চীনে বিশ্বনাট্য দিবসের কেন্দ্রীয় আয়োজনে রামেন্দু মজুমদার

নাট্যশালা, বিনোদন

মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2024-04-01 18:05:25

এবারে ইন্টারন্যাশনাল থিয়েটার ইন্সটিটিউটের (আইটিআই) বিশ্বনাট্য দিবস কেন্দ্রীয়ভাবে পালিত হয়েছে চীনে। এই আয়োজন হয় দেশটির লাংফাওতে গত ২৭ থেকে ২৯ মার্চ পর্যন্ত। বাংলাদেশ আইটিআই-এর সাধারণ সম্পাদক দেবপ্রসাদ দেবনাথ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক কাউন্সিল সভায় বাংলাদেশ কেন্দ্রের প্রতিনিধিত্ব করেন।

বিশেষ আমন্ত্রণে আইটিআই’র সাম্মানিক বিশ্ব সভাপতি রামেন্দু মজুমদার তিন দিনের অনুষ্ঠানমালায় যোগ দেন। তিনি এবং আইটিআই ডিরেক্টার জেনারেল টোবিয়াস বিয়ানকোনে বিভিন্ন অনুষ্ঠানে আইটিআই’র প্রতিনিধিত্ব করেন।

লাংফাওর নবনির্মিত সিঙ্ক রোড ইন্টারন্যাশনাল আর্ট সেন্টারের বিশাল কমপ্লেক্সে বিশ্বনাট্য দিবসের উদ্বোধনী অনুষ্ঠান, চারটা কী-নোট সেশান ও তিনটা প্যানেল আলোচনা হয়। গালা নাইটে চিলি, ফ্রান্স, পোলান্ড, কিউবা ও চীনের শিল্পীরা অনুষ্ঠান পরিবেশন করেন।

চীনে বিশ্বনাট্য দিবসের কেন্দ্রীয় আয়োজনে রামেন্দু মজুমদার

২৮ মার্চ অনুষ্ঠিত বিভিন্ন আইটিআই কেন্দ্রের প্রতিনিধিদের সভায় রামেন্দু মজুমদার আইটিআই চার্টারের প্রস্তাবিত পরিবর্তনের গুরুত্ব সম্পর্কে সবাইকে অবহিত করেন। এশীয়-প্রশান্ত মহাসাগরীয় আঞ্চলিক কাউন্সিলের সভায় বাংলাদেশ, চীন, ভারত, জাপান, কোরিয়া, মঙ্গোলিয়া, ফিলিপিন্স, শ্রীলংকা ও ভিয়েতনামের প্রতিনিধিরা অংশ নেন।

২৯ মার্চ সবাইকে বেজিং নিয়ে যাওয়া হয়। সেখানে প্রথমে ন্যাশনাল সেন্টার ফর দ্য পারফর্মিং আর্টস ঘুরিয়ে দেখানো হয়। প্যালেস মিউজিয়াম দেখার পর রাতে অভ্যাগতরা একটা অপেরা উপভোগ করেন।

 

এ সম্পর্কিত আরও খবর