রাজশাহীতে ‘একাদশ ঋত্বিক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব ২০২৩’ শুরু শনিবার

অ্যাওয়ার্ড, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-03 12:41:42

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটকের ৯৮ তম জন্মবার্ষিকী উপলক্ষে রাজশাহীতে ‘একাদশ ঋত্বিক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব ২০২৩’ শুরু হচ্ছে  শনিবার (০৪ নভেম্বর)। 

ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি রাজশাহী প্রতিবছরের ন্যায় এ বছরও তিন দিনব্যাপী (০৪-০৬ নভেম্বর) এ উৎসবের আয়োজন করেছে। 

‘একাদশ ঋত্বিক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব ২০২৩’ এর জনসংযোগ ব্যবস্থাপক ও ফিল্ম এন্ড কালচারাল আর্কাইভসের কিউরেটর মো. শামীউল আলীম শাওন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

শনিবার (০৪ নভেম্বর) বিকেল সাড়ে চারটায় রাজশাহী নগরীর মিয়াপাড়াস্থ ঋত্বিকের পিতৃ-ভিটা (রাজশাহী হোমিওপ্যাথি মেডিকেল কলেজ ও হাসপাতাল) প্রাঙ্গনে ঋত্বিক সম্মাননা পদক প্রদান ও ঋত্বিক আলোচনার মধ্যে দিয়ে তিন দিনব্যাপী উৎসব শুরু হবে। 

উৎসবে এ বছর ঋত্বিক সম্মাননা পদক ২০২৩ পাচ্ছেন বাংলাদেশী চলচ্চিত্র পরিচালক, সিনেমেট্রোগ্রাফার, শিক্ষক ও সংগঠক রাকিবুল হাসান এবং চলচ্চিত্র পরিচালক ও শিক্ষক শামীম আখতার, ভারতীয় চলচ্চিত্র এ্যকটিভিটিস্ট অমিতাভ ঘোষ ও চলচ্চিত্র নির্মাতা, ক্রিটিক, এ্যকটিভিটিস্ট, ডকুমেন্টারি ফিল্মমেকার মধু জানার্দান।

অনষ্ঠানে ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি রাজশাহীর সভাপতি ডা. এফএমএ জাহিদ সভাপতিত্ব করবেন। সংগঠনটির সাধারণ সম্পাদক মাহমুদ হোসেন মাসুদের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বরেণ্য অর্থনীতিবিদ, কথাশিল্পী, প্রবন্ধকার ও রবীন্দ্র গবেষক প্রফেসর সনৎকুমার সাহা।

সম্মানিত অতিথি হিসেবে অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন কবি ও শিক্ষাবিদ অধ্যাপক রুহুল আমিন প্রামানিক, রাজশাহীর জেলা প্রশাসক শামীম আহমেদ, রাজশাহীস্থ ভারতীয় সহকারি হাই কমিশনার মনোজ কুমার, নাট্যজন অধ্যাপক মলয় কুমার ভৌমিক, রাজশাহী নগর আওয়ামীলীগের সহসভাপতি শাহীন আখতার রেণী, সম্মিলিত সাংস্কৃতিক জোট রাজশাহীর সাধারণ সম্পাদক দিলীপ কুমার ঘোষ, রাসিকের ১২ নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু। স্বাগত বক্তব্য দেবেন ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি রাজশাহীর উৎসব পরিচালক ও রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি নাট্যকার ও চলচ্চিত্রকার আহসান কবীর লিটন।

অনুষ্ঠানে চলচ্চিত্রকার আহসান কবীর লিটন সম্পাদিত ‘একাদশ ঋত্বিক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব ২০২৩’ স্মরণিকার মোড়ক উন্মোচন করা হবে। স্বরণিকার সম্পাদনা সহযোগী ছিলেন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও উন্নয়নকর্মী মো. শামীউল আলীম শাওন এবং মো. আতিকুর রহমান আতিক।

অনুষ্ঠানে নাট্যকার আহসান কবীর লিটনের লেখা নৃত্যালেখ্য ‘অযান্ত্রিক’ পরিবেশন করবে সাংস্কৃতিক সংগঠন ধ্রুপদালোক রাজশাহী। এছাড়াও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্রকার ঋত্বিক কুমার ঘটক পরিচালিত চলচ্চিত্র ‘দুর্বার গতি পদ্মা’ প্রদর্শিত হবে।

উৎসবের ২য় দিন (০৫ নভেম্বর) সন্ধ্য ৬টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত নগরীর পদ্মার তীরবর্তী পাঠানপাড়াস্থ লালনশাহ মুক্তমঞ্চে ‘একাদশ ঋত্বিক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব ২০২৩’ এ মনোনীত চলচ্চিত্র সূমহের মধ্যে অপারজিতা সংগীতার ‘ছাড়পত্র’, কামরুজামানের ‘সবুজ ক্রীতদাস’, এএইচ রাজীবের ‘পাওয়ার অফ উইমেন’, সুপিন বর্মনের ‘মূল্যহীন মানুষ’, ফাহিম ইসলামের ‘প্রমদ’, কামরুল আহসান লেলিনের ‘ঘ্রাণ’ চলচ্চিত্র প্রদর্শিত হবে।

এছাড়াও উৎসবের তৃতীয় দিন (০৬ নভেম্বর) সন্ধ্য ৬টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত নগরীর পদ্মার তীরবর্তী পাঠানপাড়াস্থ লালনশাহ মুক্তমঞ্চে ‘একাদশ ঋত্বিক সম্মাননা পদক ও চলচ্চিত্র উৎসব ২০২৩’ এ মনোনীত চলচ্চিত্র সূমহের মধ্যে লায়েক আহমেদ পবন ‘২এক্স২’, ফুয়াদুজামান ফুয়াদের ‘তবে কি পলায়নই মঙ্গল?’, ইফাত ওয়াসিমার ‘ক্লাস ফ্রেন্ড’, জীবন শাহাদৎ’র ‘নেমপ্লেট’, নান্নু মাহমুদের ‘বাঁধ’, সীমান্ত সজলের ‘শিকল ভাঙ্গার গান’, গোলাম রাব্বানির ‘মিরাক্যাল ইন হ্যাভেন’ ও লাবনী আশরাফির ‘পরবাসী’ চলচ্চিত্র প্রদর্শিত হবে।

 

এ সম্পর্কিত আরও খবর