শৈশবে গানের প্রতি আগ্রহ থেকে ‘নগর বাউল’ জেমস

ঢালিউড, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-02 15:13:27

‘আসবার কালে আসলাম একা’, ‘বাবা কত দিন দেখি না তোমায়’, ‘কবিতা..’, ‘আমার সোনার বাংলা’, ‘এক নদী যমুনা’, ‘পাগলা হাওয়ার তরে’, ‘তোর প্রেমেতে অন্ধ হলাম- এমন অসংখ্য বিখ্যাত গানের শিল্পী ‘নগর বাউল’ খ্যাত জেমস।

জেমসের পুরো নাম ফারুক মাহফুজ আনাম জেমস। শৈশব থেকেই গানের প্রতি প্রবল আগ্রহ ছিল তার। অন্যান্য অনেকের মতো তার বাবা-মা ও তাকে এই জগতে আসার ব্যাপারে উৎসাহ দেননি। কিস্তু তিনি তার স্বপ্ন পূরণে ছিলেন বদ্ধ পরিকর। তাই গানের জন্য ঘর ছেড়ে ওঠেন চট্টগ্রামের আজিজ বোর্ডিংয়ে। সেখান থেকেই তার গানের জগৎ প্রসারিত হতে থাকে, আর তিনি হয়ে ওঠেন নগর বাউল।

জেমসের বাবা মোজাম্মেল হক ছিলেন সরকারি চাকুরিজীবী। তার বাবার চাকুরি বিভিন্ন সময় বিভিন্ন জায়গায় স্থানান্তরের কারণে জেমসকে বিভিন্ন জেলায় পড়াশোনা করতে হয়েছিল। সিলেটের ব্লু-বার্ড স্কুল থেকে তার পড়াশোনা শুরু হয় তার। এরপর ভর্তি হয়েছেন রাজশাহী কলেজিয়েট স্কুলে। নীলফামারী ও সিরাজগঞ্জে কেটেছে তার কলেজজীবন। কলেজে থাকাকালীন তার মাথায় ঢোকে গানের পোকা। 

জেমসের পরিবারে কেউ গানের জগতে যুক্ত ছিলেন না। তাই জেমসকেও এই জগতে আসতে বারণ করেছেন চাননি বাবা-মা। কিন্তু জেমসের ছিল গানের জগতে আসার প্রতি তীব্র ইচ্ছা। আর এই ইচ্ছার কারণেই তাকে ঘর ছাড়তে হয়েছিল।  

ঘর ছাড়ার পর তার ঠিকানা হয়ে উঠে চট্টগ্রামের কদমতলীর মতিয়ার পুলের সেই আজিজ বোর্ডিংয়ের ৩৬ নম্বর কক্ষ। জেমস কোনো এক সাক্ষাৎকারে বলছিলেন, ‘আড্ডা, গান সব কিছুই আমার আজিজ বোর্ডিংয়েই হতো। সেই দিনগুলোর কথা আমার সব সময় মনে থাকবে।’ 

তবে তারকা হয়ে ওঠার পর তাকে আর কখনোই সেখানে যেতে হয়নি। এই নগর বাউল জেমসকে যেমন আজিজ বোর্ডিং পায়নি, পায়নি তার বাবা-মাও। গানের জগতে জেমসের সাফল্যের খবর যখন সারা বিশ্বে ছড়িয়ে পড়ে, ঠিক তখনই জেমসের বাবা-মা পৃথিবী ছেড়ে চলে যান। জেমস তার গানে তার বাবা-মাকে স্মরণ করেছেন সবসময়। গেয়েছেন তাদের নিয়ে বিভিন্ন গান। যেমন: ‘বাবা কত দিন দেখি না তোমায়...’, ‘সবাই বলে ওই আকাশে লুকিয়ে আছে, খুঁজে দেখো, পাবে দূর নক্ষত্র মাঝে...’।

গানের জগতে আনুষ্ঠানিকভাবে জেমসের আত্মপ্রকাশ ঘটে ১৯৮০ সালে। ‘ফিলিংস’ নামে ব্যান্ড গঠনের শধ্য দিয়ে। এই ব্যান্ডের হয়ে ‘স্টেশন রোড’ নামে প্রথম অ্যালবাম প্রকাশ করেন তিনি। সে সময় এই অ্যালবামের কিছু গান স্রোতাদের মাঝে সাড়া জাগায়। এর পরেই ‘অনন্যা’ শিরোনামে একটি একক অ্যালবাম বের করেন তিনি। যা তাকে সংগীত ইন্ডাস্ট্রিতে নিয়ে যায় অনন্য উচ্চতায়।

পরবর্তীতে ‘নগর বাউল’ নামে এক নতুন ব্যান্ড গঠন করেন জেমস। সেই থেকে শ্রোতাদের কাছেও তিনি ‘নগর বাউল’ নামে পরিচিত হয়ে উঠেন।

তার কিছু বিখ্যাত গানের মধ্যে রয়েছে, ‘আসবার কালে আসলাম একা’, ‘বাবা কত দিন দেখি না তোমায়’, ‘দুঃখিনী দুঃখ করো না’, ‘কবিতা..’, ‘আমার সোনার বাংলা’, ‘এক নদী যমুনা’, ‘গুরু ঘর বানাইলা কী দিয়া’, ‘পাগলা হাওয়ার তরে’, ‘মীরাবাঈ’, ‘তোর প্রেমেতে অন্ধ হলাম ইত্যাদি।

আজ ২ অক্টোবর এই কিংবদন্তির ৫৯তম জন্মদিন। শুভ জন্মদিন ‘নগর বাউল’ জেমস।

এ সম্পর্কিত আরও খবর