মঞ্চস্থ থিয়েটারের নতুন নাটক ‘পোহালে শর্বরী’

নাট্যশালা, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 14:06:54

প্রায় সাড়ে ৬ বছর পর মঞ্চে নতুন নাটক এনেছে দেশের পথিকৃৎ নাট্যদল থিয়েটার’। এটি দলের ৪৭তম প্রযোজনার নাটক। শুক্রবার (২ জুলাই) বিকেল সাড়ে ৫টায় রাজধানীর জাতীয় নাট্যশালায় ‘পোহালে শর্বরী’ নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। পরে সাড়ে ৭টায় নাটকটির আরেকটি প্রদর্শনী হয়।

হিন্দি ভাষার সাহিত্যিক সুরেন্দ্র বর্মার রচনা থেকে নাটকটি অনুবাদ করেছেন অংশুমান ভৌমিক। নির্দেশনা দিচ্ছেন রামেন্দু মজুমদার এবং সংযুক্ত নির্দেশনায় আছেন ত্রপা মজুমদার। নাটকটির পোশাক পরিকল্পনা করছেন নাট্যব্যক্তিত্ব ফেরদৌসী মজুমদার। এ ছাড়া মঞ্চ, আলো ও সামগ্রী পরিকল্পনায় পলাশ হেন্ড্রি সেন, আবহ সংগীত পরিকল্পনায় তানভীর আলম সজীব, কোরিওগ্রাফি পরিকল্পনায় স্নাতা শাহরীন, রূপসজ্জায় শুভাশীষ দত্ত তন্ময়।


প্রদর্শনীর শুরুতে নির্দেশক রামেন্দু মজুমদার বলেন, ‘বিষয়বস্তুর জন্যই আমরা এই নাটকটি মঞ্চে আনতে উৎসাহিত হয়েছি। দেড়-দু’হাজার বছরের আশেপাশে এক কালখণ্ডে রাজবংশের উত্তরাধিকারের সংকটে নারীকে তার কামনা-বাসনার কোনো মূল্য না দিয়ে নিছক সন্তান উৎপাদনের যন্ত্র হিসেবে বিবেচনা করার এক কাহিনী বিধৃত হয়েছে এ নাটকে। তার পাশাপাশি রয়েছে ধর্মের অনুশাসন ও রাজনীতির কূটকৌশলযার শিকার হয়েছে একইভাবে পুরুষও।’


নাটকটিতে অভিনয় রয়েছেন গুলশান আরা, মাহমুদা আক্তার লিটা, নাজমুন নাহার নাজু, সামিয়া মহসীন, আপন আহসান, নূর-এ-খোদা মাশুক সিদ্দীকি, শেকানুল ইসলাম শাহী, মুশফিকুর রহমান, সামিরুল আহসান, তানভীর হোসেন সামদানী, তানভীন সুইটি, তানজুম আরা পল্লী, রাশেদুর রহমান, রবিন বসাক, ত্রপা মজুমদার, জোয়ারদার সাইফ।

থিয়েটার নাট্যদল জানিয়েছে, আজ শনিবার বিকেল সাড়ে ৫টা এবং সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় নাট্যশালায় নাটকটির আরও দুটি প্রদর্শনী হবে। অগ্রিম টিকিটের জন্য- ০১৫৫৬৩৪০৫৭৪ (বিকাশ) এই নম্বরে যোগাযোগ করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর