চলচ্চিত্রে তাদের ৫০ বছর

সিনেমা, বিনোদন

কামরুজ্জামান মিলু, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 17:48:27

প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক ঋতিক কুমার ঘটকের ‘তিতাস একটি নদীর নাম’ চলচ্চিত্র দিয়ে ১৯৭২ সালের ১৬ জুলাই হাবিবুর রহমান খানের নেতৃত্বে একদল তরুণ যু্বক ফখরুল হাসান বৈরাগী, এজে মিন্টু, তমিজউদ্দিন রিজভী, সানোয়ার মুরশেদ, শমসের আহমেদ ও ছটকু আহমেদের চলচ্চিত্র জীবন শুরু হয়।

আর ২০২২ এর ১৬ জুলাই আমাদের চলচ্চিত্রে পঞ্চাশ বছর পুরণ হবে। এই দীর্ঘ সময় আমাদের যাত্রা পথে অনেকে আমাদের সাথী হয়েছিলেন তার মধ্যে আছেন প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক মোহাম্মদ মহিউদ্দিন, সৈয়দ হাসান ইমাম, সৈয়দ সালাউদ্দিন জাকি, জহিরুল হক, শওকাত জামিল, কামরুজ্জামান, শাহ আলম কিরণ, এফ আই মানিক, এবং ভারতীয় চলচ্চিত্র প্রযোজক বিজয় খেমকা ও চলচ্চিত্র পরিচালক প্রমোদ চক্রবরতি এবং গৌতম ঘোষ। সেই সাথে বাংলাদেশের প্রখ্যাত কলাকুশলী সুরকার আলম খান, ক্যামেরাম্যান কাজি বশির ও শহীদুল্লাহ দুলাল, শিল্প নির্দেশক মহিউদ্দিন ফারুক, মেকআপম্যান রহমান, সাউন্ড রেকর্ডিস্ট বাসেত মামা, স্থীর চিত্রগ্রাহক ফিরোজ এম হাসান, শিল্পী রোজি সামাদ, কবরী, প্রবীর মিত্র, সোহেল রানা. ফারুক, রোজিনা, ববিতা, ফেরদৌস, গোলাম মুস্তাফা, শওকাত আকবর, আবুল হায়াতসহ অনেকে এবং দেশের জনপ্রিয় চ্যানেল- চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ও কবি সাহিত্যিক এবং মিডিয়া ব্যাক্তিক্ত ফরিদুর রেজা সাগর।

আমরা নির্মাণ করেছি চলচ্চিত্র সেয়ানা, মিন্টু আমার নাম, প্রতিজ্ঞা, বাঁধন হারা, ছোটমা, আশীর্বাদ, নাত বৌ, রাজদণ্ড, ঘর জামাই, প্রাণসজনী, বড় ভালো লোক ছিল, হঠাৎ বৃষ্টি, বিরোধ, পদ্মা নদীর মাঝি, মনের মানুষ, শংখ চিলসহ অনেক অনেক সুপার ডুপার হিট ও ক্লাসিক চলচ্চিত্র। চলচ্চিত্রে আমাদের ৫০ বছর উপলক্ষে অস্কার চলচ্চিত্র বাছাই কমিটির চেয়ারম্যান হাবিবুর রহমান খানের ভাবনায় ও ছটকু আহমেদের পরিচালনায় একটা ডকুমেন্টারি ছবি চলচ্চিত্রে আমাদের ৫০ বছর নির্মিত হয়েছে।

আগামী ১৬ জুলাই সন্ধায় সেই ডকুমেনটারি ছবি প্রদর্শনীর মাধ্যমে আমরা আমাদের চলচ্চিত্রে ৫০ বছর উৎসব পালন করবো। চ্যানেল আই সেদিন বেলা ১১টায় তারকা কথন অনুষ্ঠানে একটি বিশেষ অনুষ্ঠান প্রচার করবে এবং ১৭ জুলাই সন্ধ্যা ৬টায় এই ডকুমেন্টারি প্রদর্শন করবে।

এ সম্পর্কিত আরও খবর