হিজাব ‘চয়েস’ হতে পারে কিন্তু চাপিয়ে দেয়া না!

, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-25 05:49:51

চলতি বছরের গোড়ার দিকে হিজাব বিতর্কে উত্তাল হয়েছিল গোটা দেশ। কর্নাটক সর কার ‘হিজাব’কে ধর্মীয় পোশাক বলে দাগিয়ে দিয়ে তা পরে কলেজে যাওয়ার উপর নিষেধাজ্ঞা করে। সেই নিয়েই আন্দোলনে মাঠে নেমেছিল মুসলিম মেয়েরা। মামলা গড়িয়েছে সুপ্রিম কোর্ট পর্যন্ত। টানা ৯ দিনব্যাপী হিজাব মামলার শুনানি সদ্য সম্পূর্ণ হয়েছে দেশের সর্বোচ্চ আদালতে।

অন্যদিকে বিশ্বের অপর এক দেশে সম্পূর্ণ ভিন্ন পরিস্থিতি। ইরানের মহিলারা হিজাব না পরবার জন্য প্রকাশ্য রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন। সাত বছরের বেশি বয়সী নারীদের হিজাব পরা ইরানে পরতে বাধ্যতামূলক। এর বিরোধিতায় বহু নারী ক্যামেরার সামনে তাঁদের চুল কেটে ফেলে এবং হিজাব পুড়িয়ে দিয়েছেন। ‘লিঙ্গ বৈষম্যের শাসনে বিরক্ত’ ইরানের মহিলারা, তাই হিজাব থেকে ‘মুক্তি’ চান তাঁরা। ‘হিজাব’ ইস্যুতে এবার মুখ খুললেন গায়ক আদনান সামি।

এদিন টুইটারে পাক বংশোদ্ভূত এই গায়ক লেখেন- ‘যদি তথাকথিত মৌলবাদীরা দাবি করেন এটা কোরানে লেখা আছে, তাহলে সেটাও মহিলা আর আল্লার মধ্যেকার ব্যাপার। সেটা আপনার সমস্যার কারণ হওয়া উচিত নয়!!! দয়া করে নিজের চরকায় তেল দিন আপনারা’।

এরপর তিনি আরও লেখেন, ‘আমি হিজাবের পক্ষে বা বিরুদ্ধে নয়। কিন্তু আমি কারুর ব্যক্তি সিদ্ধান্তের (চয়েস) পক্ষে। যদি কোনও নারী তাঁর ইচ্ছায় হিজাব পরেন, তাহলে আমার আপত্তি নেই। আবার যদি কোনও নারী হিজাব না পরতে চান, তাহলেও আমার কোনও সমস্যা নেই। কিন্তু আমার সমস্যা হল, কেউ যদি তাঁকে (নারীকে) জোর করে তাঁর ইচ্ছার বিরুদ্ধে হিজাব পরতে বাধ্য করে। #ফ্রিচয়েস’।

উল্লেখ্য, হিজাব মামলায় নিজের রায় সংরক্ষিত রেখেছে ভারতের সুপ্রিম কোর্ট। তবে শীর্ষ আদালতের পর্যবেক্ষণ শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হিজাব পরার অনুমতি দেওয়া হলে তা ভারতের বৈচিত্র্য সম্পর্কে জানার সুযোগ হিসেবে বিবেচনা করা যেতে পারে। বেঞ্চ জানায়, ‘কেউ এটাও বলতে পারে, এটি বৈচিত্র্য প্রকাশের একটি সুযোগ। আমাদের কাছে সমস্ত সংস্কৃতি, ধর্মের শিক্ষার্থী রয়েছে। দেশের বৈচিত্র্যের দিকে তাকান, তাদের প্রতি সাংস্কৃতিকভাবে সংবেদনশীল হোন।’

এ সম্পর্কিত আরও খবর