২০১৮ কেমন কাটলো তিন খানের

সিনেমা, বিনোদন

বৃষ্টি শেখ খাদিজা, নিউজরুম এডিটর | 2023-08-22 18:37:17

বলিউডে বছরের সবচেয়ে বেশি আয় করেছে কোন ছবিগুলো, এই তালিকা করতে বসলে খান সাম্রাজ্যের তিন তারকাই থাকেন সবার ওপরে। অনেক বছর ধরে এটাই ছিল স্বাভাবিক চিত্র। কিন্তু ২০১৮ সালটা ছিল অপ্রত্যাশিতভাবে আমির খান, সালমান খান ও শাহরুখ খানের জন্য হতাশার। নিজেদের ছবির বেলায় বাণিজ্যিকভাবে ধরাশায়ী হয়েছেন তিনজনই। বছরটি মোটেও সুবিধাজনক ছিলো না তাদের জন্য। তিনজনের একজনও আগের বছরগুলোর মতো বক্স অফিসে হুলস্থূল বাঁধাতে পারেননি।

সালমান খান
রোজার ঈদের মতো বড় উৎসবে মুক্তি পেয়েছিলো সালমান খানের ‘রেস থ্রি’। এর আগের দুই কিস্তির অভিনেতা সাইফ আলি খানকে সরিয়ে নেতৃত্বে আনা হয় সল্লুকে। কিন্তু সাইফের মতো বক্স অফিসে বাজিমাত করতে পারেননি তিনি। রেমো ডি’সুজা পরিচালিত ১৫০ কোটি রুপি বাজেটের ছবিটি ভারতে আয় করতে পেরেছে মাত্র ১৬৬ কোটি ৪০ লাখ রুপি। অবশ্য স্যাটেলাইট স্বত্ব বিক্রি থেকে লগ্নি উঠে এসেছে। কিন্তু সল্লুর অন্যান্য ছবির সাফল্যের সঙ্গে তা বেমানান। তাছাড়া সমালোচকরা মোটেও পছন্দ করেনি ‘রেস থ্রি’। ববি দেওল, জেরিন খান, ডেইজি শাহের অন্তর্ভুক্তি জলে গেছে। আব্বাস-মাস্তান পরিচালিত আগের দুই ‘রেস’ ছবি থেকে কেবল অনিল কাপুরকে নেওয়া হয় এবার।

এদিকে প্রতি বছর ‘বিগ বস’ নিয়ে ছোটপর্দায় হাজির হন সালমান খান। এ বছরও ব্যতিক্রম হয়নি। কিন্তু এবারের আসর খুব একটা সাড়া ফেলতে পারেনি।

তবে এ বছর ব্যাপক আলোচিত ছিলেন সালমান। বলিউড তারকাদের মধ্যে খবরের শিরোনামে তিনিই ছিলেন সবচেয়ে বেশি। কারণ ২০ বছর আগে বিরল প্রজাতির দুটি কৃষ্ণসার হরিণ শিকারের কারণে মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় যোধপুর কারাগারে দুই রাত কাটাতে হয়েছে ‘বজরঙ্গি ভাইজান’কে। পরে অবশ্য জামিনে ছাড়া পেয়েছেন তিনি।

আমির খান
‘মিস্টার পারফেকশনিস্ট’ আমির খানের ছবি বরাবরই পুরনো রেকর্ড ভেঙে দেয়। কিন্তু ২০১৮ সালে তার ‘থাগস অব হিন্দোস্তান’ স্পর্শ করতে পারেনি সালমানের ‘রেস থ্রি’কে। ট্রেলার থেকে শুরু করে গান, কিছুই ভক্তদের গ্রহণযোগ্যতা পায়নি। বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে ‘ধুম থ্রি’ খ্যাত বিজয় কৃষ্ণ আচার্য পরিচালিত ছবিটি।

