১০০ টা কাজ করে লাভ কী যদি আলোচনাই না হয়: তাহমিনা অথৈ

সিনেমা, বিনোদন

মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2024-07-01 22:28:50

গুণী নির্মাতা সাইদুল আনাম টুটুলের ‘কালবেলা’ চলচ্চিত্র দিয়ে শোবিজে পা রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যায়ের নাট্যকলায় পড়াশুনা করে আসা অভিনেত্রী তাহমিনা অথৈ। এরপর কাজ করেছেন শুধুই সিনেমায়। এবার আসছেন ওয়েব প্ল্যাটফর্মে। বার্তা২৪.কমের সঙ্গে কথা বলেছেন তিনি

তাহমিনা অথৈ / ছবি: নূর এ আলম

ব্যস্ততা কি নিয়ে?


অভিনয় নিয়েই আমার ব্যস্ততা। সম্প্রতি একটি ওয়েব সিরিজের শুটিং শেষ করেছি। কাজটির জন্য আমাকে লম্বা সময় ধরে প্রস্তুতি নিতে হয়েছে। কারণ চরিত্রটির জন্য অনেক বেশি ওজন বাড়াতে হয়েছে। শারিরিক গড়নের এতোটাই পরিবর্তন করতে হয়েছে যে অনেকে আমাকে দেখলে চিনতেই পারবেন না। এ ধরনের সিদ্ধান্ত নেওয়া একজন অভিনয়শিল্পীর জন্য কঠিন। কারণ, একটি কাজের জন্য এতোটা সময় দিতে হয় যে অন্য কাজ হাতছাড়া হয়। কিন্তু আমি অতোসব না ভেবে শুধুমাত্র অভিনয়টাকে ভালোবেসেই কাজটি করেছি। চরিত্রের প্রতি নিমগ্নতা না থাকলে অভিনয়টাকে পুরোপুরি ভালোবাসা যায় না।

তাছাড়া ১০০ কাজ করেও যদি আলোচনায় না আসা যায়, আমার ডেডিকেশন কতোখানি তা মানুষ দেখতেই না পারে তাহলে সেই ধরনের কাজ করে কি লাভ? একটি কাজ করেও আলোচনায় আসা যায় যদি করার মতো করা যায়। তবে এই সিরিজটি নিয়ে স্পষ্ট করে এখনই কোন তথ্য দিতে পারবো না।  সিরিজটি খুব জলদি আসবে, তার আগে প্রযোজনা সংস্থা থেকেই সবাইকে জানানো হবে।

তাহমিনা অথৈ / ছবি: নূর এ আলম

আরও দুটি ছবির কাজ ধরেছিলেন। সেগুলোর কী অবস্থা?


হ্যাঁ। প্রখ্যাত নির্মাতা সালাহউদ্দিন জাকীর ‘অপরাজিত একা’ ছবিটির শুটিং ডাবিং সবটাই শেষ হয়েছে। এরপর তো জাকী স্যার চলে গেলেন না ফেরার দেশে। তাই ছবিটি আর মুক্তি পায়নি। এটি ইমপ্রেস টেলিফিল্মসের ছবি। ছবিটি কবে আসবে তারাই ভালো জানে। এই ছবিতে আফজাল হোসেন, দীপা খন্দকারসহ অনেক গুণী শিল্পীদের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছি। এছাড়া শেখ রায়হান পরিচালিত ‘চট্টলা এক্সট্রেস’ নামের একটি ছবি শুরু করেছিলাম চিত্রনায়ক ফেরদৌস আহমেদের বিপরীতে। এরমধ্যে ছবিটির আর্ট ডিরেক্টর মারা গেছেন। তাই সেই কাজটিও আপাতত বন্ধ আছে।
সিনেমার বাইরে বেশকিছু টিভিসি ও ওভিসির কাজ করা হয়েছে। আমি ভাগ্যবান যে খুব কম কাজ করলেও যেগুলো করেছি তাতে দর্শকের দারুণ সাড়া পেয়েছি।

তাহমিনা অথৈ / ছবি: নূর এ আলম

অভিনয় আপনার পেশা। এতো কম কাজ করে জীবিকা নির্বাহ করা কষ্টসাধ্য হয়ে যায় না?


বেছে বেছে ভালো কাজ করতে গেলে আমাদের মতো দেশে একটু তো অসুবিধার সম্মুখীন হতেই হয়। কারণ এখানে অনেক মেধাবী শিল্পী রয়েছেন, সেই তুলনায় ভালো কাজের সুযোগ কম। তবে আমি শুধুমাত্র টাকার জন্য অভিনয় করতে আসিনি। অভিনয় নিয়ে লেখাপড়া করেছি, অভিনয়টাকে ভালোবাসার জায়গা থেকেই করতে চাই। কাজের ক্ষেত্রে কোনো কম্প্রমাইজ করতে চাই না। পরিবার থেকেও অনেক টাকা উপার্জনের চাপ নেই। আমি হয়তো প্রতিদিন শুটিং করি না, কিন্তু প্রতিনিয়ত অভিনয়ের চর্চার মধ্যেই থাকি।

তাহমিনা অথৈ / ছবি: নূর এ আলম

সেই চর্চাটা কি রকম? কোন থিয়েটারের সঙ্গে যুক্ত আছেন?


শুধু থিয়েটার আর ক্যামেরার সামনে অভিনয় করা মানেই সব না। অভিনয়চর্চার আরও নানা উপায় রয়েছে। পড়াশুনা করা, শরীর ঠিক রাখা, কণ্ঠস্বরের চর্চা- এসব তো আমি একাডেমিক্যালি শিখে এসেছি। সেই চর্চাটাই বাড়িতে করতে থাকি। যাতে যে কোন সময় যে কোন চরিত্র পেলে আমি প্রস্তুত থাকি।

তাহমিনা অথৈ / ছবি: নূর এ আলম

নাটকে কিংবা বানিজ্যিক সিনেমায় আপনাকে দেখা যায় না কেন?


নাটকের অফার মাঝেমধ্যেই পাই। কিন্তু আমি নাটকে অভিনয় করিনি। কারণ, প্রতিটি শিল্পীর একটি ভালোলাগার মাধ্যম থাকে যে সে কোন মাধ্যমে নিজেকে দেখতে চায়। আমি বরাবরই নিজেকে বড়পর্দায় দেখতে চেয়েছি। তাই সেদিকেই নজর দিয়েছি। আর বানিজ্যিক সিনেমার কথা বললেন, এ নিয়ে আমার কাছে অন্যরকম ব্যাখ্যা রয়েছে। আমার কাছে প্রতিটি সিনেমাই বানিজ্যিক। কারণ প্রতিটি ছবিই হলে দর্শক টিকিট কেটে দেখেন। এটা ঠিক যে এক একটি গল্পের এক একটি জনরা থাকে। আমি হয়তো এখন জীবনঘনিষ্ট গল্পের সিনেমাতেই বেশি কাজ করছি। আবার যদি এমন কোন ছবিতে প্রস্তাব পাই যেখানে একটু বেশি বিনোদনমূলক এলিমেন্ট রয়েছে সে ধরনের কাজও করতে চাই। তবে যে কাজই করি না কেন আমার গল্প আর চরিত্র পছন্দ হতে হবে।

এ সম্পর্কিত আরও খবর