ঢাকার মঞ্চে চেখভের তিন নাটক

নাট্যশালা, বিনোদন

কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 14:16:47

বিশ্ববরেণ্য নাট্যকার চেখভের নাটক মানেই সেরা নাটক। এবার চেখভকে নিয়ে তিনটি নাটকের একটি অনবদ্য সৃষ্টি দাঁড় করিয়েছেন অভিনেতা-নির্দেশক গাজী রাকায়েত।

আগামী ১০ জুন শুক্রবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে রয়েছে এক টিকিটে এই তিন নাটকের প্রদর্শনী। নাটক ‘আরশোলা’, ‘নানা রঙের দিন’ ও ‘শরতের মেঘ’ নিয়ে সাজানো হয়েছে চারুনীড়মের এই প্রয়াস।

নাটকগুলোর নির্দেশনা দিয়েছেন গাজী রাকায়েত। চারুনীড়ম থিয়েটারের ব্যানারে মঞ্চে আনা হয় প্রযোজনাটি। নাটকগুলো মূলত রাশিয়ান নাট্যকার ও ছোটগল্পকার আন্তন চেখভ সম্পর্কিত। ‘আরশোলা’ লিখেছেন টেনিসি উইলিয়ামস। অনুবাদ করেছেন নিরুপ মিত্র। এ নাটকে দেখা যাবে সংগ্রামী গল্পকার ও নাট্যকার আন্তন চেখভকে। বিখ্যাত হয়ে ওঠার আগে রাশিয়ায় যিনি অনেক কাঠখড় পুড়িয়েছেন।

নানা রঙের দিন’ ও ‘শরতের মেঘ’ চেখভেরই লেখা। নাটক দুটির রূপান্তর করেছেন অজিতেশ বন্দ্যোপাধ্যায়। ‘নানা রঙের দিন’-এ একজন শিল্পীর সামাজিক মূল্যায়ন এবং 'শরতের মেঘ' নাটকটিতে নারী-পুরুষের চিরন্তন প্রেমের গল্প মূর্ত হয়েছে।

তিন নাটকে অভিনয় করছেন ড.মার্জিয়া আক্তার, আলমগীর সাগর , শাহরিয়ার মিথুন, অনন্যা হক , সুবর্ণা সাঈদ, আশিউল ইসলাম , আখন্দ জাহিদ এবং গাজী রাকায়েত।

এ সম্পর্কিত আরও খবর