অমিতাভ বচ্চন, ক্যাটরিনা কাইফ ও ফাতিমা সানা শেখের উপস্থিতিও বাঁচাতে পারেনি ঐতিহাসিক প্রেক্ষাপটে নির্মিত ‘থাগস অব হিন্দোস্তান’কে। যদিও দিওয়ালি উৎসবে মুক্তির প্রথম দিনেই ৫২ কোটি ২৫ লাখ রুপি ব্যবসা করে ঝড় তুলেছিল ছবিটি। কিন্তু দ্বিতীয় দিন থেকেই পতন! শেষ পর্যন্ত কোনোরকম টেনেটুনে ১৬৬ কোটি রুপি ঘরে এনেছে যশরাজ ফিল্মসের ‘থাগস অব হিন্দোস্তান’। ছবি যদি খারাপ হয়, তাহলে আমিরের মতো তারকা কিংবা উৎসবের মতো সময়েরও সাধ্য নেই বিপর্যয ঠেকানোর।

শাহরুখ খান
বছর শেষে ‘জিরো’ নিয়ে এসেছেন শাহরুখ খান। কিন্তু ছবিটি নামের মতোই জিরো হয়ে গেলো! বামন হয়ে চাঁদে হাত বাড়ানোর স্বপ্ন তার কাজে এলো না। বক্স অফিসে সাফল্যের মুখ দেখেনি ছবিটি। ক্যাটরিনা কাইফ ও আনুশকা শর্মার রূপের জাদুও মন ভরাতে পারলো না দর্শকের। এই প্রতিবেদন লেখা পর‌্যন্ত ২০০ কোটি বাজেটে নির্মিত ছবিটি ৯০ কোটি রুপি আয় করেছে মাত্র।

আমিরের ‘থাগস অব হিন্দেস্তান’-এর মতোই ব্যর্থতার খাতায় নাম লিখিয়েছে ‘জিরো’। আমিরের ছবিটি মুক্তির প্রথম দিনে রেকর্ড ব্যবসার সুবাদে অন্তত দেড়শো কোটি রুপির ঘর পেরিয়েছে। কিন্তু আনন্দ এল রাই পরিচালিত ‘জিরো’ মাত্র ২০ কোটি রুপি দিয়ে যাত্রা শুরু করে। বড়দিনের মতো উৎসব পাওয়ার পরও এই ছবি সেঞ্চুরি করতে পারবে কিনা সন্দেহ।

সাইফ আলি খান
তিন খানের মন্দার মধ্যে চতুর্থ খান মোটামুটি ভালোই করেছেন এ বছর। সাইফ আলি খানকে তাই বলা যায় আন্ডারডগ! গত পাঁচ বছরে আটটি ছবি মুক্তি পেয়েছে তার। সবই ফ্লপ! এর মধ্যে আছে বড় বাজেটে নির্মিত ‘রেঙ্গুন’। খারাপ সময়ের আগেও তার কোনও ছবি ব্যবসার দিক দিয়ে সেঞ্চুরি করতে পারেনি।

তবে ২০১৮ সালে চমকে যাওয়া লাফ দিয়েছেন সাইফ। প্রথমত, তার ডিজিটাল অভিষেক ‘স্যাক্রেড গেমস’ সবার প্রশংসা কুড়িয়েছে। ইন্সপেক্টর সারতাজ সিং চরিত্রে ছোট নবাবের অভিনয় ভালো লেগেছে দর্শকদের। নিঃসন্দেহে ভারতে এ বছর অনলাইনে সবচেয়ে বেশি দেখা অনুষ্ঠান এটাই। ফলে এবার তৈরি হচ্ছে ‘স্যাক্রেড গেমস টু’।

অনলাইনে সাফল্যের পর ‘বাজার’ নিয়ে সিনেমা হলে আসেন সাইফ। এতে বিচক্ষণ ব্যবসায়ী শাকুন কোঠারি চরিত্রে দেখা গেছে তাকে। চতুর ও রসালো সংলাপে বেশ মানিয়ে গেছেন তিনি। এটি বাণিজ্যিক সাফল্য না পেলেও শেয়ারবাজারের বিষয়বস্তু আলোচিত হয়েছে। সাইফের অভিনয় নৈপুণ্যে ছবিটির প্রশংসা করেছে সবাই।

অনলাইনে জনপ্রিয়তা পাওয়া আর সুপারহিট ছবি উপহার দিতে না পারার পরও তিন খানের চেয়ে এগিয়ে আছেন সাইফ। এর অন্যতম কারণ তার ছেলে তৈমুর আলি খানের জনপ্রিয়তা। পাপারাজ্জিদের চোখে চোখে থাকে দুই বছরের এই শিশু। তার সুবাদে সাইফও বেশ আলোচিত।

এ সম্পর্কিত আরও খবর