নির্বাচন নিয়ে হলিউডের আলোচিত ১০ সিনেমা

হলিউড, বিনোদন

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-07 16:22:25

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মাস দুয়েক ধরে সর্বত্র আলোচনা। আজ নির্বাচনের দিন থাকছে সাধারণ ছুটি। নির্বাচনের খবর রাখার পাশাপাশি এদিন যারা ভোটার নন, তারা সময় কাটাতে পারেন নির্বাচনকে বিষয়বস্তু করে তৈরী করা বেশ কিছু সিনেমা দেখে। যারা ভোটার, তারা ভোট দিয়ে এসেও নির্বাচনের দিন এই সিনেমাগুলো দেখে নিতে পারেন-


দ্য মাঞ্চুরিয়ান ক্যান্ডিডেট (১৯৬২)

রিচার্ড কনডনের ১৯৫৯ সালে প্রকাশিত উপন্যাস অবলম্বনে পলিটিক্যাল থ্রিলারধর্মী সিনেমা ‘দ্য মাঞ্চুরিয়ান ক্যান্ডিডেট’। ছবিটি পরিচালনা করেছেন জন ফ্রাঙ্কেনহাইমার। ছবির মূল চরিত্র রবার্ট শ লরেন্স একজন ‘ওয়ার হিরো’। কোরিয়ার যুদ্ধ শেষে তিনি আন্তর্জাতিক কমিউনিস্ট ‘ষড়যন্ত্রের’ অংশ হয়ে উঠেন এবং প্রেসিডেনশিয়াল নির্বাচনকে কেন্দ্র করে খুনের ঘটনায় জড়িয়ে পড়েন।

 ‘দ্য মাঞ্চুরিয়ান ক্যান্ডিডেট’ ছবিতে েকিংবদন্তি অভিনেত্রী মেরিল স্ট্রিপের সঙ্গে লিভ স্ক্রেইবার

দ্য ক্যান্ডিডেট (১৯৭২)

ছবিটি পরিচালনা করেছেন মাইকেল রিটচি। পলিটিক্যাল থ্রিলার ঘরানার ছবি। ছবির মূল চরিত্র তরুণ, ক্যারিশম্যাটিক ডেমোক্র্যাটিক প্রার্থী বিল ম্যাক। ভোটাররা যা চায় ম্যাক ঠিক তাই। কিন্তু লক্ষ্য অর্জনের জন্য কোন রাজনৈতিক জ্ঞান বা বৈধ পরিকল্পনা তার নেই।


বব রবার্টস (১৯৯২)

‘বব রবার্টস’ এর পরিচালক টিম রবিন্স। তিনি নিজেই এটি লিখেছেন, পরিচালনা করেছেন এবং এতে অভিনয়ও করেছেন। যুক্তরাষ্ট্রের সিনেট নির্বাচনের প্রার্থী রবার্টস জুনিয়রকে নিয়ে নির্মিত এ সিনেমাটি মুক্তি পায় ১৯৯২ সালে। মূলত রবার্টস জুনিয়রের রাজনৈতিক উত্থান নিয়েই নির্মিত হয় এটি।


ওয়াগ দ্য ডগ (১৯৯৭)

‘ওয়াগ দ্য ডগ’-এ রাষ্ট্রপতি নির্বাচনী প্রচারণার পিছনের হাস্যকর বিষয় এবং শিরোনামগুলো নিয়ে তৈরি সিনেমা। হলিউডের এক প্রযোজক (ডাস্টিং হফম্যান) এবং এক পাগলাটে ডাক্তারকে (রবার্ট ডি নিরো) নিয়ে সিনেমার গল্প। এই ছবির জন্য অস্কারে সেরা অভিনেতার মনোনয়ন পেয়েছিলেন হফম্যান।

প্রাইমারি কালারস ছবির পোস্টার

প্রাইমারি কালার্স (১৯৯৮)

এই ছবিতে জন ট্রাভোল্টা ডেমোক্র্যাটিক প্রেসিডেন্ট প্রার্থী জ্যাক স্ট্যান্টন হিসাবে তার সমগ্র ক্যারিয়ারের সেরা পারফরম্যান্স করেছেন। একটি ব্রেকিং নিউজের মাধ্যমে কত সহজে ভোটারদের মন পরিবর্তন করে ফেলা যায় তা দেখানো হয়েছে ছবিতে।


বুলওর্থ (১৯৯৮)

এই ছবিটি হতাশাগ্রস্ত ডেমোক্রেটিক ক্যালিফোর্নিয়ার সিনেটর জে বুলওর্থকে নিয়ে, যিনি আবারও নির্বাচিত হওয়া এড়াতে তার রাজনৈতিক বিশ্বাসে আমূল পরিবর্তন করেন। তিনি জেনে অবাক হয়ে যান যে তার সাদামাটা বক্তব্য ও সততাই জনগণ একজন প্রার্থীর মাঝে চায়।


ইলেকশন (১৯৯৯)

ইলেকশন ছবির পোস্টার

ব্ল্যাক কমেডি ধারার সিনেমা ‘ইলেকশন’। ১৯৯৪ সালে লেখা টম পেরোটার উপন্যাস অবলম্বনে আলেকজান্ডার পেইন সিনেমাটি নির্মাণ করেন। সিনেমার প্লট একটি ছাত্র সংসদ নির্বাচনকে ঘিরে আবর্তিত হয়। এতে নির্বাচন ঘিরে প্রতিদ্বন্দ্বিতা, প্রচারণা, ভোট কারসাজি ইত্যাদি বিষয় উঠে আসে।


দ্য আইডজ অব মার্চ (২০১১)

জর্জ ক্লুনির পরিচালিত দ্য আইডজ অব মার্চ-এ রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়াটি কর্মী এবং প্রচারকদের দৃষ্টিকোণ দেখানো হয়েছে।


নো (২০১২)

নো ছবির পোস্টার

১৯৮৮ সালে চিলির জনগণ প্রথম গণতান্ত্রিকভাবে অনুষ্ঠিত নির্বাচনে সামরিক স্বৈরশাসক অগাস্টো পিনোশেকে আরও আট বছরের জন্য পুনরায় নির্বাচিত না করার জন্য ভোট দেয়। ‘জ্যাকি’ এবং ‘স্পেন্সার’ পরিচালক পাবলো ল্যারেন এই নির্বাচনের সময়ের উত্তেজনা তুলে ধরেছেন ছবিতে।


লং শট (২০১৯)

এটি রোমান্টিক কমেডি ঘরানার ছবি হলেও এতে হাস্যরসাত্মকভাবে তুলে ধরা হয়েছে নির্বাচনী প্রচারণায় লিঙ্গ বৈষম্যের প্রভাবের বিষয়টি।

তথ্যসূত্র : কলিডার

এ সম্পর্কিত আরও খবর