নায়করাজের জন্মদিনে ‘রাজাধিরাজ রাজ্জাক’

ঢালিউড, বিনোদন

বিনোদন ডেস্ক | 2023-08-26 00:57:24

দেশীয় চলচ্চিত্রের ইতিহাসে নায়করাজ রাজ্জাক একটি নক্ষত্রের নাম। কিংবদন্তি এই অভিনেতার ৭৮তম জন্মদিন আগামীকাল ২৩ জানুয়ারি। এ উপলক্ষে ‘রাজাধিরাজ রাজ্জাক’ প্রামাণ্যচিত্রটি দেখার সুযোগ মিলবে। বুধবার চ্যানেল আইয়ে বিকাল ৫টা ২০ মিনিটে প্রচার হবে এটি।

‘রাজাধিরাজ রাজ্জাক’-এ রয়েছে রাজ্জাকের জীবন ও ক্যারিয়ারের নানান গল্প। ৯০ মিনিট ব্যাপ্তির জীবনীভিত্তিক এই প্রামাণ্যচিত্র ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেডের ব্যানারে পরিচালনা করেছেন শাইখ সিরাজ। এতে রয়েছে রাজ্জাকের বিশেষ সাক্ষাৎকার।

প্রামাণ্যচিত্রে রাজ্জাককে নিয়ে কথা বলেছেন তার সহশিল্পী কবরী, ববিতা প্রমুখ। এছাড়া কলকাতায় তার বেড়ে ওঠার গল্প, সেখানকার নিকটাত্মীয় ও বন্ধুবান্ধবের স্মৃতিচারণা, সিনেমার অংশ ও রাজ্জাক অভিনীত সিনেমার গান সংযোজন করা হয়েছে এতে।

নায়করাজের প্রথম মৃত্যুবার্ষিকী ছিল গত বছরের ২১ আগস্ট। তার স্মরণে তখন তৈরি হয় ‘রাজাধিরাজ রাজ্জাক’। চ্যানেল আইয়ের পর্দায় দেখানোর পর প্রামাণ্যচিত্রটি স্টার সিনেপ্লেক্সে মুক্তি দেওয়া হয়।

পাঁচ দশক ধরে বাংলা চলচ্চিত্রে শাসন করেছেন নায়করাজ রাজ্জাক। সুদীর্ঘ অভিনয় জীবনে ৫০০টির বেশি বাংলা ও উর্দু চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। অনবদ্য অভিনয়ের স্বীকৃতিস্বরূপ পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন গুণী এই শিল্পী। এছাড়া ২০১৩ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননায় ভূষিত হন তিনি। অভিনেতা পরিচয়ের পাশাপাশি রাজ্জাক ছিলেন সফল চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক।

২০১৭ সালের ২১ আগস্ট হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বাংলা চলচ্চিত্রের এই প্রবাদ পুরুষ। ৭৫ বছর বয়সে চিরবিদায় নেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর