ফ্রান্সের ক্লেরমো ফেঁরোতে লড়বে ‘দ্য লাস্ট পোস্ট অফিস’

সিনেমা, বিনোদন

বৃষ্টি শেখ খাদিজা, নিউজরুম এডিটর | 2023-08-21 07:09:54

ফ্রান্সের বাণিজ্যিক নগরী হিসেবে পরিচিত ক্লেরমো ফেঁরো। সেখানে প্রতি বছর অনুষ্ঠিত হয় মর্যাদাসম্পন্ন একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব। এর ৪১তম আসরে প্রতিযোগিতা করতে যাচ্ছে অং রাখাইন নির্মিত বাংলাদেশের ‘দ্য লাস্ট পোস্ট অফিস’।

এ বছর ক্লেরমো ফেঁরোতে জমা পড়ে ৯ হাজার ২৩৮টি ছোট দৈর্ঘ্যের ছবি। এর মধ্য থেকে উৎসবের আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে অংশগ্রহণের জন্য বাছাই করা হয় ৭৬টি চলচ্চিত্র। ‘দ্য লাস্ট পোস্ট অফিস’ সেগুলোরই একটি। ফ্রান্সের ক্লেরমো ফেঁরো শহরে উৎসব চলবে ২০১৯ সালের ১ থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

প্রতি বছর সারাবিশ্ব থেকে গড়ে দেড় লাখেরও বেশি চলচ্চিত্র নির্মাতা, প্রযোজক ও চলচ্চিত্র-সংশ্লিষ্ট ব্যক্তিদের আগমন ঘটে ক্লেরমো ফেঁরোতে। লোকসমাগমের হিসাবে কানের পর ফ্রান্সের সবচেয়ে বড় উৎসব ধরা হয় এই আয়োজনকে।

এ উৎসবে অংশগ্রহণের সুযোগ পাওয়া নিয়ে ‘দ্য লাস্ট পোস্ট অফিস’-এর অন্যতম প্রযোজক আদনান ইমতিয়াজ আহমেদ বলেন, ‘স্বল্পদৈর্ঘ্য ছবির দুনিয়ায় ক্লেরমো ফেঁরো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব গুরুত্বপূর্ণ আয়োজনে। এজন্যই আমরা বেশি আনন্দিত।’

ক্লেরমো ফেঁরোতে নিজের পরিচালিত ছবি মনোনীত হওয়ায় অং রাখাইন বলেন, ‘উৎসবটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাতাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এটা স্বল্পদৈর্ঘ্য ছবির বিরাট এক বাজার। এখানে প্রতিযোগিতার জন্য ছবিটি নির্বাচিত হওয়ায় খুব ভালো লাগছে।’

বাংলা ভাষায় নির্মিত ‘দ্য লাস্ট পোস্ট অফিস’ অং রাখাইনের দ্বিতীয় নির্মাণ। তার পরিচালিত প্রথম ছবি ‘মর থেংগারি’ (মাই বাইসাইকেল) চাকমা ভাষায় নির্মিত দেশের প্রথম ছবি।

এর আগে এ বছর সুইজারল্যান্ডে অনুষ্ঠিত লোকার্নো চলচ্চিত্র উৎসবের ওপেন ডোরস বিভাগে ‘দ্য লাস্ট পোস্ট অফিস’-এর ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আশীষ খন্দকার, শাহরিয়ার ফেরদৌস সজীব ও অশোক ব্যাপারী।

ছবিটির গল্প লিখেছেন রাজীব রাফি। প্রযোজনা প্রতিষ্ঠান খনা টকিজের ব্যানারে নির্মিত হয়েছে ‘দ্য লাস্ট পোস্ট অফিস’। এর আরেক প্রযোজক ‘মেহেরজান’ ও ‘আন্ডার কনস্ট্রাকশন’ ছবির পরিচালক রুবাইয়াত হোসেন।

এ সম্পর্কিত আরও খবর