কেন কোথাও নেই অপি করিম?

ছোটপর্দা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-08-29 05:04:06

নন্দিত অভিনেত্রী, মডেল ও স্থপতি অপি করিম। দীর্ঘদিন ধরে পর্দায় কিংবা মঞ্চে কোথাও নেই তার উপস্থিতি। অথচ মঞ্চে নিয়মিত এ মুখ বিশেষ দিনে বিশেষ নাটকে দর্শকদের সামনে হাজির হতেন মানসম্পন্ন কাজ নিয়ে। জনপ্রিয় এ অভিনেত্রীর শূন্যতা যেন সর্বত্র। কেন তার এই দূরে সরে যাওয়া। সম্প্রতি বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে অপি করিম আড়াল ভাঙলেন। জানালেন, কেন তিনি দূরে সরে আছেন সব কিছু থেকে।

অপি করিম বলেন, “প্রথম কারণ হচ্ছে কোভিড। ২০২০ এর প্রথম দিকেও আমাদের তখন নতুন নাটক ছিল। ‘কালো জলের কাব্য’ মঞ্চায়ন করছিলাম। কোভিড হওয়ার পর সবার জীবনই থেমে গেছে। আমার থেমে গিয়েছিল। আরেকটি কারণ হচ্ছে আমার একটি কন্যা আছে। বাইরে বের হওয়া হয়না। বিষয়টি এমন না যে পর্দায় দেখা যাচ্ছে না, মঞ্চে দেখা যাচ্ছে না। আমি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করি। সেখানেও যাচ্ছি না।”


তাহলে কী করছেন অপি করিম? অপি জানালেন, তার একটি নিজস্ব আর্কিটেক্চার ফার্ম আছে- মৃ স্টুডিও। ঘরে বসেই ওখানকার কাজে সময় দিচ্ছেন অপি। তবে, অপির সবচেয়ে বেশি সময় যাচ্ছে তার সন্তানকে ঘিরে। হামাগুড়ি দিতে শেখা-হাঁটতে শেখা কন্যাকে রেখে বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় যেতেও মন চাইছে না তার। স্থপতি এনামুল করিম নির্ঝরকে বিয়ে করার চার বছর পর ২০২০ সালে কন্যা সন্তানের মা হন অপি করিম।

“অন্য কারো কাছে ওকে রেখে যাবো, এটা ভাবতে পারি না। নানা নানি, দাদা দাদি থাকলে তাদের কাছ রেখে যাওয়া যেত, কিন্তু মনে হয়, আমার মা তো কখনো আমাকে ফেলে কোথাও যাননি। আমি কেন যাবো। মাতৃত্বটা এনজয় করছি। অনেক কিছু করতে না পারলেও যখন ওর মুখের দিকে তাকাই তখন সব ভুলে যাই।”


শুধু তাই নয়, সন্তান কিছুটা বড় হওয়ার আগ পর্যন্ত নিয়মিত কাজে ফেরার আগের এই সময়টাকে অপি নিয়েছেন নিজের প্রস্তুতির সময় হিসেবে। আগামী দিনগুলোর হিসেব কষছেন তিনি। মনে মনে, কোন পরিস্থিতিতে কি করবেন তাও এঁকে নিচ্ছেন ছক।

তবে, আশার কথা এই স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে গেল বছর ডিসেম্বরে গ্রামীন ফোনের একটি বিজ্ঞাপনে মডেল হয়েছেন। আসছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও অপি করিম অভিনীত চলচ্চিত্র ‘মায়ার জঞ্জাল’ প্রদর্শিত হতে যাচ্ছে। ইন্দ্রনীল রায় চৌধুরী পরিচালিত চলচ্চিত্রটিতে অপির বিপরীতে চলচ্চিত্রটিতে দেখা যাবে পশ্চিমবঙ্গের জনপ্রিয় অভিনেতা ঋত্বিক চক্রবর্তীকে।


এর আগে ১৯৯২ সালে হুমায়ূন আহমেদের ‘শঙ্খনীল কারাগার’ চলচ্চিত্রে শিশুশিল্পী হিসেবে ও ২০০৪ সালে মোস্তফা সরয়ার ফারুকীর ব্যাচেলর চলচ্চিত্রে অভিনয় করেন তিনি। চলচ্চিত্রটিতে অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারও অর্জন করেন তিনি।

১৯৯৯ সালে লাক্স ফটোজেনিক প্রতিযোগিতায় ‘মিস ফটোজেনিক’ খেতাবে ভূষিত হন অপি। মডেলিংয়ের পাশাপাশি অভিনয়ে তুমুল জনপ্রিয়তা অর্জন করেন। অভিনয়ের জন্য বেশ কয়েকবার পেয়েছেন মেরিল প্রথম আলো পুরস্কার।

এ সম্পর্কিত আরও খবর