশন ও অনলাইন গণমাধ্যমের সাংস্কৃতিক সাংবাদিকদের সংগঠন কালচারাল জার্নালিস্টস ফোরাম অব বাংলাদেশ-সিজেএফবি। আগামী ২৪ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেম-এ অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘সিজেএফবি পারফর্মেন্স অ্যাওয়ার্ড-২০২০’। এটি সিজেএফবি'র ২০তম আসর। বিগত সময়ের মতো এবারও বর্ণাঢ্য আয়োজনে দেশসেরা তারকাদের উপস্থিতিতে উদযাপিত হবে অনুষ্ঠানটি।

চলচ্চিত্র, সংগীত ও টেলিভিশন মাধ্যমে বছর সেরা তারকাদের পারফর্মেন্স এর ভিত্তিতে সংগঠনের সদস্যদের জরিপে এই পুরস্কার প্রদান করা হবে। ওইদিন সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে শুরু হবে অনুষ্ঠান। পুরস্কার প্রদানের মাঝে থাকবে দেশসেরা তারকাদের পারফর্মেন্স। এবারের আসরে আজীবন সম্মাননা ও বিশেষ বিভাগে ২টি পুরস্কারসহ ২০টি বিভাগে মনোনয়ন পেয়েছেন মোট ৬০ জন।

 

এ সম্পর্কিত আরও খবর