ঢাকার মঞ্চে ফরাসি ভাষার নাট্য পরিবেশনা

নাট্যশালা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 14:14:21

ফরাসি ভাষার নাট্য পরিবেশনার আয়োজন করেছে আলিয়াঁস ফ্রঁসেজ দ্য ঢাকা। এর নাম ‘ইন দি সোলিটিউড অব কটন ফিল্ডস’। এতে অভিনয় করবেন জো পল সেরমাদিরাস এবং সুলেমান সানোগো।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আগামী ২৭ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টায় রয়েছে এই প্রদর্শনী। এর ব্যাপ্তি ১ ঘণ্টা। বিনামূল্যে প্রবেশ করতে হলে programme@afdhaka.org ইমেইলে উপস্থিতি নিশ্চিত করতে হবে। প্রত্যেক দর্শনার্থীর জন্য টিকা সনদ থাকা আবশ্যক।

নাটকটির দুটি চরিত্রের মধ্যে একজন ক্রেতা এবং আরেকজন বিক্রেতা। নাটকটির অবস্থান ও সময় উল্লেখ না করে দুটি চরিত্রের মধ্যে আদান-প্রদান এমনভাবে তৈরি হয়েছে যাতে বৈশিষ্ট্য এড়ানো যায় এবং দর্শকরা তাদের আলোচনা নিয়ে অবগত না থাকে। যখন বিক্রেতা একটি অফার নিয়ে ক্রেতার সঙ্গে যোগাযোগ করে তখন তাদের একে অপরের মুখোমুখি হতে দেখা যাবে।

জো-পল সেরমাদিরাস প্যারিস বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। তিনি ‘ব্লস সালো’র আন্তর্জাতিক কর্মশালায় প্রশিক্ষণ নেন। ১৯৯৫ সালে প্রতিষ্ঠা করেন ‘কোম্পানি দু পাসাজ’। তিনি বেশ কয়েকবার বিখ্যাত ‘ফেস্টিভাল দা অভিনিও’তে পারফর্ম করেছেন। মঞ্চে মলিয়ের, শেক্সপিয়র এবং চেখভের ৪০টিরও বেশি নাটকে ফ্রান্সের পাশাপাশি মরক্কো এবং ভারতসহ অন্যান্য দেশে পারফর্ম করেছেন তিনি।

অন্যদিকে ‘সোলো’ নামেই সমধিক পরিচিত সুলেমান সানোগো বেড়ে উঠেছেন মালি’র বামাকো শহরের পথে পথে। তার যাপিত জীবন নির্মমতা ও দুঃখ-কষ্টে ভরা। সোলোর ভাষায়, ‘আমি যখন নাচি, তখন সবকিছু ভুলে যাই। তখনই আমি সবচেয়ে সুখ অনুভব করি। নাচ আমার নিজেকে খুঁজে পাওয়া।’

সুলেমান সানোগোকে খুঁজে পেয়েছে বিশ্বের সবচেয়ে স্বকীয় কোরিওগ্রাফিক প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম বেলজিয়ামের ব্রাসেলসের পারফর্মিং আর্টস রিসার্চ অ্যান্ড ট্রেনিং স্টুডিওস (পার্টস)। সেখানে তিনি তিন বছর পৃথিবীর বিখ্যাত কোরিওগ্রাফার এবং শিক্ষকদের কাছ থেকে তালিম নিয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